Top

চট্টগ্রামে উদ্বেগজনক হারে বাড়ছে ডায়রিয়া রোগী, দশ দিনেই ৫শ ছুঁইছুঁই

২৫ আগস্ট, ২০২২ ৩:১৮ অপরাহ্ণ
চট্টগ্রামে উদ্বেগজনক হারে বাড়ছে ডায়রিয়া রোগী, দশ দিনেই ৫শ ছুঁইছুঁই
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামে উদ্বেগজনক হারে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। নগরীর পাঁচটি এলাকায় ডায়রিয়ার প্রকোপ বেড়েই চলেছে। প্রতিদিনই ওই সকল এলাকার ডায়রিয়া আক্রান্ত রোগীরা ভর্তি হচ্ছেন হাসপাতালে। প্রাদুর্ভাবের পর থেকে গত ১০ দিনেই হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় পাঁচ শতাধিক রোগী। এমনকি আক্রান্তদের অনেকের শরীরে মিলেছে কলেরার জীবাণু।

চিকিৎসকদের ধারণা, চলমান তাপদাহ ও ওয়াসার পানি ফুটিয়ে না খাওয়ার কারণে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিতে পারে। তবে এখনো পর্যন্ত ডায়রিয়ার কারণ চিহ্নিত করা হয়নি। ডায়রিয়া ছড়িয়ে পড়ার কারণ উদঘাটনে চারদিন আগে চট্টগ্রামে আসে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ এবং গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সাত সদস্যের একটি দল। এ গবেষক দল ডায়রিয়ার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া এলাকার ওয়াসাসহ বিভিন্ন খাবার পানির নমুনা সংগ্রহ করেন। তবে এখনো পর্যন্ত গবেষণা প্রতিবেদন জমা দেয়নি তদন্তকারী দল। বর্তমানে বিআইটিআইডি হাসপাতালে ৪২ জন রোগী চিকিৎসাধীন। যদিও এখন পর্যন্ত চট্টগ্রামে ডায়রিয়া আক্রান্ত হয়ে কোনো রোগীর মৃত্যু হয়নি।

জানা যায়, গত ১৫ আগষ্ট থেকে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দেয় চট্টগ্রামে। প্রথমদিনেই চট্টগ্রামের বিশেষায়িত হাসপাতাল বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রফিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ভর্তি হয়েছে ৬৯ জন রোগী। এসকল রোগীর মধ্যে ২০ জনের নমুনা পরীক্ষায় ৭ জনের শরীরে কলেরার জীবাণু পাওয়া যায়। ১৬ আগষ্ট ভর্তি হয় ৫৫ জন। তাদের মধ্যে ১৮ জনের নমুনায় কলেরার জীবাণু পাওয়া যায় ১০ জনের শরীরে। ১৭ আগষ্ট হাসপাতালে ভর্তি হয় ৪৭ জন। তাদের ১২ জনের মধ্যে কলেরার জীবাণু পাওয়া যায় ৪ জনের শরীরে।

পরবর্তীতে ১৮ আগষ্ট ভর্তি হয় ৪০ জন রোগী। আট জনের নমুনা পরীক্ষায় ২ জনের কলেরা শনাক্ত হয়। ডায়রিয়া আক্রান্ত হয়ে ১৯ আগষ্ট হাসপাতালে ভর্তি হয় ৪৬ জন। তাদের মধ্যে ১৪ জনের নমুনা পরীক্ষায় ৭ জনের শরীরে কলেরার জীবাণু পাওয়া যায়। এরপর ২০ আগষ্ট হাসপাতালে ভর্তি হয় ৩৬ জন। ৯ জনের নমুনা পরীক্ষায় ৬ জনের শরীরে কলেরার জীবাণু পাওয়া যায়। গত ২১ আগষ্ট থেকে ২৪ আগষ্ট পর্যন্ত চারদিনে হাসপাতালে ভর্তি হয়েছে ১২৩ জন রোগী। তাদের মধ্যে ২১ জনের নমুনা পরীক্ষায় ১২ জনের শরীরে কলেরার জীবাণু পাওয়া যায়।

