Top

মার্কিন ভ্যাকসিন প্রস্তাবে সাড়া দেয়নি উত্তর কোরিয়া

২১ মে, ২০২২ ৯:২৩ অপরাহ্ণ
মার্কিন ভ্যাকসিন প্রস্তাবে সাড়া দেয়নি উত্তর কোরিয়া
আন্তর্জাতিক ডেস্ক :

করোনা মহামারি শুরুর পর উত্তর কোরিয়া প্রথমবারের মতো আক্রান্তের কথা স্বীকার করেছে। এমতাবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্রের কোভিড ভ্যাকসিনের প্রস্তাবে সাড়া দেয়নি বলে জানিয়েছেন জোবাইডেন।

শনিবার ব্রিটিশ গনমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে। প্রতিবেদনে দেশটির রাষ্ট্রীয় গন মাধ্যমের বরাতে জানানো হয়, উত্তর কোরিয়ায় প্রায় ২৫ লাখ মানুষ জ্বরে আক্রান্ত, এবং দেশব্যাপি লকডাউন চলছে।

বিশ্লেষকরা বলছে, মহামারি মোকাবিলায় উত্তর কোরিয়ার পদক্ষেপ খুবই দুর্বল কারন দেশটিতে খুবই সামান্য করোনা টেস্ট ও ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে।

বাইডেন দক্ষিণ কোরিয়ায় এক সংবাদ সম্মেলনে কোভিড ভ্যাকসিন প্রস্তাব করেন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওলের যৈাথ বৈঠকে বাইডেন বলেন, আমরা শুধু উত্তর কোরিয়াকেই নয়, চীনকেও ভ্যাকসিনের প্রস্তাব দিয়েছি এবং দেওয়ার জন্য প্রস্তুত আছি।

তিনি আরো বলেন, এ প্রস্তাবে আমরা কোন প্রতিক্রিয়া পাইনি।

উত্তর কোরিয়া সরকার এর আগেও বিশ্বব্যাপি ভ্যাকসিন শেয়ারিং এবং দক্ষিণ কোরিয়ার ভ্যাকসিন প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। সেই সাথে আরো অন্যান্য প্রস্তাবও প্রত্যাখ্যান করেছে।

যদিও উত্তর কোরিয়া বলছে, সীমানা সিল করে সফলভাবে করোনা মোকাবিলা করছে কিন্তু বিশ্লেষকরা বলছে ভাইরাসটির উপস্থিতি ছিলো

রাষ্ট্রীয় গনমাধ্যম বলছে, চা, লবন-পানি গর্গল করা এবয় ব্যধানাশক ঔষধ গ্রহনে এটি দূর হয়। আবার দেশটির সর্বোচ্চ নেতা কিম জং-উন কর্মকর্তাদের জাতীয় ওষুধের মজুদ বিতরণে বাধা দেওয়ার অভিযোগ করেছেন।

শেয়ার