Top

ভারত থেকে টিকা নিচ্ছে সৌদি, প্রতি ডোজ ৫.২৫ ডলার

২৬ জানুয়ারি, ২০২১ ২:৩৪ অপরাহ্ণ
ভারত থেকে টিকা নিচ্ছে সৌদি, প্রতি ডোজ ৫.২৫ ডলার

ভারতে উৎপাদিত করোনাভাইরাস প্রতিরোধী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কিনছে সৌদি আরব। ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত টিকা কিনতে প্রতি ডোজে সৌদি আরবকে গুনতে হবে ৫.২৫ ডলার।

সিরাম থেকে সৌদি আরবের টিকা কেনা নিয়ে বিশেষ একটি প্রতিবেদন ছাপিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়েছে, সিরাম থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকার ৩০ লাখ ডোজ কিনছে রিয়াদ। প্রতি ডোজ টিকার দাম পড়ছে ৫.২৫ ডলার।

একই টিকা কোভিশিল্ড নামে বাংলাদেশে বিক্রি করছে সিরাম। তিন কোটি ডোজ টিকার জন্য প্রাথমিকভাবে প্রতি ডোজ চার ডলার হিসাব ধরে একটি অঙ্কের টাকা পাঠিয়েছে সরকার। এটা নির্দিষ্ট কিছু নয়। চুক্তি অনুযায়ী, ভারত সরকার সিরামের কাছ থেকে যে দামে টিকা কিনবে বাংলাদেশও তত দাম দেবে।

বাংলাদেশে সিরামের এজেন্ট হিসেবে কাজ করছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। সরকার তাদেরকে টিকা ব্যবস্থাপনার দায়িত্বও দিয়েছে।

সোমবার ৫০ লাখ ডোজের প্রথম চালান দেশে পৌঁছেছে। ধাপে ধাপে আসবে বাকি টিকাও। বুধবার থেকে শুরু হচ্ছে টিকা প্রয়োগ কার্যক্রমের উদ্বোধন।

জানুয়ারির শুরু থেকেই করোনা প্রতিরোধী টিকা কার্যক্রম শুরু হয়েছে সৌদি আরবে। দেশটিতে এখন দেয়া হচ্ছে যুক্তরাষ্ট্রের ফাইজার ও জার্মান প্রতিষ্ঠান বায়ো-এনটেক উদ্ভাবিত টিকা। তা সত্ত্বেও ভারতের সিরামে উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার টিকা কিনছে রিয়াদ।

সিরাম ইনস্টিটিউট বিশ্বের সবচেয়ে বড় টিকা উৎপাদক প্রতিষ্ঠান। অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকা উৎপাদনে বড় অবদান রাখছে তারা।

দরিদ্র দেশগুলোর জন্য টিকা নিশ্চিতে সিরামের সঙ্গে যুক্ত হয়েছে ব্রিটিশ-সুইডিশ বহুজাতিক ওষুধ ও বায়োফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা, বিল গেটস ফাউন্ডেশন ও গ্যাবি অ্যালায়েন্স।

অ্যাস্ট্রাজেনেকার পক্ষেই করোনার টিকা বিভিন্ন দেশে সরবরাহ করছে সিরাম। একই টিকা উৎপাদিত হচ্ছে বেলজিয়ামের একটি কারখানায়ও। ওই কারখানায় সম্প্রতি সমস্যা দেখা দেওয়ায় ইউরোপের দেশগুলোও সিরাম থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিতে চাচ্ছে।

কিন্তু সিরামের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা জানালেন, আপাতত ইউরোপে টিকা পাঠানোর লক্ষ্য নেই তাদের। তা করা হলে, আফ্রিকা ও ভারতে পর্যাপ্ত টিকা সরবরাহ করা বিঘ্নিত হতে পারে।

অ্যাস্ট্রাজেনেকার পক্ষে সৌদি আরবের জন্য ৩০ লাখ ডোজ টিকা এক সপ্তাহ বা ১০ দিনের মধ্যে পাঠানো হতে পারে বলে জানান পুনাওয়ালা। প্রতি ডোজ পাঁচ দশমিক ২৫ ডলার দামে ১৫ লাখ টিকা পাঠানো হচ্ছে দক্ষিণ আফ্রিকায়ও।

এদিকে, টিকার দাম নিয়ে দক্ষিণ আফ্রিকা ও অ্যাস্ট্রাজেনেকার মধ্যে যে চুক্তি হয়েছে তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। প্রতি ডোজ টিকার দাম ৩ ডলারের বেশি হওয়ায় আফ্রিকা মহাদেশের অনেক দেশের টিকা কেনা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। আফ্রিকান ইউনিয়ন ও অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি অনুযায়ী প্রতি ডোজ টিকার জন্য দাম ধরা হয়েছিল ৩ ডলার।

যদিও অ্যাস্ট্রাজেনেকা বলেছে, মহামারির সময়টায় টিকা নিয়ে কোনো ব্যবসা করবে না তারা।

গত সপ্তাহে সিরাম থেকে ২০ লাখ ডোজ টিকা নিয়েছে ব্রাজিল। পুনাওয়ালা জানিয়েছেন, দেশটির কাছ থেকে প্রতি ডোজের দাম রাখা হয়েছে প্রায় ৫ ডলার।

শেয়ার