Top

চন্দ্রবিজয়ী বাজ অলড্রিনের জ্যাকেট ২৮ লাখ ডলারে বিক্রি

২৭ জুলাই, ২০২২ ৫:০৬ অপরাহ্ণ
চন্দ্রবিজয়ী বাজ অলড্রিনের জ্যাকেট ২৮ লাখ ডলারে বিক্রি
আন্তজাতিক ডেস্ক :

বেটা ক্লথ হিসেবে পরিচিত অগ্নি প্রতিরোধক উপাদান দিয়ে তৈরি ছিল নভোচারীদের এ জ্যাকেট চন্দ্রবিজয়ের সময় বাজ অলড্রিনের গায়ে যে জ্যাকেট গায়ে ছিল তা নিলামে বিক্রি হয়েছে  নিউ ইয়র্কে এ নিলামের আয়োজন করে নিলামকারী প্রতিষ্ঠান সদবি। সর্বোচ্চ ২৮ লাখ ডলার দর হেকে এ জ্যাকেট কিনে নেন এক অজ্ঞাতনামা ব্যক্তি। বিবিসির এক প্রতিবেদনে আজ এ তথ্য জানা গেছে।

নভোযান অ্যাপোলো ১১ তে করে যখন চন্দ্রাভিযানে গিয়েছিলেন তখন অলড্রিনের গায়ে ছিল যুক্তরাষ্ট্রের পতাকা ও নাসার লগো সম্বলিত এ স্পেস জ্যাকেট।

ঐতিহাসিক এ জ্যাকেটসহ ৬৯ টি ব্যাক্তিগত জিনিস নিলামে তুলেছেন ৯২ বছর বয়সী এ মার্কিন নভোচারী  সদবির ডাকা নিলামে এ জ্যাকেটটি রেকর্ড সর্বোচ্চ দর পাওয়া মহাকাশবিষয়ক বস্তুর তালিকায় জায়গা করে নিয়েছে ১৯৬৯ সালে চন্দ্রবিজয়ী দলের একমাত্র জীবিত সদস্য অলড্রিন। তিন সদস্যের অন্য দুজন ছিলেন নীল আর্মস্ট্রং ও মাইকেল কলিন্স।

মহাকাশে ছয়দিনের সফরে অলড্রিনের গায়ে ছিল জ্যাকেটটি। চাঁদে ২১ ঘন্টা অবস্থানের পর পৃথিবীর পথে যাত্রা করেছিলেন নীল আর্মস্ট্রং নেতৃত্বাধীন দলটি। ১৯৬৯ সালের ওই চন্দ্রবিজয়ের খবর বিশ্বব্যাপী টেলিভিশনে দেখেছিল ৬৫ কোটি দর্শক।

বেটা ক্লথ হিসেবে পরিচিত অগ্নি প্রতিরোধক উপাদান দিয়ে তৈরি ছিল ওই নভোচারীদের জ্যাকেট।সদবির নিলাম আনুষ্ঠানিকতা শুরুর পর প্রায় ১০ মিনিট চলে দরদাম  নাম প্রকাশে অনিচ্ছুক এক ক্রেতা সর্বোচ্চ দাম হাকিয়ে বিরল জ্যাকেটটি বাগিয়ে নেন।

অন্যান্য যেসব ব্যক্তিগত আইটেম নিলামে তোলা হয় তার মধ্যে রয়েছে- একটি ভাঙ্গা সার্কিট ব্রেকার সুইচ, একটি কালো ফেল্ট-টিপের কলম। অলড্রিনের সব পণ্য মিলে নিলামে দাম উঠে ৮২ লাখ ডলার।

শেয়ার