Top

সু চি’কে ছেড়ে দিতে যুক্তরাষ্ট্রের সুপারিশ

০১ ফেব্রুয়ারি, ২০২১ ১১:৩২ পূর্বাহ্ণ
সু চি’কে ছেড়ে দিতে যুক্তরাষ্ট্রের সুপারিশ

অং সান সু চিসহ ক্ষমতাসীন এনএলডির বেশ কয়েকজন শীর্ষ পর্যায়ের নেতাকে গ্রেপ্তার করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। তাদেরকে দ্রুত ছেড়ে দিতে দেশটির সেনাবাহিনীকে আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।

স্থানীয় সময় সোমবার ভোরের দিকে সু চি, মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট ও এনএলডির বেশ কয়েকজন শীর্ষ নেতাদের আটক করে দেশটির সামরিক বাহিনী।

গত নভেম্বরের মিয়ানমারের জাতীয় নির্বাচন নিয়ে এনএলডি ও দেশটির সামরিক বাহিনীর মধ্যে বৈরিতা চরমে পৌঁছে। নির্বাচনে এনএলডি সরকার গঠনের মতো আসন পেলেও জালিয়াতির অভিযোগ তোলে সেনাবাহিনী।

এসব টানাপোড়েনের মধ্যেই সুচিদের প্রেপ্তার করা হয়। এই খবরের পর পরই কড়া ভাষায় বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

এতে হোয়াইট হাউজের মুখপাত্র জেন পিসাকি বলেন, ‘মিয়ানমারের সাম্প্রতিক নির্বাচনের ফল পাল্টে দেয়ার যেকোনো চেষ্টা বা মিয়ানমারের গণতন্ত্রের উত্তোরণে যেকোনো বাধা তৈরির চেষ্টার বিরোধী যুক্তরাষ্ট্র।

‘সেনাবাহিনী ও অন্য সবাইকে গণতান্ত্রিক নিয়ম, আইনের শাসন মেনে চলার আহ্বান জানাচ্ছি। সেই সঙ্গে যাদের আটক করা হয়েছে তাদের ছেড়ে দেয়ার আহ্বান জানাচ্ছি।’

নভেম্বরের নির্বাচন নিয়ে কয়েকদিন ধরে সরকার ও সেনাবাহিনীর মধ্যে টানাপোড়েনের জেরে দেশটিতে সামরিক অভ্যুত্থান হতে পারে বলে যে শঙ্কা চলছিল তার মধ্যেই সু চিদের গ্রেপ্তারের খবর এলো।

গ্রেপ্তার করার পর জরুরি অবস্থা ঘোষণা করে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করেছে দেশটির সেনাবাহিনী। এই জরুরি অবস্থার মেয়াদ হতে পারে এক বছর।

এ ঘটনায় যুক্তরাষ্ট্রের পাশাপাশি তীব্র নিন্দা জানিয়েছে পশ্চিমা বিশ্বের অনেক নেতা।

শেয়ার