Top

ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী মেলোনির শপথ আজ

২২ অক্টোবর, ২০২২ ১২:১৯ অপরাহ্ণ
ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী মেলোনির শপথ আজ
নিজস্ব প্রতিবেদক :

কট্টর ডানপন্থী ব্রাদার্স অব ইতালি দলের নেতা জর্জিয়া মেলোনিকে দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। ইতালির প্রেসিডেন্ট সেরজিও মাতারেলা তাঁকে সরকার গড়ার জন্য আহ্বান জানিয়েছেন। এর ফলে ইতালির দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের নেতা বেনিতো মুসোলিনির পর মেলোনিই হতে যাচ্ছেন দেশটির প্রথম কট্টর ডানপন্থী প্রধানমন্ত্রী।

গতকাল শুক্রবার বিকেলে ইতালির প্রেসিডেন্টের কাছ থেকে সরকার গঠনের আমন্ত্রণ পেয়েছেন মেলোনি। আজ শনিবার স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ–ইতালির সময়ের পার্থক্য চার ঘণ্টা) তাঁর শপথ নেওয়ার কথা রয়েছে।

এর আগে মেলোনি তাঁর মিত্র দলগুলোকে নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন। এরপর তাঁরা যত দ্রুত সম্ভব সরকার গঠনের জন্য প্রস্তুত বলে প্রেসিডেন্টকে জানান।

গত মাসে ইতালির নির্বাচনে সর্বাধিক প্রায় এক-চতুর্থাংশ ভোট পায় মেলোনির দল ব্রাদার্স অব ইতালি। দলটি প্রতিষ্ঠার সঙ্গে ফ্যাসিস্ট আন্দোলনের যোগসূত্র আছে।

মেলোনি জোট বেঁধেছেন মাত্তিও সালভিনির অতি ডানপন্থী লীগ দল এবং সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বের্লুসকোনির মধ্য ডান ফরজা ইতালিয়ার সঙ্গে।

ইতালির প্রেসিডেন্টের সঙ্গে মেলোনির ১১ মিনিটের বৈঠকের সময় বের্লুসকোনি ও সালভিনিও উপস্থিত ছিলেন। অবশ্য সম্প্রতি বের্লুসকোনির কিছু মন্তব্যে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতার কথা প্রকাশের পরই নানা আলোচনা শুরু হয়। মেলোনি অবশ্য ইতালির পশ্চিমা মিত্রদের আশ্বস্ত করার চেষ্টা করেছেন, ইউক্রেন প্রশ্নে তাঁর অবস্থানের কোনো পরিবর্তন হবে না।

‘ঈশ্বর, দেশ ও পরিবার’—এ নীতিবাক্যকে সামনে রেখে ৪৫ বছর বয়সী মেলোনি নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। ইউরো অঞ্চলে তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ইতালি।

করোনা মহামারি পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ালেও দেশটি মোট দেশজ উৎপাদনের ১৫০ শতাংশ সমমূল্যের ঋণে জর্জরিত।

শেয়ার