Top

আগরতলায় চলছে ৪০তম বইমেলা

২৬ মার্চ, ২০২২ ৩:২৭ অপরাহ্ণ
আগরতলায় চলছে ৪০তম বইমেলা
আন্তর্জাতিক ডেস্ক :

ত্রিপুরায় ৪০তম আগরতলা বইমেলার দ্বিতীয় দিন আজ। শুক্রবার (২৫মার্চ) মেলার উদ্বোধন করেন রাজ্যের সাবেক মন্ত্রী রতন চক্রবর্তী। মেলাকে ঘিরে এবছর একটি সেলফি পয়েন্টেরও আয়োজন করা হয়েছে। এই মেলা টানা ১২ দিন চলবে।

বাংলাদেশসহ ভারতের বিভিন্ন রাজ্য থেকে প্রকাশক ও বই বিক্রেতারা এই মেলায় অংশ নিয়েছেন। বইমেলায় এবছর স্টলের সংখ্যা রয়েছে মোট ১৬২টি। এর মধ্যে রাজ্যের বাইরে থেকে আসা স্টল সংখ্যা ৬৬টি। এছাড়াও বাংলাদেশের বই স্টলের সংখ্যা রয়েছে ৪টি।

বইমেলাকে কেন্দ্র করে অন্যান্য বছরের মতো এ বছরও কবি সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে ২৬ ও ২৭ মার্চ। এটি আগামী ১ এপ্রিল থেকে ৩ এপ্রিল পর্যন্তও চলবে। এছাড়াও ২৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত চলবে পুস্তক প্রকাশনী অনুষ্ঠান। বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ৪ এপ্রিল।

অন্যান্য বছরের মতো এ বছরও হাঁপানিয়ার আন্তর্জাতিক মেলা প্রাঙ্গণে আসা যাওয়ার সুবিধার্থে আগরতলার রাধানগর, চন্দ্রপুর ও রবীন্দ্র ভবনের সামনে থেকে প্রতিদিন সরকারিভাবে বিনামূল্যে ১০টি বাস চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশের সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আবেগের, ভালোবাসার এবং ভ্রাতৃত্বের। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ত্রিপুরাবাসীর অবদানের কথা স্মরণ করে তিনি বলেন, মুক্তিযুদ্ধে ত্রিপুরা যেভাবে বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিল তার ঋণ কোনও দিন শোধ করা সম্ভব নয়।

তিনি আরও বলেন, দুই দেশের সংস্কৃতির মধ্যে এক অসাধারণ মিল রয়েছে। বিশেষ করে ভাষাগত দিক থেকে। রাজ্যের বর্তমান সরকার যেভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে বলে আশ্বাস দিচ্ছে তাতে সম্পর্ক আরও অনেক দূর বিস্তৃত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ হাইকমিশন কার্যালয়ের ডেপুটি হাইকমিশনার আরিফ মহম্মদও উপস্থিত ছিলেন।

মেলার প্রথম দিনেই তথ্য ও সংস্কৃতি দপ্তরের পক্ষ থেকে বইমেলার স্মরণিকা ২০২২ এবং সাহিত্য ও সংস্কৃতিবিষয়ক সাময়িকী ‘গোমতী ২০২২’- এর মোড়ক উন্মোচন করা হয়।

শেয়ার