Top

আনোয়ারায় দুর্বিসহ জীবন চলছে মৌসুমি ছাতা কারিগরদের

২৫ আগস্ট, ২০২২ ৪:১২ অপরাহ্ণ
আনোয়ারায় দুর্বিসহ জীবন চলছে মৌসুমি ছাতা কারিগরদের
ফরহাদুল ইসলাম, আনোয়ারা (চট্টগ্রাম)  :

সেদিনকার সময়ের মত বর্তমান যুগেও কাঠের হাতলের ছাতা থাকলেও এখনকার ছাতার বাজারে এসেছে নানা বৈচিত্রময়। বাহারি হাতল ও কাপড়ে রয়েছে শৈল্পিক রঙ্গবিচিত্র। বিভিন্ন রঙের নজরকাড়া ডিজাইনের হরকরকম সাইজের ছাতা ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। ছোট্ট সাইজের ছাতা স্কুল ব্যাগ, ভ্যানিটি ব্যাগ কিংবা প্যান্টের পকেটেও রাখা যায়। যত বৈচিত্রময় হোক ছাতা উল্টে গেলে, কাপড় ছিঁড়লে বা সেলাই খুলে গেলে ছাতা কারিগর ছাড়া কিন্তু কোনো উপায় নেই। তাই আষাড় থেকে শুরু হওয়া বর্ষা মৌসুমে ছাতার ব্যবহার বেড়ে যায়। বিশেষ করে গ্রাম অঞ্চলের হাট-বাজারে এই মৌসুমি ছাতা কারিগরদের বেশি দেখা যায়। বর্ষার শুরু থেকে কদর বাড়ে মৌসুমি ছাতা কারিগরদের। তবে এবার এই মৌসুমি ছাতা কারিগরদের কদর আর বাড়লো না। বর্ষা নাই তাদের কদরও নাই।

এবছর বৈশাখের শুরু থেকে বৃষ্টি শুরু হলেও বর্ষা আর বর্ষার মত হয়নি। বর্ষার পুরো সময় আষাড় শ্রাবণ দেখা যায়নি টানা বৃষ্টির। থেমে থেমে ঝড় বৃষ্টি বর্ষার প্রভাব পড়েনি তেমন একটা। বর্ষার মৌসুমেও পড়তেছে চৈত্র বৈশাখের খরা। যার ফলে পুরো বর্ষা মৌসুমে তাদের কদর বাড়ার কথা থাকলেও এবারের বর্ষার সময়টাতে মৌসুমি ছাতা কারিগরদের দুঃখের সময়। দেখা যায়, বর্ষার এমন সময়ে বিভিন্ন হাট- বাজারে ফুটপাতে, টং দোকানে ছাতা মেরামতের নানান সামগ্রী নিয়ে কাজে ব্যস্ত থাকেন তারা। কারও ছাতার শিকের সুতো ছিঁড়ে গেছে, কারও শিক ভেঙ্গে গেছে, কারওবা পুরোটাই ভেঙে গেছে। সবকিছুই ঠিকঠাক করে দেওয়ার ক্ষমতা রাখেন এই কারিগররা। কার ছাতা কে আগে মেরামত করে নেবে তার জন্য প্রতিযোগিতা শুরু হয়। কারণ বর্ষকালে সবচেয়ে উপকারী এই ব¯তুটির নামই হলো ছাতা।

সরেজমিনে দেখা যায়, চট্টগ্রামের আনোয়ারা উপজেলার প্রায় প্রতিটি ছোট বড় হাট বাজারের ফুটপাথে ছাতা তৈরির কারিগর রয়েছে। এরা অন্যের দোকানের সামনে নামমাত্র ভাড়ায় বসে ছোট্ট একটা চকি বা বক্স নিয়ে কাজ করেন এবং কাজ শেষে ঘরে ফিরে যান আপন ঘরে।

এছাড়াও ভ্রাম্যমাণ ছাতা কারিগররা গ্রামের অলিতে-গলিতে ঘুরে ঘুরে ছাতা মেরামত করার যন্ত্রপাতি কাঁধে নিয়ে ছাতা ঠিক করা ও আওয়াজ তুলে ঘরে ঘরে গিয়ে ছাতা মেরামত করে থাকেন। এই ছাতা বর্ষাতে যেমন রকার তেমনি গ্রীষ্মেও এর প্রয়োজন দেখা দেয়। তবে মূলত বর্ষাকালেই ঘরে তুলে রাখা ছাতা মেরামত করতে নিয়ে আসেন ব্যবহারকারীরা। বৃষ্টির প্রভাব তেমন একটা না থাকায় কাঁধে ফেরি করা বেড়ানো ছাতা কারিগরদের তেমন একটা লক্ষ্য করা যায়নি।

