Top

আসছে ৫০ লক্ষ টিকা, বিমানবন্দরে প্রস্তুত ৯ ফ্রিজার ভ্যান

২৫ জানুয়ারি, ২০২১ ১১:৩৫ পূর্বাহ্ণ
আসছে ৫০ লক্ষ টিকা, বিমানবন্দরে প্রস্তুত ৯ ফ্রিজার ভ্যান

বেলা সাড়ে ১১ টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে টিকা বহনকারী এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট। বিমানবন্দর থেকে এই টিকা টঙ্গীতে বেক্সিমকোর গুদামে নেয়া হবে টিকা। সকাল থেকেই বিমানবন্দরে প্রস্তুত রাখা হয়েছে নয়টি ফ্রিজার ভ্যান।

মহামারি করোনাভাইরাস প্রতিরোধে ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ৫০ লাখ ডোজ টিকা পৌঁছাতে যাচ্ছে ঢাকায়। এ জন্য বিমানবন্দরে প্রস্তুত রাখা হয়েছে ফ্রিজার ভ্যান।

সোমবার বেলা সাড়ে ১১ টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে টিকা বহনকারী এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট।

বিমানবন্দর থেকে এই টিকা টঙ্গীতে বেক্সিমকোর গুদামে নেয়া হবে টিকা। সকাল থেকেই বিমানবন্দরে প্রস্তুত রাখা হয়েছে নয়টি ফ্রিজার ভ্যান।

বিমানবন্দরে সবকিছু প্রস্তুত রয়েছে। আসা মাত্রই গ্রহণ করে সেগুলো টঙ্গীতে ওয়ার হাউজে পাঠিয়ে দেয়া হবে জানান বিমান বন্দরের এক কর্মকর্তা।

সেখান থেকে সারা দেশে টিকা পাঠানোর আগে সরকারি ওষুধ পরীক্ষাগারে পরীক্ষা করে ছাড়পত্র নেয়া হবে।

বুধবার থেকে দেশে পরীক্ষামূলকভাবে শুরু হবে টিকা প্রয়োগ। এদিন রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে স্বাস্থ্যকর্মী, সাংবাদিক ও পুলিশের মধ্য থেকে বাছাই করে ২৫ জনকে টিকা দেয়া হবে। টিকা কার্যক্রম উদ্বোধন করবেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা।

তাদের পার্শ্বপ্রতিক্রিয়া দেখে সারাদেশে টিকা প্রয়োগ শুরু হওয়ার কথা ৮ ফেব্রুয়ারি।

চুক্তি অনুযায়ী, ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ টিকা কিনছে বাংলাদেশ। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মাধ্যমে আনা হবে এই টিকা। ৫০ লাখ ডোজের প্রথম চালান আসার পর ধাপে ধাপে আসবে বাকি ডোজও।

কেনা টিকা ছাড়াও উপহার হিসেবে বাংলাদেশকে এই টিকার ২০ লাখ ডোজ দিয়েছে ভারত সরকার।

শেয়ার