এদিকে, গত ২৪ ঘণ্টায় নগরীর ফ্রিপোর্ট, ইপিজেড, পতেঙ্গা, হালিশহর ও উত্তর আগ্রাবাদসহ আশপাশের এলাকা থেকে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসার্স ডিজিজেসে (বিআইটিআইডি) ভর্তি হয়েছেন ২৪ জন ডায়রিয়া রোগী। এসকল রোগীদের স্যাম্পল (নমুনা) সংগ্রহ করা হয়েছে। তার ফলাফল আগামীকাল পাওয়া যাবে। আবার আক্রান্তদের মধ্যে বিভিন্ন বয়সী নারী পুরুষের পাশাপাশি শিশুও আছে। বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছেন ৪২ জন।

এ বিষয়ে বিআইটিআইডির সহযোগী অধ্যাপক ডা. মো. মামুনুর রশীদ বলেন, ‘আক্রান্তদের মধ্যে অনেকের শরীরে কলেরার জীবাণু পাওয়া গেছে। ডায়রিয়ায় আক্রান্ত অধিকাংশ রোগী কিন্তু নির্দিষ্ট কয়েক এলাকার। প্রায় প্রতিদিনই রোগী ভর্তি হচ্ছে হাসপাতালে। আগেও যে ডায়রিয়ার রোগী পাওয়া যেত না ব্যাপারটা তেমন না। বরং এখন আক্রান্তের হারটা বেড়েছে। প্রতিদিন রোগীও ভর্তি হচ্ছে। তবে আমাদের হাসপাতাল ভর্তি হওয়া কোনো রোগীর মৃত্যু হয়নি।’

হঠাৎ ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়া প্রসঙ্গে এ চিকিৎসক বলেন, ‘ডায়রিয়া সাধারণত পানিবাহিত রোগ। অতিরিক্ত তাপদাহের কারণেও ডায়রিয়া বাড়তে পারে। তবে আমরা ধারণা করছি আক্রান্তরা বেশিরভাগই পানি ফুটিয়ে পান করেন না। তাছাড়া, উল্লেখিত এলাকাসমূহ প্রায়ই বঙ্গোপসাগরের জোয়ারের পানিতে প্লাবিত থাকে। এটাও একটা কারণের মধ্যে থাকতে পারে। আমরাও এ নিয়ে গবেষণা করছি। ঢাকা থেকে বিষয়টি অনুসন্ধান করে দেখতে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে অনুসন্ধানী দল এসে তারা বিভিন্ন নমুনা সংগ্রহ করেছেন। এখন উনারা কী পেয়েছেন আমরা জানি না। মন্ত্রণালয়ে জমা দিলে সেখান থেকেই সাংবাদিক সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।’

অপরদিকে, চট্টগ্রামের ১৪ উপজেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৮৩ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে আনোয়ারা উপজেলায় সবচেয়ে বেশি। এ উপজেলায় ১৩ জন ডায়রিয়া আক্রান্ত রোগী পাওয়া গেছে। এছাড়া পটিয়া উপজেলায় ১২ জন, হাটহাজারীতে ৩ জন, চন্দনাইশ উপজেলায় ৭ জন, রাঙ্গুনিয়ায় ৭ জন, ফটিকছড়িতে ৫ জন, বোয়ালখালীতে ৬ জন, রাউজানে ২ জন, মিরসরাইয়ে ৯ জন, সীতাকুণ্ডে ৬ জন, সন্দ্বীপে ৪ জন, বাঁশখালীতে ৬ জন, সাতকানিয়ায় ১ জন ও লোহাগাড়ায় ২ জন করে ডায়রিয়া আক্রান্ত হয়েছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় এসকল উপজেলায় সুস্থ হয়েছেন ৯৯ জন ডায়রিয়া রোগী।

শেয়ার