Top
সর্বশেষ
সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক চেন্নাই টেস্ট: হাসানের তোপে ৩ উইকেট হারিয়ে কাঁপছে ভারত

বাজারে এলো ১০০০ টাকার নতুন নোট

২১ জুলাই, ২০২০ ৮:৪৫ পূর্বাহ্ণ
বাজারে এলো ১০০০ টাকার নতুন নোট

নিরাপত্তা বৈশিষ্ট্য আরও সুদৃঢ় করে নতুন রূপে বাজারে ছাড়া হয়েছে ১০০০ টাকা মূল্যমানের নোট। তবে এতে আগের ডিজাইন অপরিবর্তিত রেখে শুধু সামনের বাম পাশের নিরাপত্তা সুতা ও রঙ পরিবর্তনশীল হলোগ্রাফি যুক্ত করা হয়েছে।

বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত নোটটির দৈর্ঘ্য ১৬০ মিলিমিটার ও প্রস্থ ৭০ মিলিমিটার। নতুন মুদ্রিত এ নোটে গভর্নর ফজলে কবিরের স্বাক্ষর রয়েছে।

সোমবার (২০ জুলাই) বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে আরও জানানো হয়, নোটটি পর্যায়ক্রমে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য শাখা অফিস থেকেও ইস্যু করা হবে। তবে নতুন এ নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০০ টাকা মূল্যমানের নোটে শহীদ মিনার ও কার্জন হলের ছবি সম্বলিত হালকা লাল রঙের নোট এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত হালকা বেগুনি রঙের নোটগুলোও বৈধ ব্যাংক  হিসেবে চালু থাকবে।   নতুন নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য তুলে ধরে বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, নোটে নিরাপত্তা সুতাটি আগের প্রচলিত নোটের নিরাপত্তা সুতা থেকে আরও উন্নত। যা নোট জাল প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে। নতুন এ নিরাপত্তা সুতাটি ৫ মিলিমিটার প্রশস্ত এবং নোটে নিরাপত্তা সুতার চারটি অংশ (উইন্ডো) দৃশ্যমান থাকবে। ৫ মিলিমিটার প্রশস্ত নতুন এ নিরাপত্তা সুতায় ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ এবং ‘১০০০ টাকা’ খচিত রয়েছে, যা নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ ও আংশিক এবং নিরাপত্তা সুতার ভেতরে অবস্থান করবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে ওঠানো সম্ভব হবে না, নোটটি একপাশ করলে নিরাপত্তা সুতার রঙ সোনালি থেকে হালকা সবুজ ও গাঢ় সবুজ রঙে পরিবর্তিত হয় এবং উজ্জ্বল রংধনুর রঙের বারে রূপান্তরিত হয়ে ওপর থেকে নিচে চলতে দেখা যাবে। নোটের রঙ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য যেমন- জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য পাঁচটি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা, লুকানো ছাপা, নোটের পেছনের দিকে ইরিডিসেন্ট স্ট্রাইপ ইত্যাদি অপরিবর্তিত রয়েছে।

শেয়ার