Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

গ্রামীণ জনপদে সূর্যমুখীর আবাদ দিনদিন বাড়ছে

০৩ এপ্রিল, ২০২২ ৩:৪৪ অপরাহ্ণ
গ্রামীণ জনপদে সূর্যমুখীর আবাদ দিনদিন বাড়ছে
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম :

সূর্যের সঙ্গে সঙ্গে ঘাড় ঘুরিয়ে সেই ফুল সূর্যের দিকেই মুখ করে থাকে। এই জন্যই নাম তার সূর্যমুখী? সূর্যমুখী দেখতে রূপময় নয় গুণেও অনন্য। সূর্যমুখীর বীজের তেল স্বাস্থ্যর জন্য অসাধারণ। অন্যান্য তেলবীজে যেসব ক্ষতিকারক উপাদান (বিশেষ করে কোলেস্টেরল) থাকে সূর্যমুখীতে তা নেই। বরং আরও উপকারী উপাদান ও পুষ্টিগুণ বিদ্যমান।

গ্রামীণ জনপদে সূর্যমুখী ফুলের আবাদ দিনদিন বেড়ে চলছে। সূর্যমুখী ফুলে ফোটা এক ধরনের শুকনো দানা (বিচি) থেকে উৎপাদিত হয় সান ফ্লাওয়ার তেল, যা ভেজালমুক্ত ও স্বাস্থ্যসম্মত; যার চাহিদা সারাদেশে। এর দামও বেশ ভালো। পাশাপাশি সূর্যমুখী ফুলের উচ্ছিষ্ট থেকে বের হয় ‘খইল’ নামের এক ধরনের গরুর খাদ্য। বর্তমানে বাজারে ভোজ্য তেলের দাম ঊর্ধ্বমুখী হওয়ায় প্রান্তিক কৃষকরা এখন সম্পূর্ণ বাণিজ্যিকভাবে সূর্যমুখী চাষাবাদ শুরু করেছেন। ক্যান্সার ও হৃদরোগ প্রতিরোধী অধিক পুষ্টিগুণ সম্পন্ন সূর্যমুখী ফুল চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে সূর্যমুখী।

বিশেষজ্ঞদের মতে, ক্যান্সার ও হৃদরোগ প্রতিরোধী অধিক পুষ্টিগুণ সম্পন্ন সূর্যমুখীর তেল অন্যান্য সাধারণ তেলের চাইতে একটু আলাদা। কোলেস্টেরলমুক্ত ও প্রচুর পরিমাণে প্রাণশক্তি থাকায় সূর্যমুখী তেল শরীরের দুর্বলতা, কার্যক্ষমতা বাড়াতে অনন্য ভূমিকা রাখে। রান্নার জন্য সয়াবিন তেলের চেয়ে সূর্যমুখী তেল দশগুণ বেশি পুষ্টি সমৃদ্ধ। সূর্যমুখী তেল শরীরের হাড় সুস্থ ও মজবুত করে। শরীরের ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও কপারের চাহিদা পূরণ করে। ভিটামিন ই সমৃদ্ধ এই তেল শরীরের নানা রকম ব্যথা দূর করতে সহায়তা করে। সূর্যমুখী তেলে থাকা ম্যাগনেসিয়াম মানসিক চাপ দূর করে। এককথায় সূর্যমুখী তেলে মানব দেহের মহাওষুধ হিসাবে ভূমিকা পালন করছে।

চট্টগ্রামের কৃষি সমৃদ্ধ উপজেলা মিরসরাই। এ উপজলায় প্রায় সব ধরনের ফসল উৎপাদন হয়। নতুন করে উপজেলায় রবিশস্যের চাষাবাদে নতুন মাত্রা যোগ করেছে সূর্যমুখী ফুলের চাষ। প্রথমবারের মতো মিরসরাইয়ে কৃষি জমিতে সূর্যমুখী ফুলের চাষ শুরু হয়েছে। সূর্যমুখী ফুলের বাম্পার ফলনের আশা করছেন প্রান্তিক কৃষকরা। এ অঞ্চলের মাটির গুণাগুণ, আবহাওয়া ও জলবায়ু সূর্যমুখী চাষাবাদের জন্য উপযোগী হওয়ায় এটির চাষাবাদ কৃষকের কাছে জনপ্রিয় করে ও আগ্রহী করে তুলতে উপজেলার ২নং হিঙ্গুলী ইউনিয়নের পুর্ব হিঙ্গুলী গ্রামের জাহিদুল আজিজ নাহিদ।

