Top
সর্বশেষ

নারায়নগঞ্জ কালেক্টরেটঃ কিছু স্মৃতি

১১ নভেম্বর, ২০২৩ ৭:১০ অপরাহ্ণ
নারায়নগঞ্জ কালেক্টরেটঃ কিছু স্মৃতি
মোঃ মাকছুদুর রহমান পাটোয়ারী :

পাবলিক সার্ভিস কমিশন ১৯৮৫ সনে সপ্তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করে। এজন্য আমাদের ব্যাচ ‘১৯৮৫ ব্যাচ’ নামে অভিহিত। ছাত্র জীবনের অবসান ঘটিয়ে বহুল কাঙ্খিত বিসিএস, প্রশাসন ক্যাডারে যোগদান করি ১৯৮৮ সনের ১৫ ই ফেব্রুয়ারি বিভাগীয় কমিশনার, ঢাকার কার্যালয়ে।

তন্মধ্যে আমাদের তেরো জনকে পদায়ন করা হয় জেলা প্রশাসকের কার্যালয়, নারায়ণগঞ্জে। ২৫ ফেব্রুয়ারির মধ্যে সকলের যোগদান সম্পন্ন হয়। সর্বজনাব খলিলুর রহমান, এ এম সাইফুল হাসান, ইব্রাহিম খলিল, মনজুর আলম ভূঁইয়া, জিন্নাতুন নাহার শাহানা, নাসরিন আক্তার, ইফফাত আনোয়ারী, আরফিন আরা, শামীম আরা, নাসিম বানু, কামরুন্নাহার, নেলী জামান এবং আমিসহ তেরো জন। “তেরো” বা “Thirteen” সংখ্যাজনিত কারণে “Unlucky Thirteen” বলে সিনিয়ররা কতো অপবাদ দিতেন। জুনিয়র হিসেবে মুখ বুঝে সহ্য করতে হতো। বদ্ধ ঘরে থেকে অনুচ্চারিত ভঙ্গিতে প্রতিবাদ করতাম। অবশ্য এতে অপবাদ সহ্য করা এবং ধৈর্য ধারণের শক্তিও অর্জিত হয়েছে। এর অন্তর্নিহিত শক্তিও ছিল। কেননা, আমাদের মধ্যে একজন নিশ্চিত “Lucky Seven” -এ থাকায় এ নিয়েও গর্বের সীমা থাকতো না ।

ব্রিটিশদের স্বার্থের কারনেই নারায়নগঞ্জ “প্রাচ্যের ডান্ডি” উপাধিতে ভূষিত হয়। তারা সমৃদ্ধ করে নৌ-স্হল-রেল যোগাযোগ ব্যবস্হা। প্রশাসনিক এবং অর্থনৈতিক স্বার্থে ব্রিটিশ আমলেই সেখানে মহকুমা প্রতিষ্ঠিত হয়। নির্মিত হয় এসডিও অফিস। স্বল্প সংখ্যক কর্মকর্তা এবং সহকারীর জন্য নির্মিত শতাব্দী-প্রাচীন ভবনটি ছিল মহকুমায় অদ্বিতীয়, অত্যন্ত বনেদী, ঐতিহ্যবাহী। অন্যান্য সরকারি অফিস থেকে একবারেই আলাদা। “ইট” রং-এ সজ্জিত ও দৃষ্টিনন্দন।

জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ এবং কালের চাহিদা মিটানোর লক্ষ্যে প্রশাসনিক কাঠামোতে ব্যাপক পরিবর্তন ও পুর্নবিন্যাস ঘটে ১৯৮৪ সনে। এক লাফে সব মহকুমা উন্নীত হয় জেলায়। আর অবলুপ্ত হয়ে যায় মহকুমা। প্রশাসনিক কাঠামো অনুযায়ী রাষ্ট্রের নীতি বাস্তবায়ন, সরকার এবং জনগণের মধ্যে সেতুবন্ধ রচনায় জেলা প্রশাসন অতীব গুরুত্বপূর্ণ। বিপুল সংখ্যক কর্মকর্তা-কর্মচারীর সমাহার ঘটে ডিসি অফিসে। কিন্তু প্রাথমিক অবস্থায় সেই পুরনো এবং সেকেলে এসডিও অফিসের কোন রূপান্তর ঘটেনি ।

