Top

প্রবৃদ্ধি বাড়াতে ১৪৬ বিলিয়ন ডলার প্রণোদনা ঘোষণা চীনের

২৫ আগস্ট, ২০২২ ৬:০৯ অপরাহ্ণ
প্রবৃদ্ধি বাড়াতে ১৪৬ বিলিয়ন ডলার প্রণোদনা ঘোষণা চীনের
আন্তর্জাতিক ডেস্ক :

অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে ও করোনার আবির্ভাব বাড়ায় পুনরায় লকডাউনের ফলে সৃষ্ট অর্থনৈতিক মন্দা কাটাতে ১৪৬ ডলারের প্রণোদনা ঘোষণা করেছে চীন।

গত বুধবার দেশটির মন্ত্রিসভার স্টেট কাউন্সিল ১৯টি নীতি সম্বলিত একটি প্যাকেজ এ প্রণোদনা ঘোষণা করা হয়েছে। প্যাকেজটিতে প্রণোদনা ছাড়াও দেশটির রাষ্ট্রীয় নীতি নির্ধারণী ব্যাংকগুলো অবকাঠামোগত প্রকল্পের কাজে ৩০০ বিলিয়ন ইউয়েন (৪৩ বিলিয়ন ডলার) বিনিয়োগের ঘোষণা দিয়েছে। এর আগে গত জুন মাসে ৩০০ বিলিয়ন ইউয়েন (৪৩ বিলিয়ন ডলার) বিনিয়োগের ঘোষণা দিয়েছিল দেশটি।

এছাড়াও অর্থনীতির স্বার্থে দেশটির স্থানীয় সরকার অব্যবহৃত অর্থ থেকে ৫০০ বিলিয়ন ইউয়েনের (প্রায় ৭৩ বিলিয়ন ডলার) বিশেষ বন্ড তহবিল প্রদানের ঘোষণা দিয়েছে।

রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভির বরাত দিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, চীনের সরকারপ্রধান লি কিকুয়িং এর সভাপতিত্বে এক সভায় স্টেট কাউন্সিল প্রকল্পগুলো নির্ভুলভাবে ও নির্ধারিত সময়ের মধ্যে সম্পূর্ণ করার প্রতিশ্রুতি দিয়েছে।
দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধিজনিত ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, লকডাউনে স্থবির অর্থনীতির কারণে চলতি অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষমাত্রা অর্জন পারছে না চীন। দেশটিতে এবছর প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল প্রায় ৫.৫ শতাংশ। সেখানে তাদের চলমান প্রবৃদ্ধির পরিমাণ ৪ শতাংশের কম।

গোল্ডম্যান সাকস গ্রুপের অর্থনীতিবিদরা বলছেন, প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ঘোষিত প্রণোদনা যথেষ্ট নয়। যদিও এই পদক্ষেপের মাধ্যমে লক্ষ্যমাত্রার অনেকটাই অর্জিত হবে বলে আশা করছেন অর্থনীতিবিদরা।

সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজে যেসব বিষয়গুলো উল্লেখযোগ্য তার মধ্যে রয়েছে, গত জুন থেকে অবকাঠামোগত প্রকল্প বাস্তবায়নে নীতিনির্ধারণী ব্যাংকের মোট ১.১ ট্রিলিয়ন ইউয়েন বিনিয়োগ, গত সপ্তাহের কেন্দ্রীয় ব্যাংকের বেসিস ভিত্তিতে ১০ শতাংশ সুদহার কমানোর ঘোষণা এবং গত মে মাসে ৩৩ ধারার প্যাকেজে ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য বেইজিংয়ের ১.৯ ট্রিলিয়ন ইউয়েন অর্থসহায়তার ঘোষণা।

বুধবার স্টেট কাউন্সিল অবকাঠামোগত প্রকল্পগুলো দ্রুত অনুমোদনের ঘোষণা দিয়েছে। এছাড়া আবাসন সুবিথা সহজ্যলভ্য করতে প্রকল্পগুলো বাস্তবায়নে স্থানীয় কর্তপক্ষের রয়েছে জোরালো সমর্থন।

চলতি মৌসুমে রেকর্ড খরার কারণে ব্যাহত হচ্ছে দেশটির উৎপাদন প্রক্রিয়া। ফলে দেশটির পোশাক রপ্তানিতে বড় ধস নামতে বসেছে। এমতাবস্থায় সরকারের প্রণোদনার ঘোষণাকে স্বাগত জানিয়েছে দেশটির অর্থনীতিবিদরা।

সূত্র: ব্লুমবার্গ থেকে অনূদিত

 

বিপি/  এমএইচ

শেয়ার