সূর্যমুখী একটি তেল ফসল। এটি স্থানীয়ভাবে উচ্চমূল্যের ফসল হিসেবেও পরিচিত। ভোজ্য তেলের মধ্যে সূর্যমুখী শরীরের জন্য অত্যন্ত ভালো তেল। এটি শরীরের কোলোস্টেরল ঠিক রাখে। তাই সূর্যমুখীর চাষাবাদ কৃষকের কাছে জনপ্রিয় করে তুলতে তৈলবীজ খামারে বীজ উৎপাদনের লক্ষ্যে এবার নাহিদ ১৮ শতক জমিতে পরীক্ষামূলক চাষ করা হয়েছে। মাঠ জুড়ে হলুদ ফুলের সমারহ। ফুলের সৌন্দর্য দেখতে আসছে প্রচুর দর্শনার্থীরাও। অনেকেই আছেন ফুলের সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি এটি চাষ করার পরামর্শ নিচ্ছেন।

এই ব্যাপারে জাহিদুল আজিজ নাহিদ বলেন, অন্য ফসলের চেয়ে সূর্যসুখী ফুল চাষে খরচ কম। এতে সার ওষুধ কম লাগে। তেমন পরিচর্যাও করতে হয় না। তা ছাড়া অন্যান্য তৈল বীজ যেমন সরিষার, তিল এর চেয়ে তেলও বেশি পাওয়া যায়।

তিনি আরো বলেন, পুষ্টি চাহিদা পূরণে সুর্যমূখী তেলের জন্য বিদেশ থেকে এর বীজ আমদানি করতে হয়। দেশে এর আবাদ করা গেলে বিদেশ থেকে এর আমদানী কমে যাবে। এটি নভেম্বর মাসের প্রথম সপ্তাহের দিকে সারিবদ্ধভাবে বীজ বপন করা হয়। বীজ বপনের ৯০ থেকে ১শ দিনের মধ্যে ফসল তোলা যায়। সামান্য পরিমাণ রাসায়নিক সার ও দু’বার সেচ দিতে হয় এ ফসলে। প্রতি শতক জমিতে ৩ হাজার ৫শ থেকে ৪ হাজার টাকা খরচ হয়। আর এক শতক জমির উৎপাদিত বীজ থেকে ৯ হাজার থেকে ১১ হাজার টাকা লাভ করা সম্ভব। সূর্যমুখী গাছ জ্বালানি হিসেবেও ব্যবহার করা যায়।

মিরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা রঘুনাথ নাহা বলেন, ‘বেশি লাভজনক ফসল সূর্যমুখী। প্রথমবার কৃষকেরা সূর্যমূখী চাষ করে লাভবান হবেন বলে আশা করছি। এবার আমরা সূর্যমুখী চাষের জন্য কৃষকদের সার ও বীজ প্রণোদনা দিয়েছি। আগামীতে আরো বেশি পরিমাণে সূর্যমুখীর চাষ হবে বলে প্রত্যাশা করছি।’

অপরদিকে, চট্টগ্রামের রাউজানের বিভিন্ন এলাকায় বিস্তীর্ণ মাঠজুড়ে এখন শোভা পাচ্ছে ফুটন্ত সূর্যমুখী ফুল। যেন দিগন্তজুড়ে হাজারো ফুটন্ত ফুল চোখে শান্তির পরশ বুলিয়ে দিচ্ছে। আর এসব সূর্যমুখী বাগানে ছবি, সেলফি তুলতে নানা বয়সী ছেলে-মেয়েরা প্রায় প্রতিদিন ভিড় করছে। উৎসুক বিভিন্ন বয়সীদের কাছে এসব সূর্যমুখী ফুল শুধু সৌন্দর্য্যরে ডালপালা মনে হলেও বাস্তবে দৈনন্দিন চাহিদা মেটানোর একটি উপকরণ এই সূর্যমুখীর বাগান। সূর্যমুখী ফুলের শুকনো দানা (বিচি) থেকে উৎপাদিত হয় সান ফ্লাওয়ার তেল। পাশাপাশি এ সূর্যমুখী ফুলের উচ্ছিষ্ট থেকে বের হয় ‘খইল’ নামের এক ধরনের গরুর খাদ্য।

