Top

উত্তেজনা বাড়িয়ে তাইওয়ানে শান্তি চাইলেন পেলোসি

০৫ আগস্ট, ২০২২ ৩:৪২ অপরাহ্ণ
উত্তেজনা বাড়িয়ে তাইওয়ানে শান্তি চাইলেন পেলোসি
আন্তর্জাতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে এরই মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে। পুরো তাইওয়ানকে চারদিক থেকে ঘিরে মহড়া চালাচ্ছে পরাশক্তি চীন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এমন পরিস্থিতিতে ন্যান্সি পেলোসি তাইওয়ান ছেড়ে যাওয়ার পর প্রথমবারের মতো স্বশাসিত দ্বীপটি নিয়ে বক্তব্য করেছেন।

জাপান সফররত ন্যান্সি পেলোসি টোকিওতে শুক্রবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, তিনি বারবার পুনরাবৃত্তি করেছেন যে তিনি স্বশাসিত দ্বীপটিতে শান্তি চান এবং স্থিতাবস্থার ধারাবাহিকতা চান।

কিন্তু একই সঙ্গে তিনি অভিযোগ করেছেন, চীন বিভিন্ন উপায়ে তিনি তাইওয়ানকে বিচ্ছিন্ন করতে চায়।

তিনি তার সফরের প্রসঙ্গে বলেছেন, তাইওয়ানে কে সফর করবে বা না করবে, তা চীন সরকার ঠিক করতে পারে না। তার জন্য এই সফর নয়, এটি তাইওয়ানের সমৃদ্ধ হতে থাকা গণতন্ত্রকে উদযাপনের জন্য।

এমনকি শুধু চীনের সঙ্গে বাণিজ্যের জন্য দেশটির মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে মুখ বন্ধ রাখতে নারাজ পেলোসি।

তিনি বলেন, যদি বাণিজ্যিক সম্পর্কের চিন্তায় চীনের মানবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্র কথা না বলে, তবে অন্যান্য স্থানের মানবাধিকার নিয়ে কথা বলার অধিকার হারাবে যুক্তরাষ্ট্র।

এদিকে স্বশাসিত দ্বীপ তাইওয়ানে যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনায় সামরিক মহড়া চালাচ্ছে চীন।

পুরো তাইওয়ানকে ঘিরে ধরে মহড়া চালানো হচ্ছে। এরই মধ্যে তাইওয়ানের বিমানবন্দরে ৫০টি ফ্লাইট উড্ডয়ন ও অবতরণ বাতিল করেছে।

তাইওয়ানের উপকূলের পানিসীমায় চীনের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ডংফেং এসে পড়েছে। প্রথমবারের মতো চীনের সেনারা তাইওয়ানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে।

পুরো তাইওয়ান ঘিরে চলমান মহড়ায় তাজা গোলাবারুদ ব্যবহার করছে চীন।

এমন পরিস্থিতিতে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ক্ষেপণাস্ত্র সম্পর্কিত প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করেছে এবং ভূমিভিত্তিক ক্ষেপণাস্ত্রও মোতায়েন করেছে তারা।

চলমান উত্তেজনাতেও তাইওয়ানের নাগরিকদের জীবনযাপন স্বাভাবিক হলেও নাগরিকরা উদ্বিগ্ন।

যুক্তরাষ্ট্র তাইওয়ান উপকূলে বিমানবাহী রণতরী পাঠিয়েছে।

যদিও যুক্তরাষ্ট্র বলছে, বর্তমান উত্তেজনার কারণে বিমানবাহী রণতরী পাঠানো হয়নি। রুটিন অপারেশনের অংশ হিসেবেই রোনাল্ড রিগ্যান রণতরী সেখানে যাচ্ছে।

 

বিপি/ এমএইচ

শেয়ার