Top

চট্টগ্রামে বেড়েই চলেছে ডায়রিয়া রোগী: ২৪ ঘণ্টায় ভর্তি ৪১ রোগী

২২ আগস্ট, ২০২২ ৫:৪২ অপরাহ্ণ
চট্টগ্রামে বেড়েই চলেছে ডায়রিয়া রোগী: ২৪ ঘণ্টায় ভর্তি ৪১ রোগী
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামের ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রফিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ৪১ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। এ নিয়ে হাসপাতালটিতে ভর্তি থাকা ডায়রিয়া রোগীর সংখ্যা ৫৫ জন।

সোমবার (২২ আগষ্ট) সকালে এ তথ্য জানান হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. মামুনুর রশিদ।

তিনি বলেন, প্রায় প্রতিদিনই হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হচ্ছে। ভর্তি হওয়া রোগীদের বেশিরভাগই একটি নির্দিষ্ট এলাকার, এটি একটি লক্ষণীয় বিষয়। ওই এলাকার খাবারের পানিতে কোনো সমস্যা আছে কিনা তা যাচাই করা দরকার। আক্রান্ত রোগীদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। কয়েকজনের শরীরে কলেরার জীবাণু পাওয়া গেছে।

তিনি আরো বলেন, যেহেতু সময় খারাপ। তাই খাওয়া-দাওয়ায় আরো অধিক সচেতন থাকার পাশাপাশি খাবার পানি ফুটিয়ে পান করা উচিত।

এদিকে, ডায়রিয়ার কারণ চিহ্নিত করতে শুক্রবার থেকে কাজ শুরু করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ এবং গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) একটি দল। সাত সদস্যের এ দল নগরের বিভিন্ন স্থান থেকে পানির নমুনা সংগ্রহ করেছে। সোমবার ৩৭ ও ৩৮ নম্বর ওয়ার্ড থেকে নমুনা সংগ্রহের কথা রয়েছে।

সাত সদস্যের দলে আছেন- ডা. মো. ওমর ফারুক, ডা. সোনাম বড়ুয়া, ডা. ইমামুল মুনতাসির, ডা. সাদিয়া আফরীন, ডা. মো. আনোয়ার হোসেন, মো. আজিজুর রহমান ও মো. আমিরুল ইসলাম।

দলের সদস্য ডা. সোনাম বড়ুয়া বলেন, শুক্রবার আমরা চট্টগ্রাম এসেছি। শনিবার থেকে পানির নমুনা সংগ্রহ শুরু হয়েছে। আইইডিসিআর-এর ল্যাবে পরীক্ষা করার পর ডায়রিয়ার কারণ জানা যাবে। নমুনা সংগ্রহ শেষে আমরা ঢাকায় ফিরে যাবো। পরে ফল জানাবো।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, চট্টগ্রামের ১৪ উপজেলায় গত ২৪ ঘণ্টায় ৯৮ জন ডায়রিয়া আক্রান্ত রোগী পাওয়া গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ১৭ জন পটিয়া উপজেলায়। এছাড়া হাটহাজারীতে ১০, বোয়ালখালীতে ১০, চন্দনাইশে ১০, রাঙ্গুনিয়ায় নয়, ফটিকছড়িতে নয়, আনোয়ারায় সাত, রাউজানে ছয়, মিরসরাইয়ে পাঁচ, সীতাকুণ্ডে তিন, সন্দ্বীপে এক ও লোহাগাড়ায় একজন পাওয়া গেছে। একই সময়ে সুস্থ হয়েছেন ৭২ জন।

সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, ডায়রিয়া রোগীর চিকিৎসায় ১৫ উপজেলায় ২৮৪টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। আক্রান্তদের জরুরি ভিত্তিতে চিকিৎসা দেওয়া হচ্ছে। যেহেতু ডায়রিয়া আক্রান্ত অধিকাংশ রোগী এক-দুই দিনের মধ্যে সুস্থ হয়ে উঠছেন, তাই তেমন সমস্যা হবে না আশা করি। তাছাড়া পর্যাপ্ত ওষুধ এবং স্যালাইন মজুত রাখা হয়েছে।

শেয়ার