Top

নানা আবিষ্কারে প্রশংসায় ভাসছে ক্ষুদে বিজ্ঞানী শাহরিয়া নাফিস

১২ জানুয়ারি, ২০২২ ৩:১৭ অপরাহ্ণ
নানা আবিষ্কারে প্রশংসায় ভাসছে ক্ষুদে বিজ্ঞানী শাহরিয়া নাফিস
আর আই রাজিব, ঝিনাইদহ :

ঝিনাইদহে কালীগঞ্জ উপজেলার বড় ঘিঘাটী বা লাউতলা গ্রামে দরিদ্রতা অবহেলায় বড় হওয়া পিতৃহারা শাহরিয়া নাফিস (১১)। দরিদ্রতা কে পিছনে ফেলে পানি তোলা মোটর, মাইক্রো ট্রাক,জাহাজ সহ নানা আবিষ্কারের মাধ্যমে ইতোমধ্যে ক্ষুদে বিজ্ঞানী হিসাবে পরিচিতি লাভ করেছেন।
বড় হয়ে হতে চান বড় বিজ্ঞানী উজ্জ্বল করতে চান দেশের মুখ।

তার এই স্বপ্নে প্রধান বাঁধা হয়ে উঠেছে দরিদ্রতা তাইতো কুড়িয়ে পাওয়া নষ্ট ব্যাটারি ও অনন্য সরঞ্জাম সংগ্রহ করে চলছে তার আবিষ্কার কাজ। আবিস্কার করতে চান হেলিকপ্টার বিমান সহ আরোও অনেক কিছু।

কিন্তু আর্থিক অসচ্ছলতার কারণে তার স্বপ্ন গুলো অধরা রয়ে যাচ্ছে। নাফিসের মা রিনা খাতুন বলেন, ছোট বেলা হতে আমার ছেলে কুড়িয়ে পাওয়া ব্যাটারি নষ্ট লাইট ইত্যাদি দিয়ে নানা কিছু আবিষ্কার করেন। আমি চাই আমার ছেলে অনেক বড় হোক এবং তার মেধাকে কাজে লাগিয়ে দেশের মুখ উজ্জ্বল করুক।

আমার স্বামী ৫ বছর আগে মারা গেছে আমার এক ছেলে ও এক মেয়েকে নিয়ে আমার ঠিক মতো তিন বেলার খাবার জোটে না। সরকার এবং দেশের মানুষ এগিয়ে আসলে আমার ছেলের ইচ্ছে পূর্ণতা পাবে।

এলাকাবাসী জানান, ছেলেটা ছোট বেলা হতেই খুবই মেধাবী। তার বাবা মারা গেছেন খুবই অসহায় অবস্থায় বর্তমানে পরিবারটি রয়ছে, কোনও মহৎ ব্যক্তি বা সরকার এগিয়ে এলে আশা করি ছেলেটা তার মেধাকে কাজে লাগিয়ে দেশের মুখ উজ্জ্বল করবে।

শেয়ার