Top
সর্বশেষ

গ্যাস বাণিজ্যে রুবল ও ইউয়ান ব্যবহারে সম্মত রাশিয়া-চীন

০৭ সেপ্টেম্বর, ২০২২ ৭:৫৪ অপরাহ্ণ
গ্যাস বাণিজ্যে রুবল ও ইউয়ান ব্যবহারে সম্মত রাশিয়া-চীন
আন্তর্জাতিক ডেস্ক :

রাশিয়ান জ্বালানি জায়ান্ট গ্যাজপ্রম ও চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম করপোরেশনের (সিএনপিসি) মধ্যে গ্যাস বাণিজ্যের মুদ্রা বিনিময়ের ব্যাপারে একটি চুক্তি সই হয়েছে।

আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার ঘোষিত এ চুক্তি অনুযায়ী প্রতিষ্ঠান দুটি প্রাকৃতিক গ্যাসের মূল্য হিসেবে ইউরো’র পরিবর্তে চীনা মুদ্রা ইউয়ান এবং রুশ মুদ্রা রুবল ব্যবহার করতে পারবে।

এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে গ্যাজপ্রমের প্রেসিডেন্ট আলেক্সি মিলার এবং সিএনপিসি প্রেসিডেন্ট ডাই হাউলিয়াং রুবল ও ইউয়ান ব্যবহার করার মাধ্যমে একটি দীর্ঘমেয়াদী গ্যাস বাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করেন।

মিলার বলেন, নতুন পেমেন্ট পদ্ধতিটি একটি পারস্পরিক উপকারী, সময়োপযোগী, নির্ভরযোগ্য ও বাস্তবসম্মত সমাধান। আমি বিশ্বাস করি, এটি ব্যবসায়িক লেনদেনকে ত্বরান্বিত করবে, অন্যান্য কোম্পানির জন্য চমৎকার উদাহরণ স্থাপন করবে এবং আমাদের অর্থনীতির উন্নয়নে অতিরিক্ত প্রণোদনা দেবে।

চুক্তি অনুযায়ী রাশিয়া নতুন একটি রুটের মাধ্যমে চীনে গ্যাস সরবরাহ করবে। গ্যাজপ্রম এরইমধ্যে একটি গ্যাস পাইপলাইন ডিজাইন ও নির্মাণ শুরু করেছে। এ ছাড়াও চুক্তির পক্ষগুলো রাশিয়ার পাওয়ার অব সাইবেরিয়া-২ গ্যাস পাইপলাইন এবং মঙ্গোলিয়ার সয়ুজ ভস্কক গ্যাস পাইপলাইনগুলোকেও সংযুক্ত করার বিষয়ে আলোচনা করেছে।

রাশিয়ার ব্যাংকিং ব্যবস্থায় পশ্চিমা দেশগুলোর আরোপিত বিধিনিষেধের কারণে রাশিয়া আন্তর্জাতিক বাণিজ্যে বিনিময় হিসেবে ডলার ও ইউরো ব্যবহার থেকে সরে আসার চেষ্টা করছে। এ ছাড়া পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিষেধাজ্ঞা আরোপ করা দেশগুলোকে অবান্ধব দেশ হিসেবে ঘোষণা করে তাদেরকে গ্যাসের মূল্য রুবলে পরিশোধের নির্দেশ জারি করেছেন।

শেয়ার