Top

সিরাজগঞ্জে হাড় কাঁপানো শীতে জনজীবন বিপর্যস্ত

৩১ জানুয়ারি, ২০২১ ৬:৪৮ অপরাহ্ণ
সিরাজগঞ্জে হাড় কাঁপানো শীতে জনজীবন বিপর্যস্ত
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জে হাড় কাপাঁনো শীত, ঘন কুয়াশা ও কনকনে ঠান্ডা হাওয়া বইছে। এতে এ অঞ্চলের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে অসহায় পরিবারের লোকজন মানবেতর জীবন যাপন করছে।

ঠান্ডা জনিত কারণে জ্বর সর্দিসহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ঘন কুয়াশাজনিত কারণে মহাসড়কে দফায় দফায় যানজটের সৃষ্টি হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কয়েক সপ্তাহ ধরে হাড় কাপাঁনো শীত ও ঘন কুয়াশা অব্যাহত থাকায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

রোববার মধ্য রাত থেকে শীত, ঘন কুয়াশা ও কনকনে ঠান্ডা হাওয়ার প্রভাব বৃদ্ধি পেয়েছে। সকাল থেকে প্রায় দুপুর পর্যন্ত মহাসড়কে বিভিন্ন যানবাহন হেটলাইট জ্বালিয়ে চলাচল করে। এ কারণে যে কোন সময় মহাসড়কে বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে। এমন আশংকা করছে সংশ্লিষ্ট পুলিশ প্রশাসন।

অবশ্য পুলিশ সদস্যরা এ যানজট নিরসনে দায়িত্ব পালন করছেন। যমুনা নদীর তীরবর্তী ৫টি উপজেলার চর ও দূর্গম অঞ্চলে শীতের প্রভাব বেশি। এ কারণে গরিব ও অসহায় পরিবারের লোকজন এখন মানবেতর জীবন যাপন করছে। অবশ্য স্থানীয় প্রশাসন বলছেন, এ শীত শুরু থেকেই জেলার ৯টি উপজেলার বিভিন্ন স্থানে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে। তবে চাহিদার তুলনায় অপ্রতুল শীতবস্ত্র বিতরণ নিয়ে জনমনে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে।

এদিকে ঠান্ডা জনিত কারণে শিশুসহ অনেকের জ্বর, সর্দি, হাঁপানিসহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ইতিমধ্যেই সংশ্লিষ্ট হাসপাতাল ও বিভিন্ন ক্লিনিকে অনেক রোগী ভর্তি হয়েছে। ঘন কুয়াশায় জেলার বিভিন্ন স্থানে ধানের বীজতলাও বিনষ্ট হচ্ছে। এ হাড় কাপাঁনো শীতে কৃষকরা মাঠেও নামতে হিমশিম খাচ্ছে। গ্রামঞ্চলের লোকজন খড়কুটা জ্বালিয়ে শীত নিবারণ করছে। স্থানীয় হাট-বাজারে শীতবস্ত্র ও পুরাতন গরম কাপড় কেনারও হিড়িক পড়েছে। মূল্য বেশি থাকায় দিনমজুর ও অসহায় পরিবারের লোকজন শীতবস্ত্র ক্রয় করতে পারছে না।

বিশেষ করে সন্ধ্যার পরেই জেলা উপজেলা শহরগুলোতে জনসমাগম কমে যায়। এ বিষয়ে জেলা প্রশাসক ড. ফারুক আহম্মেদ বলেন, ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের বরাদ্ধকৃত নগদ ৫৪ লাখ টাকাসহ ৪১ হাজার ৪’শ পিস কম্বল ইতিমধ্যেই বিতরণ করা হয়েছে। এছাড়া চালসহ ৮ হাজার ৩’শ প্যাকেট শুকনো খাবারও বিতরণ করা হয়েছে। আরো নির্ধারিত কম্বলের চাহিদা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তবে এখনও এ বরাদ্ধ পায়া যায়নি বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার