Top

কেবল বন্ধুভাবাপন্ন দেশগুলোতেই গম রপ্তানি করবে রাশিয়া

১৮ জুন, ২০২২ ৪:৩০ অপরাহ্ণ
কেবল বন্ধুভাবাপন্ন দেশগুলোতেই গম রপ্তানি করবে রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেনে সামরিক অভিযানের জেরে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের একের পর নিষেধাজ্ঞার শিকার রাশিয়া এবার তার শস্য রপ্তানি নীতিতে পরিবর্তন এনেছে। দেশটির কেন্দ্রীয় কৃষিমন্ত্রী দিমিত্রি পেত্রুশেভ শুক্রবার জানিয়েছেন, চলতি বছর থেকে কেবল বন্ধুভাবাপন্ন দেশগুলোতেই গম রপ্তানি করবে রাশিয়া।

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর ও বন্দর নগর সেন্ট পিটার্সবার্গে শুরু হয়েছে সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামের (এসপিআইইএফ) সম্মেলন। শুক্রবার সেই সম্মেলনে দেওয়া বক্তব্যে রুশ ‍কৃষিমন্ত্রী বলেন, ‘আমরা অবশ্যই আন্তর্জাতিক বাজারে শস্য ও অন্যান্য কৃষিজপণ্য রপ্তানি অব্যাহত রাখব; তবে এখন থেকে আমরা কেবল সেসব দেশে কৃষি পণ্য রপ্তানি করব যারা রাশিয়ার প্রতি বন্ধুত্বপূর্ণ।’

গত ৭ মার্চ রাশিয়ার প্রতি ‘বন্ধুত্বপূর্ণ নয়’ এমন দেশসমূহের তালিকা প্রকাশ করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। এই তালিকায় থাকা দেশ ও অঞ্চলসমূহ হলো— সুইজারল্যান্ড, নরওয়ে, আলবেনিয়া, অ্যান্ডোরা, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্সি, অ্যাঙ্গুইলা, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডস, জিব্রাল্টার, ইউরোপীয় ইউনিয়নের ২৮ দেশ, আইসল্যান্ড, কানাডা, লিচটেনস্টেইন, মাইক্রোনেশিয়া, মোনাকো, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, স্যান মারিনো, উত্তর মেসিডোনিয়া, সিঙ্গাপুর, তাইওয়ান, ইউক্রেন, মন্টিনিগ্রো ও জাপান।

বিশ্বের অন্যতম শীর্ষ গম উৎপাদন ও রপ্তানিকারী দেশ রাশিয়া। আন্তর্জাতিক বাজারের ২০ শতাংশ গমের যোগান আসে এই দেশটি থেকে।

উপরন্তু চলতি বছর রাশিয়ায় গমের বাম্পার ফলন হয়েছে। দেশটির সরকারি তথ্য অনুযায়ী, বছরের শেষ পর্যন্ত রাশিয়ায় উৎপাদিত গমের পরিমাণ পৌঁছাবে ১৩ কোটি টন। দেশটির সাম্প্রতিক ইতিহাসের বিচারে এটি রাশিয়ায় সর্বোচ্চ গম উৎপাদনের রেকর্ড।

রুশ সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, চলতি বছর যে পরিমাণ গম উৎপাদন হয়েছে— তাতে দেশের অভ্যন্তরীণ চাহিদা ভালোভাবে মেটানোর পরও বিপুল পরিমাণ গম রপ্তানি করা যাবে।

এদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে আন্তর্জাতিক বাজারে কৃষ্ণসাগরের তীরবর্তী এই দু’টি দেশ থেকে গম সরবরাহে ধস নেমেছে, ফলে বিশ্বজুড়ে বাড়ছে এই শস্যের দাম। জাতিসংঘের তথ্য অনুযায়ী, মার্চ থেকে এপ্রিল— এই এক মাসে বিশ্বে গমের দাম বেড়েছে ১৭ শতাংশ।

সূত্র: আরটি

শেয়ার