পরবর্তীতে সারাদেশেই আধুনিক স্থাপত্য শৈলী এবং বিশাল কলেবর বিশিষ্ট জেলা প্রশাসকের কার্যালয় নির্মিত হয়। কিন্তু ১৯৮৮ সনের জেলা প্রশাসকের কার্যালয়টি আধুনিক জেলা প্রশাসকের কার্যালয়ের তুলনায় একবারে নস্যি। অত্যন্ত স্বল্প পরিসর ও মাত্র কয়েকটি কক্ষবিশিষ্ট। এর দোতলায় কনফারেন্স রুম। এর পাশেই কালে-ভদ্রে ব্যবহৃত এক চিলতে একটি লাইব্রেরি। তা-ও আবার নামকাওয়াস্তে। সেখানেই ঠাঁই হয় আমাদের। শুনা গেল যে, ঐতিহ্যগতভাবে নবাগতদের জন্য স্বাগত জানানোর অস্থায়ী ঠিকানা। কিন্তু “ম্যাজিস্ট্রেট” শব্দের যে “ক্রেজ” ছিল Seating Arrangement দেখে সেই উৎসাহে পড়লো ভাটা। পুরো কালেক্টরেটই এমন ঠাসাঠাসি। ফলে মন্দের ভালো মনে করে চালিয়ে দিলাম। কোন রকমে রুমে প্রবেশ করলে বের হওয়া আরও দুঃসাধ্য। এ যেন “ঠাঁই নাই, ঠাঁই নাই, ছোট এ তরী”। এক রুমে ভাগাভাগির অংশীদার হয়ে কোন রকমে গাদাগাদি/ঠেসাঠেসি করে বসতাম। শাখার দায়িত্ব কাঁধে তখনও পড়েনি। তাই অল্প-স্বল্প দাপ্তরিক কর্ম সম্পাদনে কোন বাঁধা হতো না ।

পরিবেশ যা-ই হোক, নিত্য-নতুন কাজ শেখা, আইন-কানুন, নিয়ম-নীতি রপ্ত করা, নিজেকে আরও শাণিত করা- এসব ক্ষেত্রে সবাই সিরিয়াস। মনে হতো বিসিএস পরীক্ষা আবার সমাগত। সে সময়ে সব উজাড় করে দেয়ার সুস্থ প্রতিযোগিতা সত্যি অবাক করার বিষয় । প্রথম জেলা প্রশাসক ছিলেন জনাব মোহাম্মদ আবু তাহের স্যার। পাশেই তাঁর কক্ষ। কিন্তু দেখা-সাক্ষাতের সুযোগ হতো কালে-ভদ্রে। তাই প্রশিক্ষণ লাভের উৎস ছিলেন ‘৮৪ এবং ‘৮৩ ব্যাচের অগ্রজ কর্মকর্তাগণ। ঐতিহ্যগতভাবে তাঁদেরকে “ভাই” বলে সম্বোধন করা হতো। মূলত শিক্ষাগুরু তাঁরাই, তার পর এডিসি স্যারগণ। এজন্য অতি অবশ্যই কৃতজ্ঞতা জানাচ্ছি পরম শ্রদ্ধেয় সিনিয়র স্যার, বড় ভাইরূপী শিক্ষাগুরু এবং সহকারীদের। বিশেষত হাতেকলমে শিক্ষা লাভ হয়েছে সহকারীগণের থেকেই। একবারে দ্বিধাহীন চিত্তে আপন সন্তানদের মতো করে তাঁরা সব কিছু বিলিয়ে দিতেন। তাঁরা জানতেন- ভবিষ্যত সেবাদানকারী এবং তাঁদের কারও কারও সরাসরি “বস” সৃষ্টির প্রয়াস সঠিক ও সফল হলে আখেরে সকলের লাভ।

