Top

রিয়াদ বাংলাদেশ দূতাবাস চত্বরে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

২০ ডিসেম্বর, ২০২০ ৭:২০ অপরাহ্ণ
রিয়াদ বাংলাদেশ দূতাবাস চত্বরে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত
সৌদি আরব প্রতিনিধি :

সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন কর্মসুচির মাধ্যমে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে। আজ সকালে দূতাবাসের বঙ্গবন্ধু চত্বরে এ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনার শুরুতে দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ও সচিবের বাণী পাঠ করা হয়। এ সময় দূতাবাসের কর্মকর্তা কর্মচারীদের পাশাপাশি দূতাবাসে সেবা গ্রহণ করতে আসা কয়েকশত অভিবাসী উপস্থিত ছিলেন।

আলোচনা অনুষ্ঠানে দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স (মিশন উপপ্রধান) এস এম আনিসুল হক বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন করতে হলে দক্ষতা অর্জন করে বিদেশে আসতে হবে। তাহলে ভালো চাকুরী পাওয়া সম্ভব হবে। তিনি বলেন এবারে দিবসটির প্রতিপাদ্য ‘মুজিব বর্ষের আহবান,  দক্ষ হয়ে বিদেশ যান’ যথার্থ হয়েছে বলে মনে করি। কারন দক্ষতা অর্জন করে বিদেশে আসলে ভালো চাকুরীর নিশ্চয়তা থাকে। সেই সাথে সোনার বাংলা গড়ার জন্য দেশের উন্নয়নে ভূমিকা রাখার সুযোগ সৃষ্টি হয়।

এস এম আনিসুল হক বলেন, দূতাবাসের সেবা প্রদান সহজ ও আধুনিক করা হয়েছে যাতে প্রবাসীরা দ্রুততম সময়ে যেকোন সেবা গ্রহণ করতে পারেন। দূতাবাসের পাশাপাশি সৌদি আরবের বিভিন্ন শহরে প্রবাসী সেবা কেন্দ্র খোলা হয়েছে, যেখানে সপ্তাহের যেকোন দিন সকাল থেকে রাত পর্যন্ত সেবা প্রদান করা হয়।

দূতাবাসের কাউন্সেলর মোঃ আসাদুজ্জামান এর সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন, ডিফেন্স এ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ সিদ্দিকী, মিনিস্টার ও কার্যালয় প্রধান ড. ফরিদ উদ্দিন আহমদ ও কাউন্সেলর (শ্রম) মোঃ মেহেদী হাসান।

বক্তারা বাংলাদেশী অভিবাসীদের সৌদি আরবের আইন কানুন মেনে চলার পরামর্শ প্রদান করেন ও বিদেশে দেশের ভাবমুর্তি উজ্জ্বল করার লক্ষ্যে সততা ও নিষ্ঠার সাথে কাজ করার আহবান জানান। বৈধ পথে দেশে টাকা পাঠিয়ে সরকারের প্রণোদনা গ্রহণ করার ওপর জোর দেন তারা। এছাড়া বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করে দক্ষ হয়ে বিদেশে আসার আহবান জানান। এ সময় দূতাবাসের বিভিন্ন সেবা ও টেলিফোন নম্বর সংবলিত ক্যালেন্ডার উপস্থিত অভিবাসীদের হাতে তুলে দেয়া হয়। বিভিন্ন জরুরী প্রয়োজনে অভিবাসীদের টেলিফোনে পরামর্শ গ্রহণের অনুরোধ জানানো হয়।

আলোচনা শেষে দেশ ও জাতির সার্বিক উন্নতি ও মঙ্গল কামনা করে ও বিদেশে বসবাসরত সকল অভিবাসীদের সুস্থতা ও মঙ্গল কামনা করে দোয়া করা হয়।

শেয়ার