Top

করোনার হানা এবার অ্যান্টার্কটিকায়

২৩ ডিসেম্বর, ২০২০ ৭:০১ অপরাহ্ণ
করোনার হানা এবার অ্যান্টার্কটিকায়
আন্তর্জাতিক ডেস্ক :

প্রাণঘাতী করোনাভাইরাস অ্যান্টার্টিকা ছাড়া এতদিন বাকি মহাদেশগুলোতে তাণ্ডব চালিয়েছে। এবার জানা গেলো, অ্যান্টার্টিকায়ও পৌঁছে গেছে করোনা ভাইরাস। সুতরাং, এরমাধ্যমে সব মহাদেশেই নিজের বিস্তার ঘটালো কোভিড-১৯। করোনা মহামারি শুরুর পর থেকে মঙ্গলবার অবধি সমগ্র পৃথিবীতে অ্যান্টার্কটিকা মহাদেশই করোনা মুক্ত ছিল। বুধবার অ্যান্টার্কটিকার বার্নাডো ওহিগিন্স বেসে থাকা অন্তত ৩৬ জন করোনায় সংক্রমিত হয়েছেন। যাদের মধ্যে ২৬ জন সেনা সদস্য ও বাকিরা স্বাস্থ্যকর্মী। খবর দ্য গার্ডিয়ান।

বার্নাডো ওহিগিন্স বেসটি অ্যান্টার্কটিকার উত্তর প্রান্তে বরফের পাহাড়ের শীর্ষে অবস্থিত। যেটি চিলির সেনাবাহিনীর দ্বারা পরিচালিত হয়ে থাকে। চিলির সেনাবাহিনী জানিয়েছে, আক্রান্ত সবাইকে আইসোলেশনে রেখে পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে কারো শরীরে তেমন কোনো শারীরিক জটিলতা দেখা যায়নি।

দ্য গার্ডিয়ান বলছে, চলতি সপ্তাহে বরফ ঠান্ডা সমুদ্র ও হিমশৈল দিয়ে ঘেরা একটি গবেষণা কেন্দ্রের সকল স্বাস্থ্যকর্মী ও সেনা অফিসারদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই অ্যান্টার্কটিকায় কড়া নিয়ম জারি করা হয়। বহিরাগত ও পর্যটকদের জন্য প্রবেশ নিষিদ্ধ করে দেওয়া হয়। গবেষণা কেন্দ্রের কর্মীর সংখ্যাও কমিয়ে দেওয়া হয়। সেই কড়া নিয়ম ভেঙেও করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ল ওই মহাদেশে।

ব্রিটিশ অ্যান্টার্কটিকা সার্ভের গবেষকেরা জানিয়েছেন, এ এলাকায় মোট ৩৮টি গবেষণা কেন্দ্র রয়েছে। সেখানে মোট ১ হাজার বিজ্ঞানী কাজ করেন। যদিও শীতের আগে ১০০ জনকে সরিয়ে দেওয়া হয়েছিল।

চিলির নৌবাহিনী জানায়, নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে অ্যান্টার্কটিকা এলাকায় একটি জাহাজ আসে। সেখান থেকে প্রয়োজনীয় মালপত্র নামিয়ে ফের জাহাজটি ফিরে যায়। সেই জাহাজে ২০৮ জন ক্রু ছিল। জাহাজ ফিরে যাওয়ার পর তিনজনের শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। তবে জাহাজের ক্যাপ্টেনের বক্তব্য, জাহাজ পাড়ি দেওয়ার সময় কোনো কর্মীর শরীরে কোভিড-১৯ ধরা পড়েনি।

বাণিজ্য প্রতিদিন/এমআর

শেয়ার