Top
সর্বশেষ

সোনাগাজীতে ভূমি রক্ষায় কৃষকদের মানববন্ধন

০৬ জানুয়ারি, ২০২১ ৭:৫৭ অপরাহ্ণ
সোনাগাজীতে ভূমি রক্ষায় কৃষকদের মানববন্ধন
ফেনি প্রতিনিধি :

ফেনীর সোনাগাজী সদর ইউনিয়ন ও আমিরাবাদ ইউনিয়নের ভূমি দস্যুদের বিচারের দাবি করে ভূমি রক্ষায় কৃষক ও ভূমি মালিকরা বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে।

বুধবার (৬ জানুয়ারি) বিকেলে সোনাগাজী উপজেলাধীন সোনাগাজী সদর ও আমিরাবাদ ইউনিয়নের কৃষক ও ভূমি মালিকরা সোনাপুর হাজী রহিম উল্যাহ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে।

আমিরাবাদ ইউপির শাহাপুর-বাদামতলী সড়কে কৃষকগণ জড়ো হয়ে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করেন। মানববন্ধনে স্থানীয় ভূমি মালিক ও কৃষকগণ জানান- থাক খোয়াজের লামছি মোজার ১ ও ২ নং সিটের আওতাধীন সকল জমি তিন ফসলী। এইসব জমিতে আউস আমন ধান এবং রবিশস্য উৎপাদিত হয়। আমিরাবাদ ও সদর ইউনিয়নের কিছু ভূমিদস্যু ও দালাল সিন্ডিকেট এইসব জমিতে রাতের আঁধারে থাক খোয়াজের লামছি মোজার ১ ও ২ নং সিটের আওতাধীন ভূমিতে লাল পতাকা ও ভূয়া সাইনবোর্ড লাগিয়ে জবরদখল করার চেষ্টা করে।

ভূমি মালিক আর্মি জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ বিক্ষোভ ও মানববন্ধনে এলাকাবাসীর সমর্থনে বক্তব্য রাখেন, আমিরাবাদ ইউপি চেয়ারম্যান জহিরুল আলম জহির।

ভূমি রক্ষা কমিটির নেতা নিজাম উদ্দিনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, আমিরাবাদ ইউপি প্যানেল চেয়ারম্যান আলহাজ্ব গেদুমিয়া ভূঞা, আওয়ামিলীগ নেতা সাবেক মেম্বার আহছানউল্লা, মোশাররফ হোসেন বিএ, যুবলীগ নেতা আইয়ুব নবী ফরহাদ, ছাত্রলীগ নেতা ইফতেখার হোসেন খন্দকার, ভূমি মালিক আর্মি জসিম, মুক্তিযোদ্ধা শামসুল হক, মাইন উদ্দিন নাছির, আর্মি নিজাম প্রমূখ।

বক্তাগণ বলেন- যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি জমি রক্ষার ঘোষণা দিয়েছেন, সেখানে ভূমি দস্যুরা তিন ফসলী জমি উচ্ছেদের অপচেষ্টায় লিপ্ত রয়েছে। এলাকাবাসী এসব ভূমি দস্যুদের চিহ্নিত করে উপযুক্ত বিচার দাবি করেন।

শেয়ার