Top

কমেছে ফেসবুক ব্যবহারকারী, কমছে আয়

২৮ জুলাই, ২০২২ ৪:৪০ অপরাহ্ণ
কমেছে ফেসবুক ব্যবহারকারী, কমছে আয়
আন্তর্জাতিক ডেস্ক :

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির আয় কমেছে। এসময় আয় হয়েছে ২৮ দশমিক ৮ বিলিয়ন ডলার, যা আগের বছরের তুলনায় এক শতাংশ কম। বৃহস্পতিবার (২৮ জুলাই) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, এসময়ে কোম্পানির নেট লাভ কমেছে অনেক বেশি। বছরের ভিত্তিতে নেট আয় ৩৬ শতাংশ কমে প্রায় ছয় দশমিক সাত বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। প্রতি বিজ্ঞাপনের গড় মূল্যে ১৪ শতাংশ কমেছে বলে জানিয়েছে মেটা। বর্তমান সময়ের অর্থনৈতিক নিম্নমুখিতার কারণে অনলাইনে বিজ্ঞাপনের চাহিদা কমেছে। তাতেই এমন পরিস্থিতি তৈরি হচ্ছে বলে মনে করা হচ্ছে।

তাছাড়া ২০২২ সালের প্রথম প্রান্তিকের তুলনায় ফেসবুকের মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যাও কমেছে। ব্যবহারকারীর সংখ্যা ২ দশমিক ৯৩৬ বিলিয়ন থেকে কমে ২ দশমিক ৯৩৪ বিলিয়নে দাঁড়িয়েছে।

এদিকে কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলেছেন, পতন প্রত্যাশিত ছিল ও এটি ইউক্রেনের যুদ্ধের সঙ্গে সম্পর্কিত ইন্টারনেট ব্লকের জন্য দায়ী।

এর আগে জুকারবার্গ জানান, কোম্পানি ইঞ্জিনিয়ারদের ক্ষেত্রে ৩০ শতাংশ জব কমানোর পরিকল্পনা করেছে। এসময় তিনি বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির কথাও উল্লেখ করেন।

 

বিপি/ আইএইচ

শেয়ার