Top
সর্বশেষ

তাইওয়ানকে ১১০ কোটি ডলারের অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র

০৩ সেপ্টেম্বর, ২০২২ ৩:৩৬ অপরাহ্ণ
তাইওয়ানকে ১১০ কোটি ডলারের অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক :

চীনের ক্ষোভকে আরও একটু উসকে দিয়ে তাইওয়ানের কাছে ১১০ কোটি ডলারের অস্ত্র বিক্রির সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (২ সেপ্টেম্বর) পেন্টাগনের ঘোষিত এই প্যাকেজে বলা হয়েছে, তাইওয়ানের কাছে বিক্রি করা এসব অস্ত্রের মধ্যে থাকবে ৬০টি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ও ১০০টি মিসাইল।

মার্কিন স্পিকার তাইওয়ান সফরের পর তাইওয়ানের আশেপাশে চীনের সামরিক মহড়ার পরপরই এই ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, বেশ কিছুদিন ধরেই এই প্যাকেজ নিয়ে চিন্তাভাবনা চলছিল। তাইওয়ান ও যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের পরামর্শ নিয়েই এটি তৈরি করা হয়েছে।

এদিকে, ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউ এক বিবৃতিতে বলেন, সম্ভাব্য এই অস্ত্র বিক্রয় ‘চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক এবং তাইওয়ান প্রণালির শান্তি ও স্থিতিশীলতাকে ঘোরতরভাবে বিপদগ্রস্ত করে।’

তিনি আরও জানান, ‘পরিস্থিতির প্রেক্ষিতে চীন দৃঢ়ভাবে প্রয়োজনীয় আইনি পাল্টা পদক্ষেপ নেবে’।

হোয়াইট হাউজের চীন ও তাইওয়ান বিষয়ক জ্যেষ্ঠ পরিচালক লরা রোজেনবার্গার বলেন, ‘তাইয়াওনের আশেপাশে সামরিক বিমান ও জাহাজের ক্রমবর্ধমান উপস্থিতির মাধ্যমে তাইওয়ানের ওপর চাপ বৃদ্ধি করছে চীন। এর মাধ্যমে তারা তাইওয়ান প্রণালিতে স্ট্যাটাস কুও পরিবর্তনের চেষ্টা করায় আত্মরক্ষার্থে তাইওয়ানের যা প্রয়োজন আমরা তা সরবরাহ করছি।’

তবে পেন্টাগনের দাবি, নতুন এই অস্ত্র সরবরাহ ওই অঞ্চলের প্রাথমিক সামরিক ভারসাম্যকে নষ্ট করবে না। এটি তাইওয়ানের সামরিক সক্ষমতাকে বৃদ্ধি করবে না, কেবল বর্তমান সক্ষমতাকে বজায় রাখবে।

শেয়ার