Top

আড়াই কোটি টাকার স্লুইস গেইট বছর না যেতেই খালে বিলীন:যোগাযোগ বিচ্ছিন্ন

১১ আগস্ট, ২০২২ ৪:০২ অপরাহ্ণ
আড়াই কোটি টাকার স্লুইস গেইট বছর না যেতেই খালে বিলীন:যোগাযোগ বিচ্ছিন্ন
ফরহাদুল ইসলাম আনোয়ারা,চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় ইছামতি খালের শাখা দক্ষিণ বাকখাইন নোয়ারাস্তা কান্দুরিয়া খালের উপর আড়াই কোটি টাকা ব্যয়ে নির্মিত স্লুইস গেইট বছর যেতে না যেতেই জোয়ারের পানির স্রোতে প্রায় ১০০ মিটার বেড়িবাঁধসহ খালে বিলীন হয়ে গেছে। এতে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে । ফলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে কয়েক গ্রামের হাজার হাজার বাসিন্দাদের।

স্লুইস গেইটি বিলীন হওয়ার ফলে উপজেলার চাতরী, পরৈকোড়া, বারখাইন, আনোয়ারা সদরসহ চারটি ইউনিয়নের হাজার হাজার একর জমির ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে ।

স্থানীয়দের দাবি, ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যাপক অনিয়ম দুর্নীতির কারণে স্লুইস গেইটটি বেড়িবাঁধসহ খালে বিলীন হয়ে গেছে। ঝুঁকিপূর্ণ এই পয়েন্টে টেকসই বাঁধ নির্মাণ না করা এবং স্লুইস গেইটের উভয় পাশে ব্লকসহ যথাযথ ব্যবস্থা না নেওয়ায় এটি বিলীন হয়ে গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, স্লুইস গেইটসহ প্রায় ১০০ মিটার বেড়িবাঁধ পুরোপুরি খালে বিলীন হয়ে গেছে। নৌকা নিয়ে পারাপার হচ্ছে স্থানীয় লোকজন। বালুভর্তি জিওব্যাগ ফেলে ভাঙন ঠেকানোর চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড ।

স্থানীয় লোকজন সংবাদকর্মীকে দেখে এগিয়ে এসে তাদের মনের দু:খ-দুর্দশা তুলে ধরেন। তারা জানান, আস্তে আস্তে ভাঙ্গতে ভাঙ্গতে পুরোই বিলীন হয়ে গেছে স্লুইস গেইটটি। কয়েক মাস ধরে সম্পূর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন। যাতায়াতে আমাদের প্রচুর সমস্যা হচ্ছে। ছোট ছোট ছেলে-মেয়েরা স্কুলে যেতে পারছে না। গর্ভবর্তী মহিলা, ডায়রিয়া এবং গুরুতর অসুস্থ রোগীকে নিয়ে বেশ কষ্ট আছি। বর্তমানে আমাদের যাতায়াতের একমাত্র মাধ্যম হচ্ছে নৌকা। দিনে কোন মতে পার হলেও রাত ১০ টার পর নৌকা চলাচল করে না। রাতে কেউ গুরুতর অসুস্থ হলে চেষ্টা করেও হাসপাতালে নিতে পারছিনা। আবার দিনের বেলা খালের মধ্যে ভাঁটা হলে হাঁটু পরিমাণ কাঁদাতে নেমে কয়েকজন মিলে ধরাধরি করে অসুস্থ রোগীকে নৌকায় তুলে পারাপার করতে হচ্ছে।

তারা আরও জানান, এলাকাবাসীর উদ্দ্যোগে ১৫ হাজার টাকা খরচ করে চলাচলের জন্য বাঁশের সাঁকো দিলেও প্রবল স্রোতের বেগে ১০ দিনও ঠিকেনি সেটি। স্রোতের সঙ্গে ভেঙ্গে গেছে সাঁকো। যাতায়াতের ভোগান্তির কারণে অর্ধেক মানুষ এলাকা ছেড়ে অন্য জায়গায় ভাড়া বাসায় চলে গেছে।

স্থানীয় কৃষকরা জানান, ভাঙ্গা অংশ দিয়ে জোয়ারের পানি প্রবেশ করার কারণে এখানে হাজার হাজার একর জায়গায় কোন চাষাবাদ করা যাচ্ছে না। অন্যান্য সময় এ মৌসুমে আমরা ধান রোপন, মরিচ ও শীতকালীন বিভিন্ন শাক-সবজি চাষ করলেও এ মৌসুমে বেকার বসে আছি। আয় না থাকায় সংসার চালাতে খুব কষ্ট হচ্ছে।

পার্শ্ববর্তী মহতর পাড়া এলাকার বাসিন্দারা জানান, কুমারখালি খালের উপর নিমির্ত স্লুইস গেইটিতেও ফাটল দেখা দিলে সিমেন্ট দিয়ে আস্তর করে দেয় যাতে ফাটল অংশ দেখা না যায়। ইছামতি থেকে মহতর পাড়া পেশকার হাট পর্যন্ত সাড়ে ১৪ কিলোমিটার বেড়িবাঁধে ব্যাপক অনিয়ম দুর্নীতি হয়েছে। বিশেষ করে মহতর পাড়া এলাকায় জমির আইলের মত করে বেড়িবাঁধ নির্মাণ করে গেছে ঠিকাারি প্রতিষ্ঠান। নির্মাণের ৪/৫ মাস না যেতেই অনেক অংশে ভেঙ্গে গেছে নির্মাণাধীন এ বেড়িবাঁধ।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আলী বলেন, এটি আমাদের প্লেনিংয়ে আছে। এটার জন্য একটা কমিটি হয়েছে। স্লুইস গেইটটিতে টেকনিক্যালি কি সমস্যা হয়েছে সেটা দেখার জন্য ঢাকা থেকে প্রকৌশলীরা আসবে । জোয়ারের পানির লেভেল কমলে ডিসেম্বরের দিকে প্রকৌশলীরা এসে নিচের দিকে মাটি পরীক্ষা করে দেখবে ভিতরে কি হয়েছে। সব ফাইলসহ সবকিছু ঠিক আছে কিনা চেক করা হবে। নতুন ডিজাইনিং করে স্লুইস গেইটি পুনরায় নির্মাণ করা হবে বলেও তিনি জানান।

শেয়ার