সহযাত্রী জনাব ইব্রাহিম খলিল মহান স্বাধীনতা যুদ্ধসরাসরি অংশগ্রহণ করেছিলেন। তিনি একজন অসম সাহসী বীর মুক্তিযোদ্ধা। আমাদের শ্রদ্ধা ও গর্বের ধন। বয়সেও যথেষ্ট বড়। এজন্য তিনি আমাদের গণ “ভাই”। মাঝে মাঝে শাসনও করতেন। আমরাও একটু টিপ্পনী কাটতাম। তবে, বড় ভাই বলে সম্বোধন করায় তিনি খুশিতে আটখানা। বয়সজনিত কারণে জনাব ইব্রাহিম খলিল ব্যতীত অন্য কারও মহান স্বাধীনতা যুদ্ধে অংশ গ্রহণের সুযোগ হয়নি। সিনিয়রগণ আমাদের পরিচয় দিতেন “ওরা ১৩ জন” হিসেবে। অস্ত্র সৈনিক ছিলাম না কেহই। কিন্তু দেশসেবার অনন্য সৈনিক হিসেবে কলমি যোদ্ধায় পরিণত হতে কোন কার্পণ্য ছিল না । আমাদের হাজার বছরের গর্ব ও অহংকার মহান স্বাধীনতা যুদ্ধের চেতনা হৃদয়ে ধারন করে, সর্বস্ব উজাড় করে দিয়ে দেশ সেবার মহান ব্রতে উদ্দীপ্ত হই চাকরির প্রথম প্রভাতে।

ইতোপূর্বে কারও সঙ্গে পূর্ব-পরিচয় ছিল না। কিন্তু কী তেলেসমাতি কান্ড! খু-উ-ব দ্রুত “আপনি” হতে কখন যে “তুই-তুকারি” আরম্ভ হয়ে গেল বুঝতেও পারিনি। এমন অনুভূতির বিষয় ভাবতেও অবাক লাগে। সেই গানের কলির মতো “তোমায় দেখলে মনে হয়, হাজার বছর তোমার সঙ্গে, ছিল পরিচয়।” পারষ্পরিক শ্রদ্ধা, হৃদ্যতা, অন্তরঙ্গতা, সুখ-দুঃখ ভাগাভাগি করে নেয়া, মিথষ্ক্রিয়া-সবই ছিল সেই সোনালি দিনগুলোতে।

রাজধানীর কাছাকাছি হওয়ায় এবং পারিবারিক কারণে দ্রুত সহকর্মীর সংখ্যাও বেড়ে গেল। এক এক করে কাজী নাজ, নন্দিতা সরকার, সোহেলী শিরিন, তৌহিদা বুলবুল, মনির উদ্দিন যুক্ত হলেন আমাদের মিলনমেলায়। রীতিমতো এক ব্যাটলিয়ন! এতে লাভের অঙ্কই বেশি হয়েছে। নতুন অতিথিগণ পূর্ববর্তী কালেক্টরেটে বিভিন্ন কাজ করায় আমাদের অভিজ্ঞতার ভান্ডারে যুক্ত হলো আরও নতুন পালক। আমাদের সিনিয়র ১৯৮৪ ব্যাচের কর্মকর্তাগণ ইতোমধ্যে এসি ল্যান্ড/উপজেলা ম্যাজিস্ট্রেট হিসেবে বদলি হতে শুরু করেন। জায়গা খালি হতে লাগলো। এতে আমাদের ভাগ্যদেবী সুপ্রসন্ন হলো। বিভিন্ন প্রশিক্ষণ লাভ, শাখায় দায়িত্ব পালন এবং বৈচিত্রপূর্ণ অভিজ্ঞতার ঝুলি বাড়তে থাকে। হৃদ্যতা কোথায় গিয়ে ঠেকেছে তা-ও বলতে ইচ্ছে করে। অনেকক্ষণ ধরে এক একজনের সাক্ষাৎ না পেলে বিরহ-কাতর হয়ে উঠতো মন। আর এরই মাঝে বিনিসুতির মালায় গ্রথিত সুদৃঢ় বন্ধনে ঘটলো চরম বিচ্ছেদ। মায়ার বাঁধন চ্ছিন্ন করে অতি অল্প বয়সে চিরতরে পরপারে পাড়ি দিলেন কাজী নাজ। সম্ভবত ‘৮৫ ব্যাচে বিয়োগান্ত অধ্যায়ের সূচনা কাজী নাজকে দিয়ে। অকালে হারিয়ে যাওয়ার ও না-ফেরার পথে পাড়ি দেয়ার রাস্তায় সারাদেশে এক এক করে ‘৮৫ ব্যাচের বিভিন্ন ক্যাডারের অসংখ্য কর্মকর্তা সামিল হয়েছেন। তেমনি করে গতকাল সেই মৃত্যুর মিছিলে শামিল হলেন আমাদের “ওরা তেরো” জনের মধ্যমনি, সুপ্রিয় সহকর্মী জিন্নাতুন নাহার শাহানা।