এ বাস্তবতায় রাউজানে কৃষকদের মাঝে ‘সূর্যমুখী’র আবাদে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে। তুলনামূক লাভজনক হওয়ায় দিন দিন এ চাষে উৎসাহিত হচ্ছেন উপজেলার অসংখ্য সাধারণ কৃষক। এ কারণে এ বছর উপজেলায় আগের বছরের তুলনায় সূর্যমুখীর চাষাবাদ দ্বিগুণেরও বেশি বেড়েছে। উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, উপজেলায় এবার ৩২ হেক্টর জমিতে সূর্যমুখীর চাষ হয়েছে। গত বছর হয়েছিল ১৫ হেক্টর জমিতে। ভবিষ্যতে চাষাবাদ শত হেক্টর জমি ছাড়িয়ে যেতে পারে বলে আশা করছে রাউজান কৃষি অফিস।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাউজান পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের ঢেউয়া হাজীপাড়া, ৭ নম্বর ওয়ার্ড, পশ্চিম গুজরা, ৭ নম্বর রাউজান সদর ইউনিয়নের নাতোয়ান বাগিছা, কদলপুর, পূর্ব গুজরা, ডাবুয়া, হিংগলা, চিকদাইরসহ বিভিন্ন এলাকায় এবার সূর্যমুখীর আবাদ হয়েছে। খরচের তুলনায় দ্বিগুণ লাভের আশায় সূর্যমুখী চাষ করেছেন বলে অনেক কৃষক জানিয়েছেন। উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসেন বলেন, ‘অনেক কৃষক এবার ও গতবছর পরীক্ষামূলকভাবে সূর্যমুখী চাষ করেছে। এটি লাভজনক হওয়ায় এখানে বিপুল সম্ভাবনা দেখা দিয়েছে।’

উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার কাজী আতিকুর রহমান চৌধুরী বলেন ‘সরকারের দেয়া প্রণোদনা, বীজ, সারসহ যাবতীয় সমর্থন দেয়ায় রাউজানে সূর্যমুখী চাষ বেড়েছে। তিনি বলেন- ‘রাউজানে বারি-৩, স্থানীয়, হাইব্রিডসহ তিন জাতে সূর্যমুখী চাষ হয়। কৃষি অফিস সূত্রে জানা যায়, প্রতি হেক্টর থেকে ৩ টন বা তিন হাজার কেজি সূর্যমুখীর দানা (বিচি) হয়। পাশাপাশি গরুর খাদ্য ‘খইল’ও পাওয়া যায় সূর্যমুখী থেকে। যা বিক্রি হয় ২০ টাকা কেজিতে। মোট কথা, এ চাষে কৃষকের প্রতি কানিতে ৩৫ হাজার বা তার বেশি লাভ হয়।

এদিকে, চট্টগ্রামের সীতাকুণ্ডে সূর্যমুখী ফুলের প্রথম চাষেই বাজিমাত করেছেন ৫ কৃষক। তাদের ক্ষেত এখন ফুলে ফুলে ছেয়ে গেছে। ফলে বাণিজ্যিক উদ্দেশ্যে গড়ে তোলা সূর্যমুখী বাগানের ফুল দেখতে এখন প্রতিদিন সেখানে ভিড় জমাচ্ছেন হাজারো প্রকৃতিপ্রেমী মানুষ। স্থানীয় সূত্রে জানা গেছে, তৈল উৎপাদনের লক্ষ্যে উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে সীতাকুণ্ডে প্রথমবারের মতো দুটি ইউনিয়নে সূর্যমুখী চাষ শুরু হয়েছে। মোট ১০ জন কৃষককে কৃষি অফিস থেকে বিনামূল্যে বীজ ও সার প্রণোদনা দিয়ে চাষাবাদে উদ্বুদ্ধ করা হয়। এর মধ্যে সবচেয়ে ভালো ফলন হয়েছে উপজেলার বারৈয়াঢালা ইউনিয়নের টেরিয়াইল ব্লকের একটি ক্ষেতে। এই ক্ষেতটির মালিক আলী হোসেন জুয়েল যৌথভাবে চাষ করেন তার বন্ধু আরিফ হোসেন, পারভেজ, এমরান ও ইদ্রিসকে সঙ্গে নিয়ে। পরে এই ৫ জনের চেষ্টা ও কৃষি অফিসারের দিক নির্দেশনায় একটি সফল সূর্যমুখী ক্ষেত গড়ে উঠে।

উপজেলায় তেল উৎপাদনের লক্ষ্যে এই ক্ষেতটি গড়ে তোলা হলেও জমিটি হলুদ সূর্যমুখীতে ছেয়ে যাবার পর এ খবর ছড়িয়ে পড়ায় এখন প্রতিদিন হাজারো দর্শনার্থী হুমড়ি খেয়ে পড়ছেন এই ক্ষেতে। ক্ষেতটির উদ্যোক্তা আলী হোসেন জুয়েল বলেন, আমাদের ব্লকের উপ-সহকারী কৃষি অফিসার পিপাস চৌধুরী আমাকে সূর্যমুখী তেল উৎপাদনের পরামর্শ দেন। এজন্য তিনি বিনামূল্যে বীজ, সারও প্রদান করেন। কিন্তু আমার কাছে সূর্যমুখী চাষ ঝুঁকিপূর্ণ মনে হয়েছিলো। কিন্তু আমার চার বন্ধু বলেন সবাই মিলে চাষ করবেন। শেষে ৩৩ শতক জমিতে ডিসেম্বরের শেষ দিকে বীজ বপন করি। মার্চের প্রথমে ফুল আসে। এখন পুরো ক্ষেত ফুলে ছেয়ে গেছে। এতে প্রায় এক কেজি বীজ ও প্রচুর সার লেগেছে। এ ছাড়াও ১৫ হাজার টাকার মতো খরচ হয়েছে। আর এ জমি থেকে ৭০ লিটার সূর্যমুখী তেল এবং প্রায় ২৫০ কেজি গো খাদ্যের খৈল উৎপাদন হবে। যা বিক্রি করলে ৫০-৬০ হাজার টাকার মতো পাওয়া যাবে। অর্থাৎ খরচের তুলনায় দুই থেকে তিনগুণ বেশি আয় হবে।

উপজেলা কৃষি অফিসার হাবীব উল্লাহ বলেন, সূর্যমুখী ফুলের চাষে সফলতা দেখে অন্য কৃষকরাও আগ্রহী হয়েছে। তাই আগামীতে আরো অনেক কৃষক সূর্যমুখী চাষ করবে বলে আমরা আশাবাদী।

আন্তর্জাতিক পুষ্টিবিদদের দেওয়া অনলাইন তথ্যসূত্র থেকে নেওয়া তথ্যমতে, সূর্যমুখী তেলে আছে মানবদেহের জন্য উপকারী ওমেগা ৯ ও ওমেগা ৬, আছে অলিক অ্যাসিড। সূর্যমুখীর তেলে আছে শতকরা ১শ ভাগ উপকারী ফ্যাট। আরও আছে কার্বোহাইড্রেট প্রোটিন ও পানি। সূর্যমুখীর তেল সম্পূর্ণ ক্ষতিকর কোলেস্টেরলমুক্ত। আছে ভিটামিন ‘ই’, ভিটামিন ‘কে’–এর মতো গুরুত্বপূর্ণ ভিটামিন, আছে মিনারেল। মুখের যত্নে দাঁতের জন্য উপকারী একমাত্র তেল। হৃদরোগী, ডায়াবেটিসের রোগী উচ্চ রক্তচাপের রোগী, কিডনি রোগীর জন্যও সূর্যমুখীর তেল নিরাপদ। চমৎকার এনার্জির উৎসও সূর্যমুখীর তেল।

শেয়ার