Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

প্রেসিডেন্টের খোঁজে ফরাসি দূতাবাসে হামলা

০২ অক্টোবর, ২০২২ ৯:২৬ অপরাহ্ণ
প্রেসিডেন্টের খোঁজে ফরাসি দূতাবাসে হামলা
আন্তর্জাতিক ডেস্ক :

সাম্প্রতিক অভ্যুত্থানের পর বুরকিনা ফাঁসোতে ফরাসি দূতাবাসে হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা। কারণ অভ্যুত্থানের পর অভিযোগ উঠেছে, ক্ষমতাচ্যুত ও তারপর অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্টকে একটি সামরিক শিবিরে আশ্রয় দিয়েছে ফ্রান্স।

আনাদোলু এজেন্সির প্রতিবেদন অনুযায়ী, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত এক ভিডিওতে দেখা যাচ্ছে, বিক্ষোভকারীরা দূতাবাস ভবনে ভাঙচুর চালাচ্ছে এবং দূতাবাস ভবনে আগুন জ্বলছে।

দূতাবাসে প্রেসিডেন্টকে লুকিয়ে রাখা হয়েছে এমন দাবি করে বিক্ষোভকারীরা দূতাবাস ভবনে হামলা চালায়, আগুন ধরিয়ে দেয়।

বর্তমান সামরিক জান্তা ক্যাপ্টেন ইব্রাহিম ট্রায়োর বলেছেন, বর্তমানে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে আছেন সাবেক প্রেসিডেন্ট পল-হেনরি সান্দাওগো দামিবা। তিনি কামবোইসিনে ফরাসি একটি সামরিক ঘাঁটিতে আশ্রয় নিয়েছেন। তিনি কাউন্টার-অফেন্সিভ চালানোর পরিকল্পনা করছেন।

এদিকে নিরাপত্তাহীনতা মোকাবিলায় ব্যর্থতার জন্য দামিবা ব্যর্থ এমন অভিযোগ তুলে তাকে দায়ী করছেন জান্তা সমর্থক বিক্ষোভকারীরা। তারা অভিযোগ তুলেছেন, দামিবা সাবেক ঔপনিবেশিক শক্তি ফ্রান্সের স্বার্থ রক্ষা করছেন।

তবে এমন দাবি প্রত্যাখ্যান করেছে ফরাসি দূতাবাস। ফ্রান্স পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যে ক্যাম্পে ফরাসি সেনারা অবস্থান করছেন, তা কখনোই পল-হেনরি সান্দাওগো দামিবাকে স্বাগত জানায়নি এবং তিনি আমাদের দূতাবাসে নেই।

শেয়ার