Top

মুসলমানদের টার্গেট করে বিভিন্ন শব্দে ট্যাগিং ও বাস্তবতা।

২১ অক্টোবর, ২০২৪ ১০:১০ পূর্বাহ্ণ
মুসলমানদের টার্গেট করে বিভিন্ন শব্দে ট্যাগিং ও বাস্তবতা।

আধুনিক বিশ্বে সব দেশেই বিভিন্ন ধর্মে বিশ্বাসী মানুষের বসবাস এবং প্রত্যেক ধর্ম চর্চা ও প্রচার করার মৌলিক অধিকার সংবিধান স্বীকৃত। ভিন্ন ধর্মাবলম্বীদের প্রতি সম্প্রতি, সৌহার্দ্যপূর্ণ আচরণ,সহিষ্ণুতা প্রদর্শন করা নিঃসন্দেহে প্রত্যেক ধর্মের মৌলিক শিক্ষা। ঊনবিংশ শতাব্দীর শেষ ও বিংশ শতাব্দীর শুরু থেকে বিভিন্ন দেশ ও তাদের ধর্মীয় গোষ্ঠী গুলো মুসলমানদের টার্গেট করে ইসলামফোবিয়া ( ইসলাম ভীতি, ইসলাম বিদ্বেষ) ছাড়ানোর কাজে এখনো লিপ্ত। বাংলাদেশ মুসলিম রাষ্ট্র হিসেবে এক্ষেত্রে বাদ যায় নি। আমরা বলি এখানে ৯০% জনগণ ইসলাম ধর্মমতে বিশ্বাসী এটা যেমন সত্য ‌। তেমনি এখানে যুগ যুগ ধরে মানুষের কাছে ইসলামের প্রকৃত শিক্ষা উপস্থাপনের বিপরীতে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বিশেষ করে ইসলাম ধর্ম কে ভুলভাবে উপস্থাপনের সংস্কৃতি এখনো বিদ্যমান। বাংলাদেশে যারা ইসলামী(মাদ্রাসায়)শিক্ষায় শিক্ষিত এবং যারা ইসলামকে বাস্তব জীবনে চর্চা, অনুশীলন ও প্রয়োগ ঘটানোর প্রচেষ্টায় রত তাদের বিরুদ্ধে জঙ্গি, মৌলবাদ, সেকেলে, ধর্ম ব্যবসায়ী, উগ্রবাদী, সাম্প্রদায়িক প্রভৃতি শব্দ গুলো ঘৃণা প্রকাশে ব্যবহার করা হচ্ছে। এ সমস্ত শব্দের ট্যাগিং দিয়ে তাদের ওপর হামলা মামলা, নির্যাতন, নিপীড়ন,জেল জরিমানা, গুম খুনের ব্যাপারটা সহজীকরণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় গুলোতে ব্যাকগ্রাউন্ড মাদ্রাসার ছাত্র পরিচয় দিতে ভয় পায়। অথচ মাদ্রাসা শিক্ষা বাংলাদেশে রাষ্ট্রীয় শিক্ষা ব্যবস্থা ও কাঠামোর স্বীকৃত অংশ। এটা সকলের  কাছে বিদিত যে, দেশ কাল স্থান ভেদে মানুষের আচার আচরণ, রীতিনীতি, প্রথা, সংস্কৃতি, ইতিহাস- ঐতিহ্য ও বিশ্বাসের প্রয়োগের ভিন্নতা লক্ষণীয়। তবে একটা শ্রেণী দীর্ঘদিন এদেশে এ বয়ান প্রতিষ্ঠা করার প্রাণপণ চেষ্টা করছে যে, বাংলাদেশের ধর্মীয় সংগঠন বা ইসলামী রাজনৈতিক দল গুলো বাঙালি জাতীয়তাবাদ ও বাঙালি সংস্কৃতি স্বীকার করে না। তারা বলে মৌলবাদীদের উত্থান আরবীয় দেশে তাই এদেশের সংস্কৃতিতে মৌলবাদের ঠাই নেই। ঠিক এটাও মুসলমানদের স্পষ্ট বাঙালি সংস্কৃতির দোহাই দিয়ে ইসলাম ও ইসলামী সংস্কৃতির কে অস্বীকার করা, ভুল ব্যাখ্যা করা স্বার্থান্বেষী ছাড়া কেউ করতে পারে না। গ্লোবালাইজেশনের যুগে কোন ধর্মীয় বিশ্বাস কে হেয় প্রতিপন্ন করা লক্ষ্যে জাতীয় ও আন্তর্জাতিক প্রোপাগান্ডা বিশদভাবে ছড়িয়ে দিতে রাষ্ট্রযন্ত্র সরাসরি যুক্ত থাকা নিছক মানবাধিকার লঙ্ঘন। প্রশ্ন হলো এটা শুধু ইসলাম ধর্মের প্রতি কেন? ইসলামী ব্যক্তিবর্গ কি সরকার নাকি  রাষ্ট্রবিরোধী? অবশ্যই দ্বিতীয় টি নয় , তবে সরকারের বিরোধীতা করা গণতন্ত্র চর্চা নয় কি? মুসলমানদের বিরুদ্ধে বিভিন্ন শব্দের ট্যাগিং এর তিনটি বাস্তবতা তুলে ধরা হলো।

