Top

তীব্র শীতে অর্থ সংকটে রংপুরের শ্রমজীবী মানুষ

৩০ জানুয়ারি, ২০২১ ৬:৩০ অপরাহ্ণ
তীব্র শীতে অর্থ সংকটে রংপুরের শ্রমজীবী মানুষ
রংপুর প্রতিনিধি :

অর্থ সংকটের কবলে পড়েছে রংপুরের শ্রমজীবী মানুষেরা। শীতের কারণে তাদের কাজের অভাব দেখা দিয়েছে। নগরীর শ্রবজীবী মানুষদের হাট হিসেবে পরিচিত, বেতপট্টি, ধাপ, লালবাব, মাহিগঞ্জসহ বিভিন্ন এলাকায় কাজের জন্য তাদের ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে। কিন্ত তারা কোন কাজ না পেয়ে খালি হাতে ফিরতে বাধ্য হচ্ছেন।

কয়েক দিনের টানা শৈত্য প্রবাহে দেখা দিয়েছে ক্রেতা সংকট। এতে শ্রমিক বেচা কেনা একেবারে কমে যাওয়ায় পরিবার-পরিজন নিয়ে মহাসংকটে দিনমজুরেরা। শ্রমিকদের কেনাবেচার হাট থেকে শক্তি-সামর্থ্য দেখে দরদাম করে পুরো একটি দিন কাজ করার জন্য এখান থেকে শ্রমিক কিনে নিয়ে যান ক্রেতারা। এখানকার শ্রমিকদের আছে সব ধরনের কাজের অভিজ্ঞতা। এখানে প্রয়োজনীয় সংখ্যক শ্রমিক পাওয়া যায়।

প্রতিদিন ভোরে রংপুর নগরীর বিভিন্ন এলাকায় বসে এই হাট। হাটগুলোতে প্রতিদিন প্রচুর শ্রমিক সমাগম হলেও শীতের কারণে ক্রেতাশূন্য এখন হাটগুলো। কুয়াশা আর কনকনে ঠান্ডা উপেক্ষা করে প্রতিদিন সকালে এসে ক্রেতার জন্য অপেক্ষা করেও ক্রেতা মিলছে না । ফলে তাদের ফিরে যেতে হচ্ছে খালি হাতে।

শ্রমিক হামিক আলী জানান, গত কয়েকদিন থেকে রংপুরে অনেক শীত পড়ছে। এ জন্য কাজ নেই। আমরা বেকার দিন পার করতেছি। তিন দিন কোন কাজ পাই নাই। এই তিন দিন জমা টাকা যা ছিল তাই দিয়ে পরিবারের সদস্যদের জন্য চাল ডাল কিনে নিয়ে বাড়ি ফিরেছি। আজ খরচ করার কোন টাকা নেই। খালি হাতে বাড়ি ফিরতে হবে। শীত আমাদের মত শ্রমজীবীদের জন্য অভিসাপ। আমরা চাই সরকার যেন আমাদের দিকে একটু দৃষ্টি দেয়।

রংপুর আবহাওয়া অফিসের ইনচার্জ কামরুজ্জামান জানান, আগামী দুদিন শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। তাপমাত্রা কমবে। জানুয়ারির শেষ সপ্তাহজুড়ে মাঝারি শৈত্য প্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। আর তাপমাত্রা সীমাবদ্ধ সাড়ে ৯ থেকে ১২ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে।

শেয়ার