Top

তেহরান বিমানবন্দরের দ্বিতীয় টার্মিনাল নির্মাণ করবে ৩ বিদেশি কোম্পানি

২৪ ডিসেম্বর, ২০২০ ৯:৫৯ পূর্বাহ্ণ
তেহরান বিমানবন্দরের দ্বিতীয় টার্মিনাল নির্মাণ করবে ৩ বিদেশি কোম্পানি

ইরানের রাজধানী তেহরানের অদূরে ইমাম খোমেনী আন্তর্জাতিক বিমানবন্দরের দ্বিতীয় টার্মিনাল নির্মাণের ব্যাপারে তিনটি বিদেশি পুঁজি বিনিয়োগকারী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চলছে বলে তেহরান জানিয়েছে।

রাজধানী তেহরান থেকে ৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত এই বিমানবন্দরের একমাত্র টার্মিনাল- টি-ওয়ান দিয়ে বর্তমানে বছরে ৭০ লাখ যাত্রীর যাতায়াতের ব্যবস্থা রয়েছে। গত জুনে প্রেসিডেন্ট হাসান রুহানি এই বিমানবন্দর দিয়ে হজ্ব ও ওমরায় যাতায়াতের যাত্রীদের জন্য ‘সালাম’ নামক টার্মিনাল উদ্বোধন করেন। এই টার্মিনাল দিয়ে বছরে এক কোটি যাত্রীর যাতায়াতের ব্যবস্থা থাকলেও এটি ইমাম খোমেনী বিমানবন্দর সম্প্রসারণের মাস্টার প্ল্যানের অন্তর্ভুক্ত নয়।

মাস্টার প্ল্যানভুক্ত দ্বিতীয় টার্মিনাল- ‘টি-টু’ নির্মাণের জন্য ২০১৬ সালের জানুয়ারি মাসে ফ্রান্সের শিল্প গোষ্ঠী ‘বুইগ’ ইরানের সঙ্গে প্রাথমিক চুক্তি সই করেছিল। কিন্তু মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়ার আশঙ্কায় কোনো ব্যাংক ইরানের সঙ্গে অর্থ লেনদেন করতে অস্বীকৃতি জানানোয় ওই কোম্পানি ২০১৭ সালে ২,৮০০ কোটি ডলারের এই চুক্তি ফেলে চলে যায়।

ইমাম খোমেনী বিমানবন্দর সিটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ মেহদি কারবালায়ি বলেছেন, “আমরা তিনটি বিদেশি কোম্পানির সঙ্গে ‘টার্মিনাল টু’র নির্মাণকাজ সম্পন্ন করার ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছি। এই বিমানবন্দরের বার্ষিক ধারণক্ষমতাকে আমরা সাড়ে তিন কোটি থেকে চার কোটি পর্যন্ত উন্নীত করতে চাই।”

তিনি ওই তিন কোম্পানির নাম উল্লেখ করতে রাজি হননি; তবে এতটুকু বলেছেন, এসব কোম্পানি বিভিন্ন ইরানি প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে এ কাজ সম্পন্ন করবে।

শেয়ার