প্রথমত: ইসলাম নীতি নৈতিকতার ধর্ম। এর অনুসারীদের সততা, ন্যায়পরায়ণতা, স্বচ্ছতা ও মানবিকতা শিক্ষা দেয়। মূলত তারা আল্লাহর একত্ববাদে বিশ্বাস করে, আখেরাতে বিশ্বাস করে, তাকদীরে বিশ্বাস করে, সর্বময় ক্ষমতার মালিক আল্লাহ তাআলা তে বিশ্বাস করে, হালাল( বৈধ )হারাম (অবৈধ)মেনে চলে। ইসলামী অনুশাসন ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রীয় পর্যায়ে বাস্তবায়ন করা  ইসলামের স্বতন্ত্র বৈশিষ্ট্য। তাই এর অনুসারীদের উপর এসব কার্য সম্পাদনে দায়িত্ব ও কর্তব্য রয়েছে। মানব রচিত আদর্শ পুষ্ট লোকেরা বিষয়টি মেনে নিতে পারছে না আর কখনো পারবে না। কেননা যারা ব্যক্তি স্বার্থে আদর্শ লালন করে দেশের সর্বস্তরে প্রভাব বিস্তার করে ক্ষমতার অপব্যবহার করে তারা কখনো চায় না এদেশে ইসলাম ও ইসলামী রাজনীতি দৃঢ় অবস্থান তৈরি করুক।

দ্বিতীয়ত: ইসলাম একজন মুসলিম কে আদর্শ দেশপ্রেমিক নাগরিক হতে উদ্বুদ্ধ করে। দেশের সম্পদ ও নাগরিকদের ক্ষতি করা আখলাকে যামিমাহ ( নিন্দনীয় চরিত্রের) অন্তর্ভুক্ত।

দুর্নীতি, চাঁদাবাজি, টেন্ডারবাজি করা ও হত্যা, গুম, খুনের রাজনীতি করা, দেশের লুটপাট করে বিদেশে পাড়ি দেয়াকে দেশ স্পষ্টভাবে দ্রোহিতা মনে করে। আর ইসলাম পন্থীরা যখন নৈতিক শিক্ষা থেকে অপকর্মের বিরোধীতা করে, বন্ধের জোর প্রচেষ্টা চালায় তখন ক্ষমতাসীন দল অথবা পুঁজিবাদী শক্তি এসব ভিন্ন খাতে প্রবাহিত করে রাজনৈতিক ফায়দা হাসিলের উদ্দেশ্যে ইসলাম পন্থীদের সন্ত্রাসী,মৌলবাদী, ধর্ম ব্যবসায়ী ট্যাগিং । দেশে সভা সেমিনারে বক্তৃতায়,পত্র পত্রিকায় ও গণমাধ্যমে এন্টি ইসলামাইজেশন ভালো প্রতিষ্ঠিত। গল্পে ,কবিতায়, জাতীয় ইতিহাস ও  পাঠ্যপুস্তকে এসব অন্তর্ভুক্ত করা হয়েছে। ইসলাম অনুসারীরা এসব মনে প্রাণে কখনো মেনে নিতে পারেনি এবং ভবিষ্যতেও মেনে না নেয়ার দৃঢ় প্রতিজ্ঞা স্পষ্ট।

তৃতীয়ত: বর্তমান বিশ্বে আদর্শিক চ্যালেঞ্জ চলছে। ধর্মের সঠিক শিক্ষা ব্যক্তি যথাযথ অনুসরণ না করলে এই চ্যালেঞ্জ মোকাবেলা সম্ভব নয়।বর্তমানে ফিলিস্তিন, লেবানন, ইরান, ইরাক, সিরিয়া, লিবিয়া, ইয়েমেন, আফগানিস্তানে প্রভৃতি দেশগুলোতে মুসলমানদের নির্যাতনে জায়নিজম ও পশ্চিমারা জড়িত । আর মুসলমানরা তাদের অমানবিক হত্যা ও নির্যাতন বিরুদ্ধে প্রতিরোধে পাল্টা হামলা করলেই ইসরাইল ও আমেরিকা বয়ান হলো তারা  সন্ত্রাসী গোষ্ঠী। মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র, ১৯৪৮ এর ধারা ৩ এ বলা আছে

“জীবন, স্বাধীনতা এবং দৈহিক নিরাপত্তায় প্রত্যেকের অধিকার আছে।” এই ঘোষণা পত্র ইসরাইল ও আমেরিকা মানতে বাধ্য নয়? আজকের বিশ্বে দেশে গণহত্যা,অমানবিক নির্যাতন, জুলুম, নারীর অধিকার ক্ষুন্ন করা, দুর্বলের উপর সবলের অত্যাচার চলছে ইসলামী আইনে এসব সম্পূর্ণ অন্যায়। রাজনৈতিক মতাদর্শ ( সমাজতন্ত্র, পুঁজিবাদ, রাজতন্ত্র, একনায়কতন্ত্র, গণতন্ত্র) গুলো মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে ব্যর্থতার পরিচয় দিচ্ছে। সেক্ষেত্রে ইসলামের অন্যতম মোটিভ হলো মানুষের দাসত্বের শৃঙ্খল থেকে মানুষের মুক্তি।

লেখক, শামিম ওসমান

এনজে

শেয়ার