Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

বিপদগামী কিশোররা নেশা ও পর্নোগ্রাফিতে আসক্ত

২৫ জানুয়ারি, ২০২২ ৫:২৪ অপরাহ্ণ
বিপদগামী কিশোররা নেশা ও পর্নোগ্রাফিতে আসক্ত
নাজমুস সাকিব :

বর্তমান সময়ে তথ্য ও প্রযুক্তির ব্যবহারে অসাবধানতা পর্নোগ্রাফির ভয়াল থাবা অভিভাবকদের উদাসিনতা এবং ইন্টারনেটের আশীর্বাদ আমাদের বেঁচে থাকাকে নানান রঙ সহজ-সামাজিক করে তুলছে বটে, কিন্তু এসবের হাত ধরেই আবার শিশু বা কিশোর বয়স পৌঁছে যাচ্ছে পর্ন সাইটের দিকেও। নিয়ন্ত্রণ করতে না পেরে ক্রমশ শিকার হচ্ছে তারা। কেউ বা সরাসরি অংশ নিচ্ছে চাইল্ড পর্নোগ্রাফিতে। আপনার সন্তানও এমন কোনও অভ্যাসের শিকার হয়ে পড়েনি তো?

বিশ্বজাল এখন হাতের মুঠোতে. কাছে স্মার্টফোন থাকলে খুব সহজে পাওয়া যায় বিনোদন সমগ্র কাছে স্মার্টফোন থাকে – ইন্টারনেট ব্যবহারে ভালো এবং খারাপ দিক তো থাকবেই. তাই ব্যবহারে সতর্ক থাকতে হবে. যাতে করে প্রযুক্তির অপব্যবহার না হয়। শিশু-কিশোরদের বয়সন্ধি বা প্রাক বয়সন্ধির কারণে বাচ্চাদের মধ্যে হরমোন বা মানসিক পরিবর্তন আসে। এবং পর্নোগ্রাফির প্রতি তাদের আলাদা আকর্ষণ জন্মায় – ক্রমশ শিকার হচ্ছে শিশু-কিশোররা। আবার কিছু কিশোর কিশোরীরা অংশ নিচ্ছে চাইল্ডপর্নোগ্রাফি’তে তবে দেখতে হবে আপনার সন্তান এ বদভ্যাসের শিকার নয় তো.

আপনার সন্তানকে যৌনতার বিষয়ে লুকিয়ে না রেখে তাকে যৌনতা’ শিক্ষা দিতে হবে. বাচ্চার বয়স ১১ হওয়ার আগে কোন ভাবেই ইন্টারনেট তুলে দেয়া যাবে না। বাচ্চাকে আবেগ নিয়ন্ত্রণ করাতে শিখাতে হবে. বাচ্চার ভালো বন্ধু হয়ে উঠতে হবে এবং আপনার বাচ্চা মুখ থেকে খারাপ শব্দ ব্যবহার করে কিনা লক্ষ্য রাখতে হবে. আপনার সন্তান কার সাথে বন্ধুত্ব করে সেটাও লক্ষ্য রাখতে হবে।

পর্নোগ্রাফির পাশাপাশি গেমস নিয়েও কিশোররা অশক্ত. PLAYER UNKNOWN.S BATTLE GROUND যাকে আমরা PUBG বা পাবজি নামে চিনি. বিশ্বে এই গেমসটি ও জনপ্রিয়তার শীর্ষে. PUBG গেমস Tencnt Games প্রতিষ্ঠানের তৈরিকৃত গুগল প্লে স্টোর থেকে ১০০০ মিলিয়ন এরও অধিক ডাউনলোড করা হয়েছে. বিগত বছরের আয়ের ১৩৬% বাড়তি আয় করেছে।

PUBG গেমসটি হিংসাত্মক কার্যক্রমে অভ্যস্ত করে তুলে. আসক্তি সৃষ্টি করে. অধিকাংশ মানুষই এই পাবজি গেমে আসক্ত. সামাজিক কাজে হ্রাস পাচ্ছে. শারীরিক স্বাস্থ্যের অবনতি. মানসিক বিকাশের অবনতি. ঘুম নষ্ট সহ বিভিন্ন কাজে অনিহা বোধকরা. PUBG গেমসটি শারীরিক মানসিক ক্ষতির পাশাপাশি ও আর্থিক ক্ষতি হয়।

ইনফরমেশন সিস্টেম আউট অ্যান্ড কন্ট্রোল অ্যাসোসিয়েশন (আইসাকো)গেমস নিষিদ্ধ করার পরামর্শ দিয়েছে।

কিশোররা নেশার করাল গ্রাসে তলিয়ে যাচ্ছে। বিভিন্ন ছোট দোকানে থেকে মাদক সেবন করছে শিশুরা. শুধু পথ শিশুরাই কিন্তু এই নেশায় আসক্ত নয় বরং ভালো পরিবারের সন্তান নষ্ট হয়ে যাচ্ছে মাদকের ভয়াল থাবায়। শ্রমজীবী শিশু-কিশোররা আসক্ত হচ্ছে বেশি. তবে পথ শিশুদের রক্ষায় দেখা যাচ্ছে না প্রশাসনের জোরালো কোনো ভূমিকা। আর নেশার টাকা যোগান দিতে এরা জড়িয়ে পড়ছে চুরি-ছিনতাই ডাকাতির মতো নানা অপকর্মে।

