Top

বগুড়ায় মোড়ে মোড়ে ধানবোঝাই যানবাহন আটকে চাঁদাবাজির অভিযোগ

২৬ মে, ২০২২ ১১:৫৭ পূর্বাহ্ণ
বগুড়ায় মোড়ে মোড়ে ধানবোঝাই যানবাহন আটকে চাঁদাবাজির অভিযোগ
অরুপ রতন শীল, বগুড়া :

বগুড়ার শেরপুরে কৃষিপণ্য পরিবহনের যানবাহন আটকে জোরপূর্বক চাঁদা আদায়ের অভিযোগ উঠেছে। স্থানীয় হাট-বাজারের রশিদ বই ব্যবহার করে বিভিন্ন সড়কের মোড়ে মোড়ে এই কাজ চলছে। আলুর পর এবার ধানবোঝাই প্রত্যেক গাড়ি থেকে এক হাজার থেকে তিন হাজার টাকা পর্যন্ত খাজনার নামে অর্থ আদায় করা হচ্ছে। হাটের ইজারাদার সরকার দলীয় এক নেতার নাম ভাঙিয়ে স্থানীয় কিছু উশৃঙ্খল যুবক চাঁদা আদায়ে গোটা উপজেলাজুড়ে দাপিয়ে বেড়াচ্ছেন।

এদের দৌরাত্মের কাছে জিম্মি হয়ে পড়েছেন সাধারণ মানুষ। বিশেষ করে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন কৃষক ও ধান-চাল ব্যবসায়ীরা। তাছাড়া বৈরী আবহাওয়ার কারণে এমনিতেই কৃষক বোরো ধান চাষ করে লোকসানের মুখে পড়েছেন। সেইসঙ্গে রয়েছে বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। এমন অবস্থায় চাঁদার এই খড়গ কৃষকদের জন্য ‘মড়ার ওপর খাড়ার ঘাঁ হয়ে দাঁড়িয়েছে।

তাই প্রশাসনের সহযোগিতা কামনা করে গত মঙ্গলবার ভুক্তভোগীদের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দিয়েছেন। তবে চাঁদাবাজ চক্রটির বিরুদ্ধে অদ্যবধি কার্যকর কোনো পদক্ষেপ চোখে পড়ছে না। কার্যত স্থানীয় প্রশাসন নির্বিকার হয়ে পড়েছেন।

অভিযোগে জানা যায়, উপজেলার বিশালপুর ইউনিয়নের জামাইল হাট, কুসুম্বী ইউনিয়নের আলতাদীঘি বোর্ডের হাট, বেলঘরিয়া হাট ও শহরের বারোদুয়ারী হাটকে ঘিরে স্থানীয় সড়কের বিভিন্ন মোড়ে মোড়ে পাহারা বসানো হয়েছে। এমনকি এসব হাটের রশিদ বই ব্যবহার করে প্রতিদিন কৃষিপণ্য পরিবহনের ট্রাক, ভটভটি, নছিমন-করিমন ও পাওয়ার ট্রলি আটকে চাঁদা আদায় করছে সংঘবদ্ধ চক্রটির সদস্যরা।
একমণ ধানে দশ থেকে পনের টাকা হারে হিসেব কষে ধানবোঝাই ওইসব যানবাহন থেকে এক হাজার থেকে তিন হাজার টাকা পর্যন্ত খাজনার নামে চাঁদা নিচ্ছেন তারা। তাদের দাবিকৃত চাঁদার টাকা না দেওয়া পর্যন্ত কৃষিপণ্য পরিবহনের গাড়িগুলো আটকে রাখা হচ্ছে। পাশাপাশি চাঁদার টাকার সমপরিমান মালামালও যানবাহন থেকে নামিয়ে নেওয়া হচ্ছে বলেও অভিযোগ রয়েছে।

সরকারি আইন অনুযায়ী, হাট পেরিফেরির অথাৎ হাটের সীমানার মধ্যে সপ্তাহে শুধুমাত্র হাটবারে নির্দিষ্টহারে খাজনা আদায় করার কথা। কিন্তু সেটি মানা হচ্ছে না। কে শোনে কার কথা। প্রতিদিনই তাদের ইচ্ছেমাফিক খাজনার নামে এই চাঁদা আদায় করা হচ্ছে।

