Top
সর্বশেষ
সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক চেন্নাই টেস্ট: হাসানের তোপে ৩ উইকেট হারিয়ে কাঁপছে ভারত

হলে নির্যাতনসহ শাস্তির সিস্টেমটা বন্ধ করতে হবে

১২ মার্চ, ২০২২ ১:৫০ অপরাহ্ণ
হলে নির্যাতনসহ শাস্তির সিস্টেমটা বন্ধ করতে হবে

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আবাসিক হলগুলোতে শারীরিক-মানসিক নির্যাতনের ঘটনায় শুধুমাত্র অভিযুক্তদের শাস্তি দিলেই হবে না, নির্যাতনের সিস্টেমটাকেই পুরোপুরি বন্ধ করতে হবে। তা না হলে হল নির্যাতন বন্ধ করা যাবে না।

বৃহস্পতিবার (১০ মার্চ) রাতে ছাত্রলীগের গেস্টরুমে নির্যাতনের শিকার হয়ে শুক্রবার (১১ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে এক সংবাদ সম্মেলনে ভুক্তভোগী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আবু তালিব এ দাবি জানান। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে নির্যাতনের শিকার।

সংবাদ সম্মেলনে আবু তালিব বলেন, ভর্তি হওয়ার আগে ঢাকা বিশ্ববিদ্যালয়কে নিয়ে আমরা যে স্বপ্ন দেখেছিলাম, সেটি এখন দুঃস্বপ্নে পরিণত হয়েছে। আমাদের নিয়মিত নির্যাতন করে, কিন্তু হল প্রশাসন দেখেও না দেখার ভান করে থাকে। হলগুলোতে শুধুমাত্র থাকা নিয়ে আমাদের দিনে চার-পাঁচ ঘণ্টা প্রোগ্রাম গেস্টরুম করতে হয়। তারপরও আমাদের সামান্য কিছুর জন্য নির্যাতনের শিকার হতে হয়।

তিনি বলেন, প্রতিদিন গেস্টরুম নামক আদালতে আমাদের জবাবদিহি করতে হয়। এসব নির্যাতনের বিষয়ে হল প্রশাসনের কোনো ভ্রুক্ষেপ নেই৷ তারা হলে সিট দিতে পারে না, হলে থাকা শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে পারে না। কিন্তু এরা সরকার থেকে বেতন, সুযোগ সুবিধা নিয়ে শুধু শুধু মূর্তির মত বসে আছে। কিছুই করার ক্ষমতা নেই তাদের। আশ্চর্য হলেও তারা প্রভোস্ট, হাউজ টিউটর। বাস্তব অর্থে তাদের কোনো দরকার নেই শিক্ষার্থীদের। এতে শুধু দেশের টাকা অপচয় হচ্ছে।

ভুক্তভোগী এ শিক্ষার্থী আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী ৩০০০ টাকা দিয়ে পুরো মাস চলে। হলের বাইরে থেকে পড়াশোনা করা তাদের পক্ষে সম্ভব না। এ দুর্বলতাকে পুঁজি করেই আমাদের প্রোগ্রাম-গেস্টরুম করানো হয়। প্রতিনিয়তই ইমিডিয়েট সিনিয়রদের গেস্টরুম নির্যাতনের শিকার হয়েও আমাদের হলে অবস্থান করতে হয়। এটি যেন একটি আদালত। এতে আমাদের সারাদিন খাটার পরও একটু ‘ভুলের’ জন্য মার খেতে হয়।

নির্যাতনের বিষয়ে এই শিক্ষার্থী বলেন, গতকাল (১০ মার্চ) রাত ১২টার পর আমাকে মিনি গেস্টরুমে ডাকা হয়। একপর্যায়ে সামান্য একটা ভুলের কারণে আমাকে সিগারেট খেতে বাধ্য করে। আমি খেতে না চাইলে অকথ্য ভাষায় গালিগালাজ করে, থ্রেট দেয়। বাধ্য হয়ে সিগারেট খেতে গিয়ে হাতে ধরতে চাইলে স্ট্যাম্প দিয়ে হাতে আঘাত করে। জোর করে সিগারেট খাওয়ানোর পাশাপাশি আমার শারীরিক গঠন ও হাঁটাচলা নিয়ে মাদকাসক্ত হিসেবে ব্লেম করে এবং বকাবকি করে। অভিযুক্ত (শান্ত) মুখে সিগারেট দিয়ে তাতে আগুন লাগিয়ে টানতে বলে। একপর্যায়ে সিগারেটের ধোঁয়ার কারণে আমার নিশ্বাস বন্ধ হয়ে আসছিল।

আবু তালিব আরও বলেন, আমাকে নির্যাতনের পর অন্যান্য বন্ধুদেরও বিভিন্ন ধরনের গালাগালি করে। রাত ১টায় আমি কাপড় গুছিয়ে হল থেকে বের হতে চাইলে বন্ধুরা আমার জিনিসপত্র রেখে দেয়৷ রাতে আমি হল থেকে বাইরে চলে যাই। পরে রাত তিনটায় বন্ধুরা আমাকে হলে নিয়ে আসে। সকালবেলা বন্ধুদের মাধ্যমে বড়ভাইয়েরা বাঁধন ও শান্তকে (অভিযুক্ত) ঘুম থেকে ডেকে তুলে আনে। আমাকে রাতের ঘটনা যেন কাউকে না বলি এ ব্যাপারে সতর্ক করে।

এখন পর্যন্ত ২৫ জন শিক্ষার্থী হল ছেড়েছে উল্লেখ করে এই শিক্ষার্থী বলেন, বঙ্গবন্ধু হল ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান শান্ত ভাইয়ের গ্রুপে সপ্তাহে তিনদিন সাধারণ গেস্টরুম এবং চার/পাঁচবার করে মিনি গেস্টরুম নেওয়া হয়। প্রতিদিন কেউ না কেউ নির্যাতনের শিকার হয়, কেউ ভয়ে মুখ খুলতে পারে না। আমাদের বর্ষের আমরা শুরুতে ৭৫ জন ছিলাম, এখন ৪৫ জন আছি। ২৫ জন নির্যাতনের কারণে হল ছেড়ে দিয়েছে। আরও অনেকে হল ছেড়ে দেওয়ার পরিকল্পনা করছে।

হলে থাকার ইচ্ছে পোষণ করে আবু তালিব বলেন, বিশ্ববিদ্যালয়ে মুক্তবুদ্ধি বলে যে একটা কথা আছে, সেটা তো দূরে থাক, আমরা স্বাভাবিক জীবনযাপনও করতে পারি না। আমি হলে থাকতে চাই, আমি হলকে মিস করি। প্রশাসনকে লিখিতভাবে জানিয়েছি, দেখি প্রশাসন কোনো পদক্ষেপ নেয় কি না।

এর আগে গতকাল বৃহস্পতিবার (১০ মার্চ) দিবাগত রাতে হলের ২০১ (ক) নং কক্ষে আবু তালিবকে শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ উঠেছে একই হলের ২০১৮-১৯ সেশনের চারজন ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে। তারা হলেন, সমাজকল্যাণ বিভাগের শেখ শান্ত আলম, ইসলামের ইতিহাস বিভাগের ইমদাদুল হক বাঁধন, তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের শাহাবুদ্দিন ইসলাম বিজয় এবং আইন বিভাগের নাহিদুল ইসলাম ফাগুন।

সংবাদ সম্মেলনে এ চারজনের নির্যাতনের বিষয়টি নিশ্চিত করেছেন ভুক্তভোগী শিক্ষার্থী আবু তালিব।

শেয়ার