বাংলাদেশ ইনস্টিটিউশন অব ডেভলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস) ও ইউনিসেফের এক গবেষণায় লক্ষ্য করা হয়েছে দেশে প্রায় ২ লক্ষ ৬০হাজার ৭১৭ জন পথশিশু মাদকাসক্ত।

একজন মাদকাসক্তি ব্যাক্তিরউপসর্গগুলো লক্ষ করা যায়. খিটখিটে মেজাজ. অস্বাভাবিক আচরণ. রাতে অনিদ্রা. দিনে বিলম্বে ঘুম থেকে উঠা। উশৃংখল. কারণে-অকারণে মিথ্যার আশ্রয় নেওয়া ও বাচালতা. চুপচাপ থাকা.টাকা পয়সায়র বেশি চাহিদা. গভীরে রাত করে বাড়ি ফেরা।

আবার কিছু কিশোররা ঝড়ে যাচ্ছে নারীদের প্রতি আসক্ত হয়ে. অনলাইনে হোক বা অফলাইনে – প্রতিনিয়ত এ্যাফেয়ারে যাচ্ছে হাজারো কিশোর-কিশোরী. মেসেঞ্জার হোয়াটসঅ্যাপ টুইটার টেলিগ্রাম. শুরুটা হয় ছোট মেসেজ বার্তা থেকে. অডিও বার্তা ভিডিওবার্তায় কথা এভাবেই এ্যাফেয়ারের গভীরতায় পৌঁছায়. পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হয় তাঁরা মিট করবে হোক সেটা পার্কে কিংবা কফি হাউজে। প্রতিনিয়ত যখন তাদের যোগাযোগ হচ্ছে তখন সতর্কতা থাকা সত্বেও পরিবারের কোন প্রশ্নের মুখোমুখি হয়. তাহলে উওর জুড়ে দেয় ক্লাসমেইট. পড়াশোনা নিয়ে কথা বলছিলাম। যদিও শুরুটা ভালো ভাবে হলেও শেষটা হয় নোংরামির মধ্য দিয়ে। আর এ ভাবেই কিশোর- কিশোরীরা ধ্বংস হয়ে যাচ্ছে এ্যাফেয়ার ও অবৈধ সম্পর্কের মাধ্যমে।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের অধ্যাপক ডা. মেখলা সরকার বলেন, ‘মাদক যেমন শরীরের ক্ষতি করে তেমনি পর্নো আসক্তি আমাদের শিশুদের চিন্তার জগতকে নষ্ট করে। স্বাভাবিক চিন্তা শক্তি ব্যাহত করে। একটা প্রজন্মকে চিন্তার জগতে শেষ করে দেওয়ার জন্য এর চেয়ে ক্ষতিকর অস্ত্র আর হতে পারে না।’

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, যারা অতিরিক্ত পর্নোগ্রাফিতে আসক্ত তারা মাদকাসক্তদের চেয়েও বেশি ঝুঁকিতে আছে। প্রমাণ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের মনোবিজ্ঞানী জেফরি সেটিনোভার বলেন, আধুনিক বিজ্ঞান আমাদের বুঝতে সাহায্য করেছে পর্নোগ্রাফির আসক্তি হেরোইনের মতোই। শুধু প্রয়োগটা ভিন্ন। ওই গবেষণা প্রতিবেদনে আরো বলা হয়, যারা পর্নোগ্রাফিতে আসক্ত তাদের মস্তিষ্কে মাদকাসক্তদের মতোই নেশা কাজ করে। মাদক গ্রহণের ফলে আসক্ত ব্যক্তিদের মস্তিষ্কের যে অংশে অনুভূতি কাজ করে, পর্ন দেখার ফলে ঠিক সেই অংশই উদ্দীপ্ত হয়ে ওঠে। । মাদকাসক্তদের যেমন স্বাভাবিক জীবনে ছন্দপতন ঘটে, বিপর্যয়-বিশৃঙ্খলা নেমে আসে, তেমনি পর্নো আসক্তরাও ধীরে ধীরে অনেক ক্ষেত্রে স্বাভাবিকতা হারিয়ে ফেলে এবং বিপর্যয়ের মুখোমুখি হয়।

আমাদের পারিবারিক সু-শিক্ষা সন্তান কে দিতে হবে এবং সন্তানদের প্রতি অভিভাবক দের লক্ষ্য রাখতে হবে. সন্তান কে ভালো কাজে উদ্ভুদ্ধ করতে হবে পরিবারের বন্ধুত্ব আচরণই পারে এই সমস্যা গুলোর সমাধান আনতে।

লেখকঃ ফিচার রাইটার্স এসোসিয়েশন অব বাংলাদেশ

 

শেয়ার