Top

চুয়াডাঙ্গায় জমে উঠেছে ঈদবাজার

২৫ এপ্রিল, ২০২২ ২:৪৪ অপরাহ্ণ
চুয়াডাঙ্গায় জমে উঠেছে ঈদবাজার
মোঃ আব্দুল্লাহ হক, চুয়াডাঙ্গা :

চলছ পবিত্র মাহে রমজান মাস। এরই মধ্যে চলে গেছে ২২ রমজান। আর মাত্র সপ্তাহ খানেক পর উদযাপিত হবে ঈদুল। এ উপলক্ষকে সামনে রেখে সারা দেশের মত চুয়াডাঙ্গায় জমে উঠেছে ঈদ বাজার। তবে করোনার পর চুয়াডাঙ্গা পৌরবাসী ও জেলা শহরের মার্কেটমুখী ক্রেতাদের ভোগাচ্ছে সড়ক তিব্র জানজট ও তিব্র রোদে। রমজানের ১০ দিবস পর্যন্ত আশানুরূপ কেনাবেচা হয়নি কোথাও। কিন্তু গত সপ্তাহ থেকে ধীরে ধীরে বাড়ছে বিকিকিনি এমনটি জানিয়েছেন চুয়াডাঙ্গা প্রিন্স প্লাজার ফাতেমা ফ্যাশনের মালিক কবির আহমদ।

তাদের মতে, গত দুটি বছর করোনার থাবায় নাজেহাল হয়েছে জন-জীবন। চলমান সময়ে করোনার বিধিনিষেধ মুক্ত সময় চললেও দ্রব্যমূল্যের উর্ধগতির কারণে মানুষের নাভিশ্বাস উঠেছে। হয়তো এসব কারণে ঈদ বাজারমুখী ক্রেতার উপস্থিতি আশানরূপ ছিলো না। বৃহস্পতিবার সন্ধ্যা হতে কিছুটা ক্রেতা আসা শুরু হয়েছে। আগে পরিবারের সবাই এক সঙ্গে বাজারে এলেও এখন হয় পরিবারের পুরুষ না হয় নারী অভিভাবক একা এসে সবার কাপড় পছন্দ করছেন।

ঈদবাজার করতে আসা শিউলি আকতার বলেন, পরিবারের সবাইকে নিয়ে বাজার করতে আসার মজাই আলাদা।

শনিবার রাতে ও রবিবার বিকেলে গিয়ে দেখা যায়, ঈদে উৎসবের আমেজ ছড়াতে রমজানের শেষ সময়ে এসে কেনা কাটায় মনোযোগী হয়েছেন সব শ্রেনীর মানুষ। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরেরা অগ্রিম বেতন-বোনাস না পেলেও অনেকে বাড়ির ছোট-বড় সদস্যদের চাপাচাপিতে ধার-দেনায় হলেও বাজারে পা ফেলছেন। বাজারে আসছেন প্রবাসীদের পরিবার-পরিজনও। এতে শেষ মূহুর্তে জমে উঠেছে চুয়াডাঙ্গায় ঈদবাজার। ফলে জেলা, উপজেলা ও পৌর শহরের বাণিজ্যিক এলাকার বিপনী বিতান গুলো মুটামুটি লোকারণ্য। চলছে মধ্যরাত পর্যন্ত বিকিকিনি। তবে চুয়াডাঙ্গায় তিব্র রোদে জনজীবন স্থবির।

জেলা শহরের নিউ মার্কেট, প্রিন্স প্লাজা, আব্দুল্লাহ সিটি, আলী হোসেন সুপার মার্কেট, পুরাতন গলি মার্কেট, , রেল বাজার মার্কেটসহ বিপনী বিতানগুলোতে পুরুষের চেয়ে নানা বয়সী নারী ক্রেতার ভীড়। তাল মিলিয়ে আসছে কিশোর ও তরুণরাও। ঈদে পোশাকে মধ্যবয়সী কিংবা নব বিবাহিতা নারীরা বিভিন্ন নামী-দামী র্ব্যান্ডের শাড়ী খুঁজলেও তরুনী ও কিশোরীদের পছন্দ থ্রী-পিচ ও ভারতীয় সিনেমা ও সিরিয়ালের চরিত্রের সাথে মেলানো নামের নানা পোশাক।

নির্দিষ্ট কোন ব্রান্ড না থাকলেও ছোটদের জন্য খোঁজা হচ্ছে লেটেস্ট ব্রান্ডের নানা ধরণের পাঞ্জাবী-মেয়েদের ড্রেস। এসবের সাথে কেউ কেউ চাচ্ছেন পুরোনো শিপন, থ্রি-পিস, জিন্স প্যান্ট, জামদানি শাড়ী, বেনারশি, কাতানসহ বিভিন্ন ব্রান্ডের পোশাক।

চুয়াডাঙ্গা দোকান মালিক সমিতির সভাপতি আব্দুল কাদের যগলু বলেন, রমজান শুরুর পর থেকেই বাজার খুবই মন্দা। ঈদে বিনিয়োগ উঠে আসবে কিনা তা নিয়ে ব্যবসায়ীরা উদ্বিগ্ন ছিল। কিন্তু বৃহস্পতিবার থেকে কিছুটা বেড়েছে ক্রেতার ভিড়। এতে ব্যবসায়ীরা কিছুটা হলেও স্বস্থির নিঃশ্বাস ফেলছে। শুধু কাপড় নয় বাড়ছে পাদুকা বিক্রিও। শহরের পান বাজার সড়কস্থ বাটা, ডাটা, মসজিদ মার্কেট গুলো দেশী-বিদেশী কোম্পানীর নানা ডিজাইনের জুতোর পশরা সাজিয়ে রেখেছে। বেড়েছে প্রসাধন সামগ্রী বিক্রিও।

চুয়াডাঙ্গা চেম্বার অফ কমার্সের সভাপতি ইয়াকুব হোসেন মালিক বলেন, গত দুবছর করোনার কারণে বাজার জমেনি বললেই চলে। এবার করোনার খড়গ না থাকায় জমজমাট চুয়াডাঙ্গার দোকানপাট , চুয়াডাঙ্গা সবগুলো মার্কেটে বিকিকিনি বেড়েছে।

জেলার চার উপজেলার সব মার্কেট গুলোতে মোটামুটি বিক্রয় বেড়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিরা। গ্রামের লোকজন প্রথম ১০ রোজার পর থেকে বাজারে আসা শুরু করে পরিবারের সদস্যদের জন্য পছন্দের পোশাক ক্রয় করেছেন, বাকিরা এখনও কেনা অব্যহত বলে দাবি করেছেন তারা।

এ দিকে চুরি-ছিনতাই ও ইভটিজিং প্রতিরোধে বিপনী বিতানগুলোর সামনে নিরাপত্তা বলয় তৈরী করা হয়েছে। পুলিশের পাশাপাশি ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে নিরাপত্তাকর্মী নিয়োজিত রয়েছে বলে জানিয়েছেন চুয়াডাঙ্গার দোকান মালিক সমিতি।

চুয়াডাঙ্গার আব্দুল্লাহ সিটির প্রজাপতি বস্ত্রালয়ের স্বত্বাধিকারী সানজিদ সিফাত বলেন, আমার দোকানে লেডিস কাস্টমার খুব বেশি। এবছর ইন্ডিয়ান ভিনয়, হানসা, ফিরনাসহ নানান পোশাক মজুত করেছি। ইন্ডিয়ান ভিনয় ৩ হাজার ২৫০ টাকা থেকে শুরু করে ৪ হাজার ৮৫০ পর্যন্ত বিক্রি করা হচ্ছে। হানসা থ্রি-পিচ পাওয়া যাচ্ছে ৩ হাজার ৮৫০ টাকা, ইন্ডিয়ান ফিয়না ৪ হাজার ২৫০ টাকা থেকে শুরু করে ৬ হাজার ৫৫০ টাকা পর্যন্ত দামে বিক্রি করা হচ্ছে। এছাড়াও সুতি জয়পুরি থ্রি-পিচ ৫৮০ টাকা থেকে শুরু করে ১ হাজার ২০০ টাকা পর্যন্ত দামে বিক্রি করা হচ্ছে। সুতি অ্যাম্ব্রয়ডারী থ্রি-পিচ ১ হাজার ৩৫০ থেকে শুরু করে ২ হাজার ৯৫০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

ক্রেতা মিথিলা ফারজানা জানান, করোনার কারনে কয়েকটা ঈদে বাজারে তেমন আসতে না পাড়ায় কেনাকাটা করা সম্ভব হয়নি। এবার ঈদে প্রতিটা দোকানেই নতুন নতুন পোশাক পাচ্ছি। স্বাচ্ছন্দে কেনাকাটা করতে পারছি।

সেলাই শ্রমিকরা বলেন, করোনার কারণে গেল দুই বছর তেমন কাজ না থাকায় পরিবার নিয়ে ঈদ করতে খুবই কষ্ট হয়েছে। এবার ঈদে কাজ অনেক বেশি থাকায় আশার আলো দেখতে পাচ্ছি। সকাল থেকে গভির রাত পর্যন্ত সুই, সুতো আর নতুন কাপড় হাতে সময় পার করছে দর্জী বা কারিগর নামের সেলাই শ্রমিকরা। তারা এখন নির্ঘুম কর্মব্যস্ত সময় পার করছে।

চুয়াডাঙ্গা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন বলেন, ঈদকে ঘিরে কেনাকাটা এবং ক্রেতা-বিক্রেতাদের বাড়তি নিরাপত্তা দিতে প্রশাসনের পক্ষ থেকে কঠোর নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গুরুত্বপূর্ণ এলাকা গুলো সিসি ক্যামেরার আওতায় রয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে ইউনিফর্মধারী পুলিশের পাশাপাশি সাদা পোষাকে কাজ করছে প্রশাসনের গোয়েন্দা সংস্থার লোকজন। আমাদের টিম কঠোর ভাবে কাজ করছেন।

চুয়াডাঙ্গার পুলিশ সুপার মো. জাহিদুল ইসলাম জানিয়েছেন, ঈদে আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সব ধরণের প্রস্তুতি আগে থেকেই নেয়া হয়েছে। প্রতিটি মার্কেটের সামনে বসানো রয়েছে পর্যাপ্ত পুলিশ পাহারা। আগে থেকেই বলা হয়েছিল, কেউ কোথাও কোন ধরণের হয়রানির শিকার হলে পুলিশকে অবহিত করতে। শুধু মার্কেট নির্বিঘ্ন করণ নয় চলাচলেও প্রশান্তি দিতে সড়কে ট্রাপিক পুলিশের পাশাপাশি কাজ করছে কমিউনিটি পুলিশের সদস্যরা।

শেয়ার