গত বুধবার উপজেলার মালঘর বাজার, জয়কালী হাট, দোবাসী বাজারসহ বেশ কয়েকটি হাট-বাজার ঘুরে কথা বলা হয় কয়েকজন মৌসুমি ছাতা কারিগরদের সাথে। তারা জানান তাদের দুঃখ আর হতশার কথা।

তার মধ্যে জয়কালী হাটের জগদীশ নামের এক ছাতা কারিগর জানান , অন্যান্য বছর বর্ষার মৌসুমে প্রতিদিন ৭০০-১০০০ টাকা ইনকম হলেও এইবছর তেমন একটা ইনকাম হচ্ছে না। ঝড়বৃষ্টিও নাই কাজও নাই। সংসার তো চালাতে হবে মেঘ করলে না হাটের দিন বসে থাকি দুয়েকটা কাজের আশায়। যা ইনকাম হচ্ছে তা দিয়ে নিজেরে খরচ ফুঁসিয়া পরিবার চালানো কষ্ট সাধ্য হয়ে পড়েছে।

উপজেলার দোবাসী বাজারে ৮২বছর বয়সী কমলা কান্ত নাথ নামের এক ছাতা কারিগর বলেন, প্রায় ৬৫ বছর যাবৎ এই পেশার সঙ্গে আছি । এ পেশায় আর আগের মতো লাভ নেই। এবছর তো বৃষ্টিও নাই মানুষ এখন আর ছাতার কাজ করে না। হাটের দিন বিভিন্ন বাজারে কাজ করি। এ ছাড়া প্রতিদিন সকাল ১১টা থেকে ৩টা পর্যন্ত মালঘর বাজারে থাকি । বয়স হয়ে গেছে, শরীরে আগের মতো আর জোর নাই। চোখেও দেখিনা। পেশা পরিবর্তন করা ছাড়া উপায় নাই। বাপদাদার আমল থেকে এই কাজ করে আসছি । এখন ছেলেরা বড় হয়েছে । যদিও আমি এই পেশার সাথে ছোট থেকে জড়িত তাই এই পেশার সাথে একটু মায়া হয়ে গেছে এই কারণেই ছুটি আসা।

উপজেলার মালঘর বাজার রন্ধি নাথ (৬৯) নামের অন্য এক ছাতা কারিগর তার কষ্ট ও দুর্বিসহ জীবনের কথা তুলে ধরে বলেন, ১৫ বছর ধরে ছাতা মেরামতের কাজ করে আসছি। দৈনিক ডজন খানেক ছাতা মেরামত করে ৪শ থেকে ৫শ টাকা আয় করতাম। বছরে ছাতা মেরামতের কাজ হয় শুধু বর্ষাকালীন এই ৩-৪ মাস। বাকি সময় দিনমজুরি করে যে কাজ পাই সে কাজ করে জীবিকা নির্বাহ করি। খুব কষ্টে পরিবার নিয়ে জীবন পার করছি। কখন ও কাষ্টমার পাই কখন ও পাইনা। আগের মতো আর কামাই ধান্দা নাই। এ যুগে যুগে মানুষ এখন আধুনিক জিনিস ব্যবহার করছে। যখন কাজ থাকেনা তখন বর্গা চাষ করি । শুনেছি সরকার মানুষকে চাষের জন্য বীজ আর সার দেই এই পুরা কপালে তাও জুটেনি কোনোদিন। ঝড় বৃষ্টির দেখা নাই। ছাতা মেরামতের কাজও নাই। যা চাষাবাদ করি তার কি অবস্থা হয় ভগমান যানে।

ভ্রাম্যমাণ ছাতার কারিগর নোয়াখালী থেকে আসা মোঃ ইয়াছিন শেখ জানান, জীবিকার তাগিদে নিজের জেলা থেকে চট্টগ্রামে আসা। প্রায় ১০ বছর ধরে তিনি এ পেশায় জড়িত। অন্যান্য বছর দৈনিক ৭শ-হাজার টাকা ইনকাম হলেও এইবার ঝড়বৃষ্টি না হওয়ার কারণে তেমন ছুটাছুটি করতে না পারায় আগের মতো রুজি রোজগার হচ্ছে না। যা পাই কিছু নিজে রাখি বাকিটা বউ-বাচ্চার লাই পাঠাই।

শেয়ার