Top

লকডাউন তুলে নিতে ইউরোপের দেশগুলোতে বিক্ষোভ

০১ ফেব্রুয়ারি, ২০২১ ৭:৪১ অপরাহ্ণ
লকডাউন তুলে নিতে ইউরোপের দেশগুলোতে বিক্ষোভ

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে ইউরোপের বিভিন্ন দেশে জারি থাকা লকডাউনের বিপক্ষে  অবস্থান নিয়েছে দেশগুলোর অনেক নাগরিক। তারা এর লকডাউন তুলে নেওয়ার জন্য বিক্ষোভও করেছে।

গত সপ্তাহে নেদারল্যান্ডসের রাজধানী আর্মস্টারডামে কারফিউ বিরোধী টানা তিন দিন বিক্ষোভ করে আন্দোলনকারীরা। এ সময় দাঙ্গা পুলিশের সঙ্গে তাদের ব্যাপক সংঘর্ষ হয়। গ্রেপ্তার হয় ৩০ বিক্ষোভকারী।

পুলিশ বলছে, আর্মস্টারডামের কেন্দ্রস্থল মিউসিয়াম্পলেনে স্বাস্থ্যবিধি না মেনে লকডাউন উপেক্ষা করে বিক্ষোভ করায় প্রায় ৬০০ ব্যক্তিকে ঘরে ফেরত পাঠানো হয়েছে।

ওইসব দেশের রাজধানী শহরে স্থানীয় সময় রোববার বিধিনিষেধ তুলে নিতে বিক্ষোভ হয় বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে হসপিটালিটি খাতের কর্মীরা লকডাউনের বিধিনিষেধ পুনর্বিবেচনার দাবিতে বিক্ষোভ করে। এ সময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করে।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে রাত্রিকালীন কারফিউ, বার-রেস্তোরাঁ বন্ধসহ অন্য বিধিনিষেধের প্রতিবাদে বিক্ষোভের সময় বেশ কয়েক জনকে গ্রেপ্তার করে পুলিশ।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্তর অরবানের নেতৃত্বাধীন সরকার জানায়, করোনায় শনাক্তের সংখ্যা কমলে বিধিনিষেধ শিথিল করা হতে পারে।

এ ছাড়া করোনার বিস্তার রোধে আরোপ করা বিধিনিষেধ তুলতে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার কেন্দ্রস্থলে একটি চত্বরে প্রায় পাঁচ হাজার বিক্ষোভকারী জড়ো হয়। এ সময় দাঙ্গা পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়।

গত বছরের ২৬ ডিসেম্বর থেকে অস্ট্রিয়ায় তৃতীয় বারের মতো লকডাউন চলছে।

শেয়ার