Top

ভারতের ইতিহাসে প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

২১ জুলাই, ২০২২ ৯:২৩ অপরাহ্ণ
ভারতের ইতিহাসে প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু
আন্তর্জাতিক ডেস্ক :

ইতিহাস গড়ে ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছে দেশটির ক্ষমতাসীন জোট এনডিএ’র প্রার্থী দ্রৌপদী মুর্মু। প্রতিদ্বন্দ্বী বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে তিনি বড় ব্যবধানে পরাজিত করেন তিনি।

এর আগে বৃহস্পতিবার সকাল ১১টা থেকে শুরু হয়েছিল রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগণনার কাজ। গণনা শেষে রাতে জানা গেল ভারতের ১৫তম রাষ্ট্রপতির নাম। ভারতের প্রথম আদিবাসী ও দ্বিতীয় নারী রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন দ্রৌপদী মুর্মু।

জানা যায়, প্রতিটি রাউন্ডেই প্রতিপক্ষের থেকে অনেক এগিয়ে ছিলেন দ্রৌপদী মুর্মু। তার ধারে-কাছেও ছিলেন না যশবন্ত সিনহা। দ্রৌপদীর জয়ে ভারত পেল দেশের ইতিহাসে প্রথম আদিবাসী নারী রাষ্ট্রপতি।

আদিবাসী আবেগে ভর করেই এবার প্রার্থী দাঁড় করিয়েছিল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। অন্যদিকে তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জির প্রস্তাবিত প্রার্থী যশবন্ত সিনহাকে সর্বসম্মতভাবে সমর্থন করেছে বিরোধী দলগুলো।

গত সোমবার রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সেদিনই প্রায় ৯৯ শতাংশ ভোট পড়ে। দেশের ৭৭১ জন সাংসদ এবং ৪ হাজার ২৫ জন বিধায়ক ভোটপ্রক্রিয়ায় অংশ নেন। এরপর বৃহস্পতিবার সংসদ ভবনে ভোটগণনা শুরু হয়।

 

বিপি/ আইএইচ

শেয়ার