Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

পারমাণবিক অস্ত্র ব্যবহার নিয়ে পুতিনকে সতর্ক করলেন বাইডেন

১৭ সেপ্টেম্বর, ২০২২ ৩:৫২ অপরাহ্ণ
পারমাণবিক অস্ত্র ব্যবহার নিয়ে পুতিনকে সতর্ক করলেন বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেনের যুদ্ধে রাসায়নিক বা কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার যেন না করা হয় সে বিষয়ে রাশিয়াকে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সিবিএস নিউজের সঙ্গে একটি সাক্ষাৎকারে বাইডেন বলেন, কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের পদক্ষেপ যুদ্ধের চেহারা পাল্টে দেবে। তবে এ ধরনের অস্ত্র ব্যবহারে যুক্তরাষ্ট্র কী প্রতিক্রিয়া জানাবে তা তিনি বলেননি। খবর বিবিসির।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণ শুরুর পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির পারমাণবিক বাহিনীতে বিশেষ সতর্কতা জারি করেন।

পশ্চিমাদের ‘আক্রমণাত্মক বিবৃতির’ কারণে তিনি প্রতিরক্ষা প্রধানদের এ সর্তকতা দেন।

গত ৮০ বছর ধরে বিশ্বের বুকে হুমকি হিসেবে রয়েছে পারমাণবিক অস্ত্র। রাশিয়ার প্রায় পাঁচ হাজার ৯৭৭টি পারমাণবিক যুদ্ধাস্ত্র রয়েছে বলে ধারণা ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টসের।

কৌশলগত পারমাণবিক অস্ত্র বলতে বোঝায় সেগুলোকে, যা তুলনামূলকভাবে স্বল্প দূরত্বে ব্যবহার করা যেতে পারে এবং সর্বাত্মক পারমাণবিক যুদ্ধের ভয় বাড়াতে পারে।

ইউক্রেনে নতুন করে হামলা জোরদার করেছে রাশিয়া। তবে প্রতিদিনই নতুন নতুন এলাকা পুনরুদ্ধার করছে ইউক্রেন। গত বুধবার পর্যন্ত আট হাজার বর্গকিলোমিটার এলাকা হাতছাড়া হয়েছে রাশিয়ার। পুনরুদ্ধার হওয়া পূর্বাঞ্চলীয় আইজিউম শহর পরিদর্শন করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সে সময় তিনি শহরটিতে থাকা সেনাদের ‘নায়ক’ বলে অভিহিত করেন।

শেয়ার