Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

সীমান্ত থেকে বেসামরিক মানুষ সরিয়ে নিচ্ছে কিরগিজিস্তান

১৭ সেপ্টেম্বর, ২০২২ ১০:২৬ অপরাহ্ণ
সীমান্ত থেকে বেসামরিক মানুষ সরিয়ে নিচ্ছে কিরগিজিস্তান
আন্তর্জাতিক ডেস্ক :

কিরগিজিস্তান ও তাজিকিস্তান সীমান্তে দুই দেশের বাহিনীর মধ্যে সংঘর্ষে অন্তত ৩০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৮৭ জন। এই সংঘর্ষের ফলে নতুন করে দুই দেশের মধ্যে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে। খবর বিবিসির।

কিরগিজিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তাজিক যোদ্ধারা দেশটির আঞ্চলিক রাজধানী বাতকেনে রকেট হামলা চালিয়েছে। তীব্র সংঘর্ষে হতাহত এড়াতে সীমান্ত এলাকা থেকে নিজেদের ১ লাখ ৩৬ হাজার বেসামরিক মানুষকে নিরাপদে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পরও গত সপ্তাহে নতুন করে সংঘর্ষ শুরু হয়। শুক্রবারও এই সংঘর্ষ চলে। সহিংসতা শুরু ও যুদ্ধবিরতি লঙ্ঘনের বিষয়ে তারা একে অপরকে দোষারোপ করছে। কিরগিজ সীমান্তরক্ষীদের অভিযোগ, সীমানা নির্ধারণ করা হয়নি সীমান্তের এমন অংশে অবস্থান নিয়েছিল তাজিকিস্তানের সেনারা। আর তাজিকিস্তানের দাবি, কিরগিজ সীমান্তরক্ষীরা উস্কানি ছাড়াই গুলিবর্ষণ করেছে। এর আগে গত বছর যুদ্ধে অন্তত ৫০ জনের প্রাণহানি হয়েছিল।

গত সপ্তাহের শুরুতে দুই দেশের সীমান্তে থেমে থেমে সংঘর্ষ শুরু হয়। তবে গত শুক্রবার এই সংঘর্ষ মারাত্মক পর্যায়ে পৌঁছায়। ভারী ট্যাঙ্ক, কামান, রকেট লঞ্চারসহ বিভিন্ন অস্ত্র নিয়ে উভয়পক্ষ লড়াইয়ে নামে। গোলার শব্দে আতঙ্ক ছড়িয়ে পড়ে সীমান্ত এলাকার অধিবাসীদের মধ্যে। ইতোমধ্যেই সংঘাতকবলিত এলাকা থেকে বহু মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রতিবেশী এই দুই দেশের মধ্যে সংঘাত বেধে যাওয়ার কারণ এখনও জানা যায়নি। লড়াই বন্ধে শুক্রবার দুই দেশ একটি যুদ্ধবিরতির উদ্যোগ নিলেও তা ব্যর্থ হয়েছে। তবে দুই দেশের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শত্রুতা অবসানে উভয়পক্ষ একটি যৌথ পর্যবেক্ষণ গ্রুপ প্রতিষ্ঠায় সম্মত হলেও সীমান্তে এখনও সংঘর্ষ চলছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

শেয়ার