Top

নেত্রকোণায় বিজ্ঞান মেলার উদ্বোধন

৩১ জানুয়ারি, ২০২১ ১২:৫৩ অপরাহ্ণ
নেত্রকোণায় বিজ্ঞান মেলার উদ্বোধন
নেত্রকোণা প্রতিনিধি :

নেত্রকোণায় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা উদ্বোধন করেছেন বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আলহাজ্ব আশরাফ আলী খান খসরু এমপি।

গতকাল শনিবার সকালে দু’দিন ব্যাপী ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৪২তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড -২০২১ উদ্বোধন করা হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি এবং বিজ্ঞান মেলা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আশরাফ আলী খান খসরু বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে পুনর্গঠনের হাতিয়ার হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি খাতকে বিশেষ গুরুত্ব দিয়েছিলেন। তাঁর নেতৃত্বে বাংলাদেশ ১৯৭৩ সালে আন্তর্জাতিক টেলিযোগাযোগ সংস্থার (ITU) সদস্যপদ লাভ করে। তখন তিনি বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ  প্রতিষ্ঠা করেন। বেতবুনিয়ায় দেশের প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করেন।‌

তিনি বলেন,, আজ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নে সরকার ব্যাপক কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

তথ্যপ্রযুক্তি খাতে মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে কর্মহীন বেকার যুবকদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। তাই তথ্যপ্রযুক্তি খাতের অর্জন ও সাফল্য আন্তর্জাতিক অঙ্গনেও আমাদের জন্য সম্মান বয়ে এনেছে বলেও উল্লেখ করেন তিনি।

সমাজকল্যান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আশরাফ আলী খান খসরু এমপি এসব কথা বলেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও পৃষ্ঠপোষকতায় নেত্রকোণা আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মনির হোসেনের (রাজস্ব, শিক্ষা ও আইসিটি) সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ সুহেল মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার মুর্শেদা খাতুন, জেলা শিক্ষা অফিসার আব্দুল গফুর, নেত্রকোণা আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আকলিমা খাতুন, নেত্রকোণা জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামলেন্দু পাল সহ শিক্ষক- শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।

৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৪২তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডে জেলার ১০ উপজেলার ৪০টি বিদ্যালয়ের ৪০টি স্টলে শিক্ষার্থীরা তাদের নিজস্ব প্রোজেক্ট উপস্থাপন করেছে।

শেয়ার