এদিকে এদের বেপরোয়া আচরণে অতিষ্ঠ উপজেলার বিশালপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি জাহিদুল ইসলাম বলেন, সপ্তাহের দুইদিন শুক্রবার ও মঙ্গলবার জামাইল হাট বসে। অথচ প্রতিদিন ও রাতে হাটের রশিদ বই ব্যবহার করে খাজনা আদায় করা হচ্ছে। এমনকি সরকার নির্ধারিত খাজনার পরিবর্তে অতিরিক্ত হারে খাজনার নামে চাঁদাবাজি করছে স্থানীয় একদল যুবক। তারা লাঠি হাতে সড়কে অবস্থান নিয়ে ধানবোঝাই গাড়িগুলো আটকে ইচ্ছেমাফিক চাঁদার টাকা আদায় করছে। এভাবে স্থানীয় কৃষকদের শোষণ করা হচ্ছে। প্রতিবাদ করেও লাভ হচ্ছে না। কারণ সবমহলকে ম্যানেজ করেই নাকি এই টাকা আদায় করা হচ্ছে। তাই বিষয়টি নিয়ে বেশি বাড়াবাড়ি করলে মামলা-হামলার শিকার হতে হবে বলেও হুমকি-ধমকি দিচ্ছেন তারা।

ভুক্তভোগী বেলঘরিয়া হাট এলাকার বাসিন্দা ওবায়দুর রহমান বলেন, ধানবোঝাই প্রত্যেক গাড়ি থেকে প্রতিমণ ধানে পনের টাকা হিসেব কষে এক হাজার থেকে চার হাজার টাকা পর্যন্ত খাজনা নেওয়া হচ্ছে। স্থানীয় হাটের রশিদ বই ও ইজারাদারের লোক পরিচয়ে কয়েকজন যুবক এই টাকা আদায় করছে। মোশারফ হোসেন নামে আরেক ব্যক্তি বলেন, এসব বলে কী লাভ। মাসদুয়েক আগে আলুর জমিতেই এভাবে খাজনার নামে চাঁদা আদায় করা হয়েছে।

চন্ডেশ্বর গ্রামের বাসিন্দা খলিলুর রহমান, সাহাবুদ্দিন, লক্ষীকোলা গ্রামের আফজাল হোসেনসহ একাধিক ভুক্তভোগী অভিযোগ করে বলেন, আলতাদীঘি বোর্ডের হাটে প্রতিদিন ধানবোঝাই যানবাহন থেকে প্রতিবস্তা ধানের জন্য খাজনার নামে পনের টাকা হারে খাজনা নেওয়া হচ্ছে। শ্যাওলাগাড়ী এলাকার একদল যুবকদের কাছে জিম্মি হয়ে পড়েছেন তারা। স্থানীয় প্রশাসনের কাছে অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছেন না। এমন অবস্থায় অনেকটা বাধ্য হয়েই তাদের দাবিকৃত চাঁদার টাকা দিচ্ছেন বলে জানান।

অপরদিকে সরকারি নিয়মনীতি উপেক্ষা করে খাজনার নামে চাঁদা আদায়কে কেন্দ্র প্রায় দিনই হামলা-মারপিটের ঘটনা ঘটছে। এরই ধারাবাহিকতায় বিগত ২০মে উপজেলার মহিপুর নামক স্থানে শহরের বারোদুয়ারী হাটের খাজনা নামে চাঁদা আদায়কে কেন্দ্র করে দুইপক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ হয়। বারোদুয়ারী হাটটি পৌরশহরের মধ্যে অবস্থিত। অথচ হাট থেকে অন্তত তিন কিলোমিটার দূরে গাড়ীদহ ইউনিয়নের মহিপুর নামকস্থানে পাহারা বসিয়ে কৃষিপণ্য পরিবহনের যানবাহন আটকে খাজনার নামে টাকা আদায় করা হচ্ছিল। সাধারণ লোকজন এর প্রতিবাদ করায় ইজারাদারের লোকজনের সঙ্গে ওই মারপিটের ঘটনা ঘটে।

খাজনার নামে চাঁদা আদায়ের সম্পর্কে বক্তব্য জানতে চাইলে হাটের ইজারাদারদের পক্ষে বারোদুয়ারী হাটের জাহাঙ্গীর আলম শাহীন বলেন, বিগত দিনগুলোতে যেভাবে খাজনা আদায় করা হচ্ছে। তারাও ঠিক সেভাবেই খাজনা আদায় করছেন। এরপরও যে টাকা সরকারি কোষাগারে জমা দিয়ে হাট ইজারা নিয়েছেন তা উত্তোলন করাই কঠিন হয়ে পড়েছে বলে মন্তব্য করেন তিনি।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ময়নুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, শর্ত সাপেক্ষে হাট ইজারা দেওয়া হয়। সেই শর্ত ভেঙে খাজনা আদায়ের কোনো সুযোগ নেই। যদি কোনো ইজারাদার হাট এলাকার বাইরে সাধারণ মানুষকে জিম্মি করে এভাবে খাজনা আদায় করেন, তাহলে অবশ্যই তিনি অন্যায় করছেন। তাই এহেন কর্মকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে থানায় মামলা দেওয়ার জন্য ভুক্তভোগীদের পরামর্শ দেন এই নির্বাহী কর্মকর্তা। এছাড়া অন্য কোনো পথ দেখছেন না বলেও মন্তব্য করেন তিনি।

শেয়ার