Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

মোদির জন্মদিন, ৭০ বছর পর ভারতে ফিরল চিতা বাঘ

১৭ সেপ্টেম্বর, ২০২২ ৪:২৯ অপরাহ্ণ
মোদির জন্মদিন, ৭০ বছর পর ভারতে ফিরল চিতা বাঘ
আন্তর্জাতিক ডেস্ক :

আনুষ্ঠানিকভাবে বিলুপ্ত ঘোষণার ৭০ বছরেরও বেশি সময় পরে ভারতে ফিরে এসেছে চিতাবাঘ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭২তম জন্মদিন উপলক্ষে আফ্রিকার নামিবিয়া থেকে একটি বিশেষ বিমানে আটটি চিতাবাঘ ভারতের মধ্য প্রদেশ রাজ্যে পৌঁছায়।

শনিবার (১৭ সেপ্টেম্বর) দেশটিতে আসা আটটি চিতার মধ্যে তিনটিকে মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অবমুক্ত করেন।

এর আগে স্থানীয় সময় সকাল ৮টায় মধ্যপ্রদেশের গোয়ালিয়ায় চিতাবহনকারী বিমানটি অবতরণ করেছিল। পরে চিতাগুলোকে বিমান বাহিনীর একটি হেলিকপ্টারে করে কুনো ন্যাশনাল পার্কে নিয়ে যাওয়া হয়।

ভারতে চিতাদের পুনঃপ্রবর্তন কর্মসূচিতে সাহায্যের জন্য নামিবিয়ার সরকারকে ধন্যবাদ জানিয়ে নরেন্দ্র মোদি বলেন, যে এটি দুর্ভাগ্যজনক ১৯৫২ সালে ভারতে চিতাকে বিলুপ্ত ঘোষণা করার পর গত কয়েক দশকে পুনরায় এদের প্রবর্তনের জন্য কোনো চেষ্টাই করা হয়নি।

তবে বিশ্বের দ্রুততম এই প্রাণীগুলি দেখতে নাগরিকদের আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন,কুনো জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়া চিতাগুলি দেখতে কয়েক মাস অপেক্ষা করতে হবে। কারণ চিতারা নিজেদের অজান্তেই আমাদের অতিথি হয়ে এসেছে। কুনো ন্যাশনাল পার্ককেও তাদের আবাসস্থল কিছুটা সময় দিতে হবে।

আটটি চিতার মধ্যে পাঁচটি নারী এবং তিনটি পুরুষ। নামিবিয়ার চিতা সংরক্ষণ তহবিল (সিসিএফ) এর তথ্য অনুযায়ী, পাঁচটি নারী চিতার বয়স দুই থেকে পাঁচ বছরের মধ্যে, অন্যদিকে পুরুষ চিতাগুলির বয়স সাড়ে ৪ থেকে সাড়ে ৫ বছরের মধ্যে।

শেয়ার