Top

ভারতের ভাগ্য এখন পাকিস্তানের হাতে

০৭ সেপ্টেম্বর, ২০২২ ১১:৩১ পূর্বাহ্ণ
ভারতের ভাগ্য এখন পাকিস্তানের হাতে
নিজস্ব প্রতিবেদক :

এশিয়া কাপের রেকর্ড চ্যাম্পিয়ন ভারতের হাতে আর কিছু নেই। এখন তাদের ভাগ্য অন্য দলগুলোর হাতে। টুর্নামেন্টের ফাইনালে খেলতে হলে এখন অনেক যদি-কিন্তুর হিসেব মেলাতে হবে রোহিত শর্মার দলকে।

টানা দুই হারে বিদায় অনেকটাই নিশ্চিত হয়ে গেছে ভারতের। কাগজে-কলমে যে সম্ভাবনা বেঁচে রয়েছে, তাও আজ (বুধবার) শেষ হয়ে যেতে পারে পাকিস্তান যদি আফগানিস্তানকে হারিয়ে দেয়। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচটি।

এমনিতেও পাকিস্তান চিরপ্রতিদ্বন্দ্বী। বরাবর তাদের হার চেয়েই থাকেন ভারতীয় সমর্থকরা। আজ তারা চাইবেন আরও বেশি করে, একটি হার যে বাঁচিয়ে রাখবে ভারতের ফাইনালে ওঠার সম্ভাবনা।

সেটা কি আদৌ সম্ভব? ক্রিকেট অনিশ্চয়তার খেলা, টি-টোয়েন্টি ক্রিকেট তো আরও। আফগানিস্তানকে আবার এই ফরম্যাটে ছোট করে দেখার অবকাশ নেই। ভারত তাই আশাবাদী হতেই পারে।

তবে নিজেদের সর্বশেষ ম্যাচে পাকিস্তান যেমন খেলেছে ভারতের বিপক্ষে। গ্রুপপর্বে হারের ধাক্কা সামলে যেভাবে প্রতিশোধ নিয়েছে। বাবর আজমের দল সেই ছন্দ ধরে রাখতে পারলে আফগানিস্তানের জন্য জেতার চেষ্টা করা কঠিনই হবে।

আফগানরাও মানসিকভাবে খুব একটা ভালো অবস্থায় নেই। গ্রুপপর্বে দুই দাপুটে জয়ে সুপার ফোর পর্বে ওঠা মোহাম্মদ নাবির দল শ্রীলঙ্কার বিপক্ষে ১৭৫ করেও হেরেছে ৪ উইকেটে।

আজ পাকিস্তানের কাছে তারা হারলে বিদায় নিশ্চিত হয়ে যাবে। পাকিস্তান ও শ্রীলঙ্কার নিশ্চিত হয়ে যাবে ফাইনাল। সেক্ষেত্রে আফগানিস্তান-ভারত আর শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচ দুটির কোনো গুরুত্বই থাকবে না।

ফলে এশিয়া কাপের সুপার ফোর পর্বের লড়াই বাঁচিয়ে রাখতে হলেও আফগানিস্তানের আজ জিততে হবে। তাতে ভারতও আশাবাদী হয়ে উঠতে পারবে। দেখা যাক, পাকিস্তান এই দুই দলকে সেই সুযোগটা দেয় কিনা!

বিপি/এএস

শেয়ার