Top
সর্বশেষ

জীবন্ত ক্রুশের পথে’র মধ্য দিয়ে শেষ হলো খ্রীষ্টানদের তীর্থ উৎসব

২৮ অক্টোবর, ২০২২ ৬:৪৫ অপরাহ্ণ
জীবন্ত ক্রুশের পথে’র মধ্য দিয়ে শেষ হলো খ্রীষ্টানদের তীর্থ উৎসব
শেরপুর প্রতিনিধি :

যিশুকে ক্রুশে চড়িয়ে হত্যা করার বর্ণনার নাটিকা এবং মহা খ্রীষ্টজাগের মধ্যদিয়ে শেষ হলো শেরপুরে খ্রীষ্টানদের দুই দিন ব্যাপী তীর্থ উৎসব। মহামারি করোনার কারণে দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর এবার প্রায় ত্রিশ হাজার খ্রীষ্ট ভক্তদের সমাগম ও উৎসবের আমেজে শেরপুরের সীমান্তবর্তী গারো পাহাড় এলাকায় খ্রীষ্টানদের বৃহৎ এ ধর্মীয় উৎসব তীর্থৎসব অনুষ্টিত হয়। এবারের তীর্থে মূল সুর ছিলো “মিলন, অংশ গ্রহন ও প্রেরণকর্মে ফাতেমা রাণী মা মারিয়া”।

বারোমারি মিশন সূত্রে জানাগেছে, প্রতি বছর অক্টোবর মাসের শেষ বৃহস্পতি ও শুক্রবার শেরপুরের গারো পাহাড়ে এ তীর্থ উৎসব পালিত হয়ে থাকে। তারই ধারাবাহিতকতায় এবার ২৭ ও ২৮ অক্টোবর দুই দিন ব্যাপী তীর্থৎসবের প্রথম দিন ২৭ অক্টোবর বৃহস্পতিবার বিকেল থেকে রাত ব্যাপী পুর্নমিলন সংস্কার, পবিত্র খ্রীষ্টযোগ, জপমালা প্রার্থনা ও আলোর শোভাযাত্রা এবং এরপর রাত ব্যাপী চলে নিশি জাগরন। তীর্থ যাত্রার দ্বিতীয় ও শেষ দিন ২৮ অক্টোবর শুক্রবার সকালে জীবন্ত ক্রুশের পথে ও পবিত্র মহাখ্রীষ্ট জাগের মধ্য দিয়ে তীর্থের কাজ শেষ করা হয়। এসময় দেশের বিভিন্ন চার্জ ও ধর্ম প্রদেশ থেকে বিশপ, ফাদার এবং অন্যান্য অতিথিরা উপস্থিত ছিলেন। তীর্থকে নিচ্ছিন্দ্র
নিরাপত্তার জন্য স্থানীয় প্রশাসন তীর্থের সার্বিক নিরাপত্তায় নিয়োজিত ছিলেন।

এদিকে তীর্থ উৎসবকে ঘিরে বারোমারি মিশন এলাকায় হিন্দু, মুসলিম ও আদিবাসী খ্রীষ্টানদের মাঝে উৎসবের আমেজের পাশাপাশি শুরু হয়েছে জমজমাট মেলা। এ মেলায় অর্ধশত স্টলে বসেছে আদিবাসী এবং খ্রীষ্টান ধর্মীয় বিভিন্ন সরমঞ্জামাদি, আসবাবপত্র, শিশুদের খেলনা ও নারীদের বিভিন্ন পরিধেয় কাপড়-কসমেটিকস এর পসড়া। এখানে খ্রীষ্টান ধর্মীয় লোকদের পাশপাশি স্থানীয় ও জেলা বিভিন্ন প্রান্ত থেকে আগত হিন্দু-মুসলিম দর্শনার্থীরা ভীর করে। এদিকে কেউ নিয়ে এসেছন তাদের আচিক মান্দি বা গারো ভাষার বইয়ের সমাহার নিয়ে।

এদিকে ঢাকা থেকে তীর্থে আসা সুষমিতা চিরান বলেন, নিজেদের মঙ্গলের জন্য কিছু মানত ছিলো, সে মানত পালন করতেই মূলত আমার তীর্থে আসা। একই সাথে এখানে এসে আমার অনেক বন্ধু ও আত্মিয়দের সাথে দেখা হয়ে গেলো।

হেমার্শান চিরান বলেন, আমি প্রতি বছর এখানে আসি। ঈর্শ্বরের কাছে প্রার্থনা করি, নিজের জন্য ও আত্মীয়দের মঙ্গল কামনা করি। এছাড়া তীর্থের পাশে আমাদের আদিবাসী সংস্কৃতির বিভিন্ন পণ্য সামগ্রী ক্রয়ও করি।

ছোট্ট শিশু মনিষা সাংমা জানায়, তার বাবা-মার সাথে হালুয়াঘাট থেকে আসছে এ তীর্থে। তার খুবই ভালো লাগছে, ঘুরতে ও বেড়াতে।

তীর্থ উৎসব আয়োজক কমিটির সাধারণ সম্পাদক কার্ত্তী রোজ চিরান জানায়, করোনার কারণে দুই বছর আমরা এ উৎসব করতে পারিনি। তাই এবছর তীর্থের আয়োজন করতে পেয়ে আমরা খুবই আনন্দিত। সেই সাথে স্থানীয় প্রশাসনের সার্বিক সহযোগিতায় করায় আমরা কৃতজ্ঞ। তবে এবার বিদেশী কোন অতিথিকে আমন্ত্রণ জানানো হয়নি।

উল্লেখ্য, ভারতের পাহাড়ি রাজ্য মেঘালয় ঘেষা শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার আদিবাসী সম্প্রদায় গারো ক্যাথলিক খ্রীষ্টানদের বারোমারী সাধু লিওর এ ধর্মপল্লী ১৯৪২ সালে প্রায় ৪২ একর জমির উপর প্রতিষ্ঠিত হয়। এটি ১৯৯৮ সালে পর্তুগালের ফাতেমা নগরীর আদলে পাহাড় ঘেরা মনোরম পরিবেশে তৈরী করা হয়েছে। এরপর থেকেই বার্ষিক তীর্থ স্থান হিসেবে বেছে নেয়া হয় এখানে।

শেয়ার