Top

গত অর্থবছরের তুলনায় এবছর সঞ্চয়পত্র বিক্রি বেড়েছে

০২ জানুয়ারি, ২০২১ ২:২৮ অপরাহ্ণ
গত অর্থবছরের তুলনায় এবছর সঞ্চয়পত্র বিক্রি বেড়েছে

নানা শর্ত আরোপ করার পরেও বিক্রি বাড়ছে সঞ্চয়পত্রের। ব্যাংকে আমানত রেখে সুবিধা না হওয়ায় সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ বেড়ে গেছে বলেও ধারণা করা হচ্ছে।

জাতীয় সঞ্চয় অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) ৪৬ হাজার ৭৪৩ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৬৫ শতাংশ বেশি। ২০১৯-২০ অর্থবছরের জুলাই-নভেম্বর সময়ে মোট সঞ্চয়পত্র বিক্রি ছিল ২৮ হাজার ৮৬২ কোটি টাকা।

চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে সরকার পুরোনো সঞ্চয়পত্রের মূল ও মুনাফা বাবদ পরিশোধ করেছে ২৭ হাজার ৬৯৮ কোটি টাকা।

ফলে জুলাই-নভেম্বর সময়ে এ খাত থেকে সরকারের নিট ঋণ দাঁড়ায় ১৯ হাজার ৪৪ কোটি টাকা। অথচ চলতি অর্থবছরের পুরো সময় জুড়ে সঞ্চয়পত্র থেকে ২০ হাজার কোটি টাকা ঋণ নেয়ার লক্ষ্য ছিল সরকারের।

গত ২০১৯-২০ অর্থবছরের জুলাই-নভেম্বর সময়ে সঞ্চয়পত্র থেকে নিট ৫ হাজার ৮৪১ কোটি ৬৪ লাখ টাকা ঋণ ছিল সরকারের। অর্থবছরের পুরো সময়ে নিট ঋণ হয়েছিল ১৪ হাজার ৪২৮ কোটি ৩৫ লাখ টাকা।

তথ্য ঘেঁটে দেখা যায়, গেল নভেম্বরেই ৯ হাজার ৫৪৭ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়। আগে বিক্রি হওয়া সঞ্চয়পত্রের মূল ও মুনাফা পরিশোধের পর সরকারের নিট ঋণ দাঁড়ায় ৩ হাজার ৪০২ কোটি ৫৭ লাখ টাকা। যা আগের বছরের একই সময়ের চেয়ে দশ গুণেরও বেশি। ২০১৯ সালের নভেম্বরে এ খাত থেকে ৩২০ কোটি ৬২ লাখ টাকা নিট ঋণ হয়েছিল সরকারের।

বাজেট ঘাটতি মেটাতে ব্যাংক ঋণ ছাড়াও সঞ্চয়পত্র থেকে ঋণ করে থাকে সরকার। তবে সামাজিক সুরক্ষার কথা বিবেচনায় নিয়ে সঞ্চয়পত্রে তুলনামূলক বেশি মুনাফা দেয় সরকার। প্রতি মাসের বিক্রি থেকে আগে বিক্রি হওয়া সঞ্চয়পত্রের সুদ-আসল পরিশোধের পর নিট ঋণ হিসাব হয়। এই অর্থ সরকার রাষ্ট্রীয় কর্মসূচি বাস্তবায়নে কাজে লাগায়।

সঞ্চয়পত্র বিক্রির লাগাম টানতে ২০১৯-২০ অর্থবছর থেকে এ খাতের বিনিয়োগে একের পর এক কড়াকড়ি আরোপ করতে থাকে সরকার। ৫০ হাজার টাকার বেশি বিনিয়োগে ব্যাংক লেনদেন ও কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) বাধ্যতামূলক করা হয়।

এ ছাড়া পাঁচ লাখ টাকার বেশি বিনিয়োগে ১০ শতাংশ উৎসে কর, মোট বিনিয়োগের সময়সীমা একক নামে ৫০ লাখ টাকা এবং যৌথ নামে এক কোটি টাকায় নামিয়ে আনা হয়। ডাকঘর সঞ্চয়পত্রের বিনিয়োগ সীমা কমিয়ে একক নামে ১০ লাখ এবং যৌথ নামে ২০ লাখ টাকা করা হয়।

তবে পেনশনার সঞ্চয়পত্রে উৎসে কর বা অন্যান্য বিনিয়োগসীমা প্রযোজ্য হবে না।

সম্প্রতি বিদেশি মুদ্রায় বিনিয়োগের জন্য তিন ধরনের বন্ডের মোট বিনিয়োগসীমা কমিয়ে এক কোটি টাকা করে সরকার।

জুলাই-নভেম্বর পর্যন্ত পাঁচ মাসে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে পরিবার সঞ্চয়পত্র, ১৭ হাজার ১৩৩ কোটি টাকা। তিন মাস অন্তর মুনাফাভিক্তিক সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ১২ হাজার ৮৯২ কোটি টাকা।

এ ছাড়া পেনশনার সঞ্চয়পত্র ও পাঁচ বছর মেয়াদি সঞ্চয়পত্র বিক্রি হয়েছে প্রায় আট হাজার কোটি টাকা।

সঞ্চয় অধিদপ্তরের কর্মকর্তাদের থেকে জানা যায়, বর্তমানে সঞ্চয়পত্রে বিনিয়োগ থেকে ১০ শতাশের বেশি মুনাফা পাওয়া যাচ্ছে। এইটাই এ খাতের বিক্রি বাড়ার প্রধান কারণ।

বাজেট ঘাটতি মেটাতে ২০১৯-২০ অর্থবছরে সঞ্চয়পত্র থেকে ২৭ হাজার কোটি টাকা ঋণ নেয়ার লক্ষ্য ছিল সরকারের। বিক্রি কমায় বছরের মাঝামাঝিতে এসে সেই লক্ষ্য কমিয়ে ১১ হাজার ৯২৪ কোটি টাকায় নামিয়ে আনা হয়।

তবে জুন মাসে বিক্রি অস্বাভাবিক বেড়ে যাওয়ায় সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ অর্থবছর শেষে ১৪ হাজার ৪২৮ কোটি ৩৫ লাখ টাকায় গিয়ে ঠেকে।

২০১৬-১৭ অর্থবছরে সঞ্চয়পত্র থেকে ৫২ হাজার ৪১৭ কোটি ৪৮ লাখ টাকা ঋণ এসেছিল সরকারের, যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ।

বাণিজ্য প্রতিদিন/এম জি

শেয়ার