প্রথম প্রভাতের সহযাত্রীদের মধ্যে থেকে এক এক করে ইতোমধ্যে চার চারজনকে হারিয়েছি চিরতরে। কাজী নাজকে অনুসরণ করে বিভিন্ন সময়ে না-ফেরার দেশে চলে গিয়ে ও মৃত্যুর মিছিলে শামিল হলেন নাসিম বানু, নন্দিতা সরকার এবং সর্বশেষ জিন্নাতুন নাহার শাহানা। এঁরা প্রত্যেকেই অতুলনীয়, অসাধারণ, অনন্য, বৈচিত্র্যময় চরিত্রের অধিকারিনী। কথায়, কাজে, ব্যবহারে, আচরণে, সেবায়, সহমর্মিতায়, জনমুখিতায় আদর্শ। আমরা কেবল আমাদের প্রিয়জনকে হারিয়েছি, তা নয়-তাঁদের পরিবার, আত্মীয়-স্বজন হারিয়েছে সুখ-দুঃখের সঙ্গীদের। তাঁরা আরও অনেক দিন বেঁচে থাকলে বহুমাত্রিক সেবায় দেশও ধন্য হতো। তাই কবি জসীমউদ্দিনের ভাষায় বলতে ইচ্ছে করে,-“জোড়হাত দাদু মোনাজাত কর, হায় খোদা! রহমান
ভেস্ত নসিব করিও সকল মৃত্যু-ব্যথিত প্রান।”

সরকারি নিয়ম-নীতির বেড়াজালে সকলকেই আবদ্ধ হতে হয়। যেমনি করে আমাদেরও আবদ্ধ হতে হয়েছে। সকলকেই সেবার জন্য ছড়িয়ে ছিটিয়ে পড়তে হয়েছে সারাদেশে। একটা পর্যায়ে সচিবালয়ে আমরা অনেকেই ফিরে এসেছিলাম। তবে, চাকরির প্রথম প্রেম নিখাঁদ, অনুপম, অতুলনীয়, প্রস্ফুটিত গোলাপের মতো সৌরভময়। নারায়ণগঞ্জের কর্মকাল ছিল রসুনের কোষের মতো, এক ছাতার নিচে। চাকরির রীতিনীতি ও ধর্মের কারণে আমাদের আর এক কর্মস্হল ও এক ছাতার নিচে আশ্রয় লাভের সুযোগ হয়নি।

সময় ও নদীর স্রোত কারও জন্য অপেক্ষা করে না। তেমনি বয়সের ধর্মের কারণে সকলেরই উচ্ছ্বাস ও উদ্যমী তরুণকাল হারিয়ে গেছে সময়ের স্রোতে, কালের করাল গ্রাসে। অবয়বে সেই জৌলুশ, রোশনাই, তারুণ্য, উজ্জ্বলতা, দীপ্তি, চঞ্চলতা, শশব্যস্ততা, বিরামহীন ঝর্ণাধারা কখন যে হাওয়ায় মিলিয়ে গেল, টেরও পাওয়া যায়নি। চাকরির নিয়ম-নীতির লেঠা চুকিয়ে এখন স্বাধীনতা সত্তা। নতুন ইনিংস শুরু করে দিয়েছেন কেউ কেউ। দাদা-দাদি, নানা-নানি হয়ে অনেকেই নতুন ভুবনে মোহাচ্ছন্ন। নতুন ব্যস্ততায়, নতুন মাত্রায় জীবনাতিপাত করছেন অনেকেই। তবুও বিভিন্ন আচার-অনুষ্ঠান, সাংস্কৃতিক কর্মকান্ডে পারষ্পরিক মতবিনিময়ের সুযোগ হলে বয়স/অবস্থা/অবস্হান সব ভুলে গিয়ে হারিরে যাই সেই ১৯৮৮-৯১-এর নিখুঁত, নিঁখাদ প্রেমের জগতে। হৃদয়ে মোহরাঙ্কিত শ্রদ্ধা, ভালোবাসার প্রস্রবনে আপ্লূত হয়ে যাই সকলেই। এটাই শিক্ষানবিশ কালের পরম প্রাপ্তি।

কঠিন বাস্তবতা, কর্তব্য-কর্ম এবং সংসার জালে আবদ্ধ হয়ে ইফফাত আনোয়ারী অস্ট্রেলিয়ায়, শামীম আরা কানাডায়, নাসরিন দেশ-বিদেশ দু’টো মিলিয়ে এবং নেলি জামান বহু আগেই নিরুদ্দেশ হয়ে গেছেন। তারপরও মাঝে মাঝে কথা হলে সকলেই নতুনভাবে চাঙ্গা হতো। এজন্য আশায় বুক বাঁধি। “আর একবার আসিয়া, দেও মোরে কাঁদাইয়া। আমি মনের সুখে একবার কাঁদতে চাই।” ইচ্ছা থাকলে উপায়ও হয়। দেশ ডিজিটাল হয়ে গেছে। পৃথিবীটাই হয়ে গেছে Global Village. দূরও অনেক কাছে। তাই চলুন- আমরা আবার সশরীর বা ভার্চুয়াল জগতের মাধ্যমে মিলিত হই, তরুণ প্রজন্মের মানসিকতায় অবগাহন করি। হারিয়ে যাই সোনাঝরা দিনগুলোতে।

আমরা অনেকেই বয়সজনিত বিভিন্ন জরায় আক্রান্ত। কখন যে কার শেষ ডাক এসে পড়বে মহান আল্লাহ ব্যতীত আর কেহই জানেন না। কবি গুরুর ভাষায় বলতে ইচ্ছে করে-
“শ্যাওলা এসে ঘিরবে দিঘির ধারগুলায়
তখন আমায় নাইবা মনে রাখলে
তারার পানে চেয়ে চেয়ে নাইবা আমায় ডাকলে। ”

কেউ আমায় না-ও ডাকতে পারেন। বিশ্বাস করি-জীবনে চলার পথে আমার দ্বারা নিশ্চয়ই অনেকেই অনেক কষ্ট পেয়েছেন। তাই এই সন্ধিক্ষণে সকলের নিকট ক্ষমা প্রার্থনা করছি। একইসঙ্গে সিনিয়র-জুনিয়র নির্বিশেষে সকল সুপ্রিয় সহকর্মী, সহকারী, তাঁদের পরিবার, আত্নীয়-স্বজনসহ সকলের পরিপূর্ণ সুখ-শান্তি-সমৃদ্ধি কামনা করছি।

লেখকঃ মোঃ মাকছুদুর রহমান পাটোয়ারী, সাবেক সিনিয়র সচিব, সদস্য, পিএসসি।

শেয়ার