Top

ট্রাম্পের অভিশংসন পেছাতে রাজি হয়েছে সিনেট

২৩ জানুয়ারি, ২০২১ ১০:০৩ পূর্বাহ্ণ
ট্রাম্পের অভিশংসন পেছাতে রাজি হয়েছে সিনেট

যুক্তরাষ্ট্রের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়া দুই সপ্তাহ পেছাতে রাজি হয়েছে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। রিপাবলিকান পার্টির সদস্যদের আবেদনের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে।

সিনেটের নেতারা শুক্রবার এ সিদ্ধান্ত নেন বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

ট্রাম্পের অভিশংসন শুরুর আগে এই দুই সপ্তাহে সিনেট নবনিযুক্ত প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাহী এজেন্ডা ও মন্ত্রিপরিষদের মনোনয়নের বিষয়ে মনোযোগ দেবেন।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাটিক পার্টির নেতা চাক শুমার বলেন, ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়া ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সিনেটের সংখ্যালঘু রিপাবলিকান পার্টির নেতা মিচ ম্যাককনেল।

বৃহস্পতিবার ট্রাম্পকে আত্মপক্ষ সমর্থনে সময় দিতে ২৮ জানুয়ারি পর্যন্ত তার অভিশংসন শুরুর প্রস্তাব সিনেটে না পাঠাতে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অফ রিপ্রেজেন্টেটিভসের প্রতি আহ্বান জানিয়েছিলেন ম্যাককনেল।

সেই সঙ্গে মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত অভিশংসন প্রক্রিয়া স্থগিত রাখতে শুমারের প্রতি আহ্বান জানান তিনি।

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলায় প্ররোচনার অভিযোগে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব সোমবার আনুষ্ঠানিকভাবে সিনেটে পাঠানোর কথা ছিল হাউজের। এটি হলে এক দিনের মধ্যে ট্রাম্পের অভিশংসন শুরু হতো।

শুমার বলেন, ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়া দুই সপ্তাহ পিছিয়ে যাওয়ায় বাইডেন প্রশাসনের শীর্ষ পদে নিয়োগ পেতে যাওয়াদের অনুমোদনের বিষয়সহ অন্যান্য বিষয়ে কাজ গুছিয়ে নিতে পারবে সিনেট। পাশাপাশি অভিশংসনের প্রস্তুতির জন্য হাউজ ও ট্রাম্পের দল কিছুটা সময় হাতে পাচ্ছে।

এ ছাড়া করোনাভাইরাসে আর্থিকভাবে পর্যুদস্ত জনগণকে সহায়তার লক্ষ্যে প্রস্তাবিত ত্রাণ বিল নিয়েও সিনেট কাজ করতে পারবে বলে জানান তিনি।

৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলা ও তাণ্ডব চালায় ট্রাম্পের সমর্থকেরা, যা দেশটির ইতিহাসে নজিরবিহীন ঘটনা। ওই সময় সেখানে প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়ের স্বীকৃতি দিতে যৌথ অধিবেশন চলছিল। হামলার ঘটনায় এক পুলিশ কর্মকর্তাসহ পাঁচ জনের মৃত্যু হয়।

ওই হামলায় উসকানির অভিযোগে ১৩ জানুয়ারি কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি সভায় অভিশংসিত হন ট্রাম্প। ট্রাম্পই যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট যাকে দুইবার অভিশংসন করে কংগ্রেসের এই কক্ষ।

শেয়ার