Top
সর্বশেষ

মারিউপোলে ১৬ হাজার মানুষকে গণকবর দিয়েছে রুশ সেনারা

৩১ মে, ২০২২ ৫:২১ অপরাহ্ণ
মারিউপোলে ১৬ হাজার মানুষকে গণকবর দিয়েছে রুশ সেনারা

ইউক্রেনের মারিউপোল শহরটি এখন রাশিয়ার দখলে। অবরুদ্ধ ওই শহরের মেয়র ভাদিম বয়চেনকো জানিয়েছেন, সেখানে যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ১৬ হাজার বাসিন্দাকে গণকবর দেওয়া হয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত ২৪ এপ্রিল ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত বহু বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। মারিউপোল শহরেও বহু বাসিন্দাকে হত্যা করা হয়েছে। রুশ দখলদাররা এসব বাসিন্দাকে গণহারে মাটি চাপা দিয়েছে বলে দাবি করা হয়। স্টারি ক্রিম, মানহুশ এবং ভিনোহরাদনে শহরের কাছে এরকম বেশ কয়েকটি গণকবরের সন্ধান পাওয়া গেছে।

ভাদিম বয়চেনকো বলেন, আমাদের ধারণা মারিউপোলে এখন পর্যন্ত ২২ হাজার মানুষের মৃত্যু হয়েছে। প্রতিদিনই আমাদের কাছে নতুন নতুন তথ্য আসছে। তিনি জানিয়েছেন, এখনও কয়েক হাজার মরদেহ বিভিন্ন ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে আছে। সংঘাতের কারণে এসব মরদেহ উদ্ধার করা সম্ভব হচ্ছে না।

এদিকে রুশ সৈন্যরা পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলের প্রধান শহর সেভেরোদনিয়েস্ক শহরে ঢুকে গেছে বলে খবর পাওয়া গেছে। ডনবাস এলাকার গুরুত্বপূর্ণ অবরুদ্ধ শহর সেভেরোদনিয়েস্কের প্রশাসনিক প্রধানকে উদ্ধৃত করে ইউক্রেনের একটি ওয়েবসাইট জানিয়েছে, রুশ সৈন্যরা নোভোয়াদার এবং স্টারোবিলস্ক নামে দুটি এলাকা দিয়ে শহরে ঢুকেছে। তারা প্রায় ১০০ মিটার এলাকার দখল নিয়েছে বলে জানিয়েছেন তিনি।

ইউক্রেনের স্থানীয় প্রশাসনের প্রধান রোমান ভ্লাসেঙ্কো রুশ সৈন্যদের শহরে ঢুকে পড়ার কথা স্বীকার করলেও তিনি বলছেন, তাদের সৈন্যরা এখনও রুশ সৈন্যদের প্রতিহত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরহি হাইদাই পরিস্থিতিকে খুবই কঠিন বলে বর্ণনা করেছেন।

তিনি বলেন, সেভেরোদনিয়েস্কের অবকাঠামোগুলো ধ্বংস করে দেওয়া হয়েছে এবং শহরের ৬০ শতাংশ আবাসিক ভবন এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে যে সেগুলো আর মেরামত করা সম্ভব নয়। তিনি আরও বলেন, শহর থেকে মানুষজনকে সরিয়ে নেওয়ার এবং ত্রাণ সহায়তা পৌঁছানোর মূল সড়কও এখন আর নিরাপদ নয়। এই শহরের ওপর এত তীব্র বোমাবর্ষণ হচ্ছে যে হতাহতের সংখ্যা হিসেব রাখাও আর সম্ভব হচ্ছে না।

শেয়ার