Top

আইসিসির ভুলে আফগানিস্তানের পেছনে পড়েছিল বাংলাদেশ

০৭ জানুয়ারি, ২০২১ ৫:৫৫ অপরাহ্ণ
আইসিসির ভুলে আফগানিস্তানের পেছনে পড়েছিল বাংলাদেশ

বাংলাদেশি সমর্থকদের জন্য স্বস্তির খবর- টাইগাররা আছে টেস্ট র‍্যাংকিংয়ের নবম স্থানেই। আইসিসির বিরল এক ভুলে বেজায় আশাহত হতে হল আফগানিস্তানকে। টেস্ট ক্রিকেটের নবীন দলটি প্রথমবারের মত জায়গা পেয়েছিল আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে। তবে আইসিসি ভুলবশত আফগানিস্তানকে র‍্যাংকিংয়ে স্থান দিয়েছিল জানিয়ে ফের তাদের নাম মুছে ফেলেছে।

২০১৭ সালে বিশ্বের একাদশ ও দ্বাদশ দল হিসেবে টেস্ট স্ট্যাটাস পায় আফগানিস্তান ও আয়ারল্যান্ড। দুই দলের মধ্যে আফগানিস্তানের পারফরম্যান্স বেশি প্রশংসনীয় ও সমীহ জাগানিয়া। বাংলাদেশের সাথে একবারের দেখাতেও জয় পেয়েছিল আফগানরা। তবে দল দুটি এখনো র‍্যাংকিংয়ে বিবেচনার মত যথেষ্ট ম্যাচ খেলেনি বলে আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে তাদের কোনো র‍্যাংক বা অবস্থান নেই।

তবে রেটিং পয়েন্ট দেখে আইসিসি সর্বশেষ হালনাগাদকৃত র‍্যাংকিংয়ে আফগানিস্তানকে স্থান দেয়, যা বিশ্বের সর্বোচ্চ ক্রিকেট সংস্থার ত্রুটি ছিল। ভুলবশত আফগানিস্তানকে র‍্যাংকিং তালিকায় অন্তর্ভুক্ত করায় রেটিং পয়েন্টে আফগানদের চেয়ে পিছিয়ে থাকা বাংলাদেশ নেমে যায় দশম স্থানে, যে তালিকায় আফগানিস্তান ছিল নবম। এ নিয়ে ক্রিকেট সমর্থকদের মধ্যেও হতাশার জন্ম হয়, যার রেশ ছিল সামাজিক যোগাযোগমাধ্যমেও।

তবে একদিন পরই আইসিসি নিজেদের শুধরে নেয়। আইসিসির ওয়েবসাইটে সর্বশেষ সম্পাদিত র‍্যাংকিংয়ে বাংলাদেশ আছে নবম স্থানে। নির্ধারিত সময়ে যথেষ্ট পরিমাণ ম্যাচ খেলার রেকর্ড নেই বলে র‍্যাংকিংয়ে নেই জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ড।
এমএইচ

শেয়ার