Top
সর্বশেষ

সাদা সোনায় ভাগ্যবদল

২৮ অক্টোবর, ২০২২ ৬:৩৯ অপরাহ্ণ
সাদা সোনায় ভাগ্যবদল
শেরপুর প্রতিনিধি :

কম খরচে বেশি লাভ পাওয়ায় শেরপুরের নকলার চাষিদের মধ্যে তুলা চাষে আগ্রহ দিন দিন বাড়ছে। নকলা উপজেলার পাশ দিয়ে বয়ে যাওয়া ব্রহ্মপুত্রের চরাঞ্চলের নিষ্ফলা জমিতে তুলা চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। জলবায়ু সহনশীল এই তুলা চাষে বেশি লাভ পাওয়ায় উপজেলার বড় ও মাঝারি শ্রেণির চাষি তুলা চাষে ঝুঁকছেন। তুলার যেন নেই তুলনা, বর্তমানে এটি চাষিদের কাছে সাদা সোনায় পরিণত হয়েছে। নকলা উপজেলার চন্দ্রকোনা ও চরঅষ্টধর ইউনিয়নের চাষিরা কার্পাস তুলা চাষ করে লাভবান হচ্ছেন।

সংসারে সচ্ছলতা আসায় অন্য ইউনিয়নের চাষিরাও তুলা চাষে আগ্রহী হচ্ছেন। অনুর্বর জমিতে কম পুঁজিতে নামে মাত্র শ্রমে ও সরকারি সহযোগিতা পাওয়ায় উপজেলায় তুলা চাষের পরিমাণ ও চাষির সংখ্যা ক্রমেই বাড়ছে। তাদের উৎপাদিত তুলা সরাসরি তুলা উন্নয়ন বোর্ড ন্যায্য দামে কিনে নিচ্ছে। ফলে চাষি অন্য ফসলের তুলনায় তুলাতে অধিক লাভবান হচ্ছেন।

জানা যায়, সরকারি সহযোগিতায় ২০১৫ সালে নকলা উপজেলায় পরীক্ষামূলকভাবে উন্নত জাতের তুলা চাষ শুরু হয়। প্রথমবারের মতো
সরকারি সহায়তায় চাষিরা সিবি-১২ এবং হাইব্রিড প্রজাতির রুপালি-১ জাতের তুলার চাষ করেন। ফলন ভালো হওয়ায় চাষিদের আগ্রহ বেড়ে যায়। তবে কিছু কিছু জমিতে এসিট, জেসিট, আমেরিকান বোলওয়ার্ম, স্পটেট বোলওয়ার্ম ও আঁচা পোকার অক্রমণ দেখা দিয়েছিল। এতে তুলা চাষিরা কীটনাশকের বদলে ফেরোম্যান ফাঁদ ও পার্চিং পদ্ধতিতে বেশ উপকার পেয়েছেন। নকলা সাব কটন ইউনিট অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর নকলা ইউনিটে ৪০ হেক্টর জমিতে তুলার আবাদ করা হয়েছে।
এরমধ্যে
সরকারি সহযোগিতায় বিভিন্ন প্রদর্শনী ও কৃষকের নিজ অর্থায়নে চাষ করা হয়েছে। ভালো ফলন ও ন্যায্য দাম পাওয়ায় আগামীতে চাষির সংখ্যা আরো বাড়বে বলে আশা করছেন তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তাসহ স্থানীয় চাষিরা।

তুলা চাষিরা জানান, রূপালি-১, হোয়াইট গোল্ড-১ ও হোয়াইট গোল্ড-২ জাতের তুলা প্রতি বিঘাতে বীজসহ উৎপাদন হয় ১৬ থেকে ১৮ মণ করে। যার বর্তমান বাজার মূল্য কমপক্ষে ৫৭ হাজার থেকে ৬৪ হাজার টাকা। এমন অনুর্বর জমিতে অন্য কোনো ফসলে এই লাভ পাওয়া কোনোক্রমেই সম্ভব নয়। আবার একই জমিতে সাথী ফসল হিসেবে বিভিন্ন শাক-সবজি ও মশলা জাতীয় ফসল চাষ করেও বাড়তি আয় করা যায়। তুলা চাষিরা বলেন, দুই বিঘা জমিতে তুলা চাষে, লাখপতি অনায়াসে।

জাংগীয়ার পাড় এলাকার সফল তুলা চাষি আরিফুজ্জামান রঞ্জু কয়েক বছর ধরে তুলা চাষ করে লাভবান হচ্ছেন। তিনি এবছর ৫ একর জমি বন্ধক নিয়ে তুলা চাষ করেছেন। রঞ্জুসহ অনেকেই বলেন, তুলা চাষে সরকারি পৃষ্ঠপোষকতা বাড়ালে অনেক অনুর্বর, নিষ্ফলা বা অনাবাদী জমিতে তুলা চাষ করে অনেকের ভাগ্য পরিবর্তন করা সম্ভব। চাষিদের মতে, নিষ্ফলা জমিতে তুলা চাষ করায় একদিকে যেমন জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত হচ্ছে, অন্যদিকে চাষিরা ভালো টাকা পাচ্ছেন, তাদের পরিবারে আসছে স্বচ্ছলতা। তাই অনেকে ধান ও গমসহ বিভিন্ন আবাদ ছেড়ে তুলা চাষে আগ্রহী হয়েছেন।

নকলা সাব কটন ইউনিট কর্মকর্তা মো. তোফায়েল আলম বলেন, দেশে আমেরিকান, ইজিপসিয়ান, ইন্ডিয়ান ও পাকিস্তানি জাতের তুলা চাষ হলেও নকলা ইউনিটে রুপালি-১, হোয়াইট গোল্ড-১,হোয়াইট গোল্ড-২ জাতের তুলা বেশি চাষ করা হয়েছে। এছাড়া ডিএমণ্ড৪, সিডিবি ও সিবি-১২ জাতের তুলা চাষ করা হয়েছে। তুলা গ্রীষ্মকালীন ফসল। মে মাসের শেষ ভাগ থেকে শুরু করে জুনের প্রথমার্ধ পর্যন্ত জমিতে তুলা বীজ বপন করতে হয়। তুলার ভালো ফলনের জন্য গড়ে ২৩.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা এবং বাৎসরিক গড় বৃষ্টিপাত ৬৩৫ থেকে ১০১৬ মিলিমিটার হওয়া উত্তম। ১৫ থেকে ২০ সেন্টিমিটার গভীরতায় চাষ করে হেক্টরপ্রতি ২৭৭ কেজি অস্থিচূর্ণ, ৯.৫ টন থেকে ১৩.৮ টন গোবর বা সবুজ সারসহ পরিমিত পরিমাণে ইউরিয়া, টিএসপি, এমপি সার ব্যবহার করলে ফলন ভালো হয়। আর জাতভেদে বীজ বপন করতে হয় ৭.৫ থেকে ১৮ কেজি।

বীজ বপনের ৬ মাস পর তুলা সংগ্রহ করা যায়।তিনি বলেন, নকলা উপজেলার সব ইউনিয়নে তুলা চাষ করা সম্ভব। প্রত্যন্ত অঞ্চলে তুলা চাষ ছড়িয়ে দিতে তুলা উন্নয়ন বোর্ড ও বিভিন্ন প্রকল্প চাষিদের প্রশিক্ষণসহ সার্বিক সহযোগিতা দিয়ে যাচ্ছেন ।

শেয়ার