Top

নানা আয়োজনে মিরসরাইয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

১৫ মে, ২০২২ ৬:২৯ অপরাহ্ণ
নানা আয়োজনে মিরসরাইয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপন
চট্টগ্রাম প্রতিনিধি :

নানা আয়োজনে মধ্যদিয়ে চট্টগ্রামের মিরসরাইয়ে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মালম্বীদের শুভ বুদ্ধ পূর্ণিমা। বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বান এই ত্রিস্মৃতি বিজড়িত শুভ বুদ্ধ পূর্ণিমা। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে উপজেলার ১৪ নং হাইতকান্দি ইউনিয়নের দমদমা গ্রামে ধর্মকীর্তি ইন্টারন্যাশনাল পিচ এন্ড প্রগ্রেস সোসাইটি ও দমদমা-নবাবপুর ধর্মকীর্তি বৌদ্ধ বিহারের উদ্যোগে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়।

আয়োজনের মধ্যে ছিল মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন, বিশ্বশান্তি কামনায় সূত্রপাঠ, কুলপুত্রদের পবিত্র বুদ্ধশাসনে প্রব্রজ্যা দান, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, শীল গ্রহণ ও সম্মিলিত বুদ্ধপূজা, আলোচনা সভা, ভিক্ষু সংঘের পিন্ডদান, বর্ণাঢ্য শান্তি শোভাযাত্রা, সহস্র প্রদীপ প্রজ্জ্বলন, কেক কাটা, বিশ্বের সুখ-সমৃদ্ধি কামনায় সমবেত বন্দনা, বুদ্ধ কীর্তন, বিদর্শন ভাবনা অনুশীলন। এসময় সমাগম ঘটে হাজারও পুণ্যার্থীর।

রবিবার (১৫ মে) সকালে আলোচনা সভা দমদমা-নবাবপুর ধর্মকীর্তি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিশ্ব নাগরিক ড. ধর্মকীর্তি মহাথেরোর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন মিরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এসএন জামিউল হিকমা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মিরসরাই সার্কেলের সহকারী পুলিশ সুপার লাবিব আব্দুল্লাহ, মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন, মিরসরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও হাইতকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী।
এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন,কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক পুষ্পেন্দু বড়ুয়া, এডভোকেট শান্তি বিকাশ বড়ুয়া, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নেফ্রোলজি বিভাগের রেজিষ্ট্রার ডা. বিপ্লব কুমার বড়ুয়া, মিরসরাই ডিগ্রি কলেজের প্রভাষক বাবলু বড়ুয়া।

দমদমা-নবাবপুর ধর্মকীর্তি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিশ্ব নাগরিক ড. ধর্মকীর্তি মহাথেরো বলেন, গৌতম বুদ্ধের ত্রিস্মৃতি বিজড়িত এই পূর্ণিমা তিথি বৌদ্ধদের জন্য অত্যন্ত তাৎপর্যবহ। এ দিন মহামানব গৌতম বুদ্ধ জন্ম, বুদ্ধত্ব ও মহাপরিনির্বান লাভ করেন। এই তিনটা ঘটনার মাধ্যমে আমরা এই শিক্ষা পেতে পারি, পৃথিবীতে একজন মহাপুরুষের আবির্ভাব প্রয়োজন, উনার জ্ঞান লাভ করার জন্য সাধনা প্রয়োজন। পৃথিবীতে যতই মহাপুরুষ হন না কেন, তাকে একদিন মৃত্যুবরণ করতে হবে।

শেয়ার