Top

২০২০ সালে বিশ্বে ৫০ সাংবাদিক হত্যা: আরএসএফ

২৯ ডিসেম্বর, ২০২০ ৭:৪৭ অপরাহ্ণ
২০২০ সালে বিশ্বে ৫০ সাংবাদিক হত্যা: আরএসএফ

২০২০ সালে বিভিন্ন দেশে ৫০ জন সাংবাদিক ও গণমাধ্যমকর্মী হত্যার শিকার হয়েছেন। রিপোর্টারস উইদাউট বর্ডারস (আরএসএফ) জানিয়েছে, অধিকাংশ সাংবাদিক যেসব দেশে হত্যার শিকার হয়েছে সেসব দেশে যুদ্ধ নেই।

২০১৯ সালে মোট সাংবাদিক হত্যার থেকে চলতি বছর সামান্য সংখ্যক কম হয়েছে। ২০১৯ সালে সারা বিশ্বে ৫৩ জন সাংবাদিক হত্যার শিকার হয়েছিল।

রিপোর্টারস উইদাউট বর্ডার জানিয়েছে, কোভিড-১৯ মহামারির কারণে এই বছর কর্মক্ষেত্রে কম সংখ্যক সাংবাদিক উপস্থিত ছিল।

সাংবাদিকদের এই ওয়াচডগের তথ্য মতে, ২০১৯ সালে সাংবাদিক হত্যার ভয়াবহ এই সংখ্যা এটা প্রমাণ করে যে, সঙ্গবদ্ধ অপরাধ, দুর্নীতি এবং পরিবেশগত বিষয় নিয়ে অনুসন্ধান করার কারণে সাংবাদিকরা হত্যার লক্ষ্যবস্তু হয়েছে।

বার্ষিক প্রতিবেদনে আরএসএফ জানিয়েছে, সাংবাদিকদের এই হত্যার ৮৪ শতাংশই সুস্পষ্ট টার্গেট করে করা হয়েছে। ২০১৯ সালে এই সংখ্যা ছিল ৬৩ শতাংশ।

রিপোর্টে আরও বলা হয়েছে, সাংবাদিক হত্যায় সবথেকে ভয়াবহ ছিল মেক্সিকো। এরপর ইরাক আফগানস্তান ভারত এবং পাকিস্তান। মাদক চোরাকারবারি এবং রাজনীতিবিদদের মধ্যে যোগসূত্র রয়েছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, যেসব সাংবাদিক এসব বিষয় অথবা এই সম্পর্কিত বিষয় নিয়ে রিপোর্ট করার সাহস করে তারা হত্যার লক্ষ্যবস্তুতে পরিণত হয়।

রিপোর্টারস উইদাউট বর্ডারস ১৯৯৫ সাল থেকে সাংবাদিকদের প্রতি সহিংসতার বার্ষিক ডাটা সংকলিত করছে। সংস্থাটি জানিয়েছে , মেক্সিকোতে এই পর্যন্ত কোনো সাংবাদিক হত্যাকারী শাস্তি পায়নি।

২০২০ সালে যুদ্ধপীড়িত আফগানিস্তানে পাঁচজন সাংবাদিক হত্যার শিকার হয়েছেন। সরকার এবং তালেবানের মধ্যে শান্তি আলোচনা চলমানের মধ্যেও সাংবাদিকদের ওপর টার্গেট আক্রমণ অব্যাহত আছে।

বাণিজ্য প্রতিদিন/এমআর

শেয়ার