Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

বৈশ্বিক জ্বালানি সংকটে লাভবান উপসাগরীয় অঞ্চল

২৫ সেপ্টেম্বর, ২০২২ ৬:১৩ অপরাহ্ণ
বৈশ্বিক জ্বালানি সংকটে লাভবান উপসাগরীয় অঞ্চল
নিজস্ব প্রতিবেদক :

রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে জ্বালানি সমৃদ্ধ উপসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক চেহারা দিনে দিনে পাল্টে যাচ্ছে। ইউক্রেনে হামলা চালানোর পরই রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা বিশ্ব। তাছাড়া রাশিয়ার ওপর জ্বালানি নির্ভরতা কমানোরও ঘোষণা দিয়েছে তারা। এমন পরিস্থিতিতে ইউরোপ উপসাগরীয় দেশগুলো থেকে জ্বালানি আমদানি বাড়িয়েছে। এতে ফুলেফেঁপে ওঠেছে উপসাগরীয় অঞ্চলের অর্থনীতি।

জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় সংকটের সম্মুখীন পশ্চিমা রাজনীতিবিদরাও এখন জীবাশ্ম-জ্বালানি নির্ভর অর্থনীতির রাজকীয়তার প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন। চলতি সপ্তাহের শেষের দিকে অঞ্চলটি সফরে যাবেন জার্মানির চ্যান্সেলর। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করতে সৌদি আরব যান। যদিও মানবাধিকার ইস্যুতে সৌদি সরকারের সমালোচনা করেছিলেন বাইডেন।

জানা গেছে, বিশ্ববাজারে জ্বালানির বর্তমান মূল্যের ফলে উপসাগরীয় ছয়টি দেশ আগামী পাঁচ বছরে তিন দশমিক পাঁচ ট্রিলিয়ন ডলার আয় করতে পারে। মূলত রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানির বাজারে এসেছে ব্যাপক পরিবর্তন। রাশিয়া জ্বালানি রপ্তানির ক্ষেত্রে যখন পূর্বকে বেছে নিয়েছে তখন পশ্চিমাদের জন্য বড় সরবরাহকারী হয়ে ওঠেছে উপসাগরীয় অঞ্চল।

জ্বালানি বাজারের এমন পরিস্থিতিতে দীর্ঘমেয়াদি লক্ষ্য নিয়ে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত তেলে আরও বিনিয়োগ বাড়িয়েছে। দুই দেশেরই লক্ষ্য হচ্ছে তেলের দৈনিক উৎপাদন বাড়ানো। তাছাড়া কাতার আগামী কয়েক বছরে তার নর্থ ফিল্ড প্রকল্পকে প্রসারিত করছে।

একটি সুস্পষ্ট তাৎপর্য হলো উপসাগরীয় অঞ্চল আগামী দশকগুলোতে বিশ্বে গুরুত্বপূর্ণ হিসেবে থাকবে। যদিও যুক্তরাষ্ট্রের অনেক বিশেষজ্ঞরা মনে করছেন, অঞ্চলটির তাৎপর্য এক সময় শেষ হয়ে যাবে। তবে ধারণা করা হচ্ছে, উপসাগরীয় অঞ্চল থেকে ইউরোপের তেল ও গ্যাস আমদানি বাড়তেই থাকবে। মধ্যপ্রাচ্যের মধ্যে উপসাগরীয় রাষ্ট্রগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধি ১৯৮১ সালের পর সর্বোচ্চ হয়েছে। আঞ্চলিক জিডিপির ৬০ শতাংশ অবদান রাখছে এটি, যা আরও বাড়বে।

 

 

বিপি/ এমএইচ

শেয়ার