Top

মন্দির ভাঙচুর ইস্যুতে পাকিস্তানে ১২ পুলিশ কর্মকর্তা বরখাস্ত

১৫ জানুয়ারি, ২০২১ ৫:১৮ অপরাহ্ণ
মন্দির ভাঙচুর ইস্যুতে পাকিস্তানে ১২ পুলিশ কর্মকর্তা বরখাস্ত

ঐতিহাসিক এক হিন্দু মন্দিরে হামলার সময় তা রক্ষা করতে ব্যর্থ হওয়ার দায়ে ১২ পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করেছে পাকিস্তান।

স্থানীয় এক পুলিশ প্রধানসহ ওই কর্মকর্তাদের বৃহস্পতিবার বরখাস্ত করা হয় বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

পাকিস্তানের পুলিশ কর্মকর্তাদের পক্ষ থেকে বলা হয়, মন্দিরে হামলার সময় বরখাস্ত হওয়া ওই পুলিশ কর্মকর্তারা ‘কাপুরুষতা, দায়িত্বহীনতা ও অবহেলার’ পরিচয় দিয়েছেন। তারা হামলাকারীদের থামানোর চেষ্টা করেননি। তাদের মধ্যে কয়েক জন ওই সময় ঘটনাস্থল ছেড়ে পালিয়েও যান।

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়া প্রদেশের সরকার এক বছরের জন্য আরও ৩৩ পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করেছে বলে জানান প্রদেশটির পুলিশ প্রধান সানাউল্লাহ আব্বাসি।

সম্প্রতি প্রার্থনাকারীদের সুবিধার্থে খাইবার পাখতুনখাওয়ার রাজধানী পেশোয়ার থেকে ৫৩ মাইল দূরে করক জেলার তেরি গ্রামের ‘শ্রী পরমহংসজী মহারাজ সমাধি’ মন্দিরের পাশের একটি ভবনে সংস্কার কাজ শুরু করে স্থানীয় হিন্দু সম্প্রদায়। এতে ক্ষিপ্ত হয় স্থানীয় মুসলমানরা।

এর প্রেক্ষিতে গত বছরের ৩০ ডিসেম্বর ১৯২০ সালে নির্মিত ওই মন্দির ও এর পাশ্ববর্তী হিন্দু ধর্মীয় নেতার সমাধিতে ভাঙচুর চালায় প্রায় দুই হাজার মানুষ। হামলাকারীদের নেতৃত্ব দেন স্থানীয় এক মুসলমান নেতা। একপর্যায়ে তারা মন্দিরে আগুন ধরিয়ে দেয়।

ঘটনার পর ওই নেতাসহ ৪৫ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

এদিকে ভেঙে দেয়া মন্দির পুননির্মাণের নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। এ ছাড়া গত সপ্তাহে দেশটির সুপ্রিম কোর্টও মন্দির পুননির্মাণের নির্দেশ দেয